বৃহস্পতিবার   ২২ ফেব্রুয়ারি ২০২৪ || ১০ ফাল্গুন ১৪৩০ || ১০ শা'বান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

মুখে ৩৮টি দাঁত নিয়ে বিশ্ব রেকর্ড গড়লেন এই নারী

সাতরং ডেস্ক

১৯:০৬, ২৬ নভেম্বর ২০২৩

৩১৮

মুখে ৩৮টি দাঁত নিয়ে বিশ্ব রেকর্ড গড়লেন এই নারী

একজন প্রাপ্তবয়স্ক মানুষের মুখে সাধারণত ৩২টি দাঁত থাকে। তবে ২৬ বছর বয়সী এক ভারতীয় নারীর মুখে রয়েছে ৩৮টি দাঁত। আর স্বাভাবিকের তুলনায় মুখে বেশি দাঁত থাকায় গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম উঠেছে ওই নারীর।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, কল্পনা বালান নামক ওই নারীর মুখে সাধারণ প্রাপ্তবয়স্কদের থেকে ছয়টি দাঁত বেশি থাকায় তিনি বিশ্ব রেকর্ড গড়েছেন।
 
কল্পনা বলেন, আমি গিনেস ওয়ার্ল্ড রেকর্ড খেতাব পেয়ে খুব খুশি। এটা আমার সারাজীবনের অর্জন।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ড জানায়, কল্পনা নিচের চোয়ালে চারটি এবং ওপরের চোয়ালে দুটি অতিরিক্ত দাঁত রয়েছে। কিশোর বয়সেই কল্পনার অতিরিক্ত দাঁত উঠতে শুরু করে। কোন ব্যথা অনুভব না হলেও খাবার খাওয়ার সময় প্রায়ই তা দাঁতের মধ্যে আটকে যেত।

সমস্যার সমাধানে কল্পনার বাবা-মা তাঁকে ডাক্তারের কাছে নিয়ে গিয়েছিলেন। পরে ডাক্তার দাঁতগুলোকে আরও বড় হওয়া পর্যন্ত অপেক্ষা করতে বলেন। কারণ দাঁতগুলো তখন ছোট থাকায় তা অপসারণ করা সম্ভব ছিল না। কিন্তু দাঁতগুলো যখন বড় হয়ে যায় তখন কল্পনা সেগুলো রেখে দেওয়ার সিদ্ধান্ত নেন।

অতিরিক্ত দাঁত থাকাকে চিকিৎসার ভাষায় বলা হয় হাইপারডোনটিয়া বা পলিডোনটিয়া। বিশ্বের জনসংখ্যার মাত্র ৩ দশমি ৮ শতাংশ ব্যক্তির মুখে স্বাভাবিকের থেকে বেশি দাঁত থাকে।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank