?>

বুধবার   ১৪ এপ্রিল ২০২১ || বৈশাখ ২ ১৪২৮ || ০১ রমজান ১৪৪২

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ড. ফাউসিকে নিয়ে আসছে শিশুতোষ বই 

১০:৪৮, ২৮ মার্চ ২০২১

১৪৫

ড. ফাউসিকে নিয়ে আসছে শিশুতোষ বই 

ড. অ্যান্থনি ফাউসিকে নিয়ে বই
ড. অ্যান্থনি ফাউসিকে নিয়ে বই

কোভিড-১৯ এর কারণে ড. এন্থনি ফাউসির নাম এখন বিশ্বের অনেকেরই জানা। যুক্তরাষ্ট্রে স্বাস্থ্য ও চিকিৎসা বিভাগের এই প্রধান তার সকল প্রচেষ্টা দিয়ে যেমন কোভিড-১৯ এর বিরুদ্ধে যুদ্ধ করেছেন, তেমনি বারবার আলোচনায় এসেছেন এই ভাইরাসের ভয়াবহতা নিয়ে সদ্যবিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্প প্রশাসনকে সতর্ক করে। যদিও ট্রাম প্রশাসন তা খুব কমই শুনেছে, ফলে ক্ষতিও কম গুনতে হয়নি যুক্তরাষ্ট্রকে। 

তবে এত কিছুর পরেও যুক্তরাষ্ট্রের মানুষের কাছে ফাউসির দক্ষতা যোগ্যতা ও গুনাবলি সমাদৃত। হবেনই না কেনো যুক্তরাষ্ট্রের বিগত ৭ জন প্রেসিডেন্টের সময়ে স্বাস্থ্যসেবা বিভাগের দায়িত্বে থেকেছেন এই অ্যান্থনি ফাউসি। 

যুক্তরাষ্ট্রের মানুষ তাকে স্মরণে রাখবে, তবে এবার তাকে অমর করে রাখারও ব্যবস্থা নেওয়া হয়েছে। ফাউসিকে নিয়ে তৈরি হচ্ছে একটি শিশুতোষ বই। "ড. ফাউসি: হাউ এ বয় ফ্রম ব্রুকলিন বিকেম আমেরিকান'স ডক্টর" এটাই সে বইয়ের নাম। বইটি প্রকাশ করছে সিমন অ্যান্ড সাস্টার। আর লিখেছেন কেট মেসনার। যার ইলাস্ট্রেশন গুলো বানিয়েছেন অ্যালেক্সান্ড্রা বাই। বইটি বাজারে আসবে আগামী ২৯ জুন। 

তার জীবনের অনেক কিছুই রয়েছে, যা এখনকার শিশুদের জন্য আনন্দের পাঠ হতে পারে। সেই বালকবেলায় চিকিৎসক বাবার করা প্রেসক্রিপশনগুলো বাইসাইকেলে চেপে বাড়িতে বাড়িতে পৌঁছে দেওয়া, সড়কের ওপর স্টিকবল খেলা, যেখানে তার পরিচয় হয় হরেক রকম মানুষের সঙ্গে, আর বিশ্বটি নিয়ে যার ছিলো অগাধ কৌতুহল। প্রশ্নে প্রশ্নে তার সে কৌতুহল মেটানো এমন নানান গল্পে ভরা এই বই। খবর সিএনএন'র

DBBL Nexas Card
TELETALK