শুক্রবার   ২৪ মে ২০২৪ || ৯ জ্যৈষ্ঠ ১৪৩১ || ১৪ জ্বিলকদ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla
bKash
ত্বকের জন্য ৭টি স্বাস্থ্যকর অভ্যাস

ত্বকের জন্য ৭টি স্বাস্থ্যকর অভ্যাস

স্বাস্থ্যজ্জ্বল ত্বক ধরে রাখা মানে শুধুমাত্র ত্বকের বাইরে যত্ন নেওয়া নয়, এর সঙ্গে দৈনন্দিন জীবনের কিছু অভ্যাসও জড়িত।  ভারতীয় গণমাধ্যম ‘টাইমস অব ইন্ডিয়া’র প্রতিবেদনে জানানো হয়েছে এমন কিছু অভ্যাসের কথা হয়েছে যা আপনার ত্বকের স্বাস্থ্য ধরে রাখে। সেই সঙ্গে ত্বকের উজ্জ্বলতা বাড়ায়।

১৯:২৫ ০৭ অক্টোবর, ২০২৩

রাত জেগে কাজ করছেন, সুস্থ থাকতে খাবেন যেসব খাবর

রাত জেগে কাজ করছেন, সুস্থ থাকতে খাবেন যেসব খাবর

রাত জেগে কাজ বা পড়াশোনা করতে পছন্দ করেন অনেকেরই। অনেকে আবার দেশে বাইরে সংস্থার সঙ্গে সময় মিলিয়ে কাজ করছেন। সঙ্গত কারণে সময়ের হেরফের তো হচ্ছেই। সেক্ষেত্রে বেশ কিছু মতামত দিয়েছেন বিশেষজ্ঞরা। কারণ রাত জাগলে অনেকের শরীর খারাপ হয়ে থাকে।

১৭:৫৫ ১৩ সেপ্টেম্বর, ২০২৩

যে প্রশ্নগুলো কখনো কাউকে করতে নেই

যে প্রশ্নগুলো কখনো কাউকে করতে নেই

মানুষ সামাজিক জীব। সমাজের সবাইকে নিয়েই তাই চলতে হয় আমাদের। একে অন্যের সঙ্গে ভাগ করে নিই সুখ-দুঃখ। সমাজে থাকতে গেলে নানা কথা বলতে হয়। তবে কিছু কথা অন্যকে না বলাই ভালো। মনের অজান্তেই আমরা বডি শেমিং করে ফেলি। কিংবা কারো ব্যক্তিগত বিষয়ে অনধিকার চর্চা করি। যা একদমই উচিত নয়। 

১৮:০২ ১৫ আগস্ট, ২০২৩

যেসব খাবার মানসিক অস্থিরতা দূর করে

যেসব খাবার মানসিক অস্থিরতা দূর করে

বিষণ্ণতা ধীরে ধীরে আমাদের মন থেকে শরীরে প্রভাব ফেলতে শুরু করে। মনের অসুখের দ্রুত চিকিৎসা না করালে ছুটতে হয় শরীর নিয়েও। ঘন ঘন মন খারাপ বা মানসিক অস্থিরতায় ভুগলে তাই পরামর্শ নিতে হবে মনরোগ বিশেষজ্ঞের।

১৫:৪৪ ০১ আগস্ট, ২০২৩

বর্ষায় ত্বকের যত্নে করণীয়

বর্ষায় ত্বকের যত্নে করণীয়

বর্ষাকাল মানেই ভ্যাপসা গরম, যখন তখন বৃষ্টি আর কাঠফাটা রোদ। এ সময়ে বাতাসে আর্দ্রতার পরিমাণও যথেষ্ট বেশি। ঠিকঠাক যত্ন না নিলে ত্বক রুক্ষ, প্রাণহীন হয়ে পড়ে। ত্বকে ব্রণ ও অ্যালার্জির সমস্যাও দেখা দিতে পারে।

১৬:১২ ১৭ জুন, ২০২৩

ইনভার্টার নাকি নন-ইনভার্টার: কোন এসি কিনবেন?

ইনভার্টার নাকি নন-ইনভার্টার: কোন এসি কিনবেন?

গরমের তীব্রতা দিন দিন বেড়েই চলছে। তীব্র গরম থেকে বাঁচতে এসি যেন নিত্য প্রয়োজনীয় পণ্য হয়ে দাঁড়িয়েছে। তবে মধ্যবিত্তদের এসি কেনার আগে অনেককিছু নিয়েই ভাবতে হয়। এই যেমন কষ্ট থেকে বাঁচতে এসি কিনে অনেককেই গুণতে হয় অতিরিক্ত বিদ্যুৎ বিলের বোঝা। মাসে মাসে মোটা অঙ্কের বিল টেনে একসময় মনে হয়, খাজনার চেয়ে যেন বাজনা বেশি।

১৫:১৩ ১০ জুন, ২০২৩

জিহ্বার রঙ দেখে বুঝে নিন আপনি কোন রোগে আক্রান্ত!

জিহ্বার রঙ দেখে বুঝে নিন আপনি কোন রোগে আক্রান্ত!

আপনার শরীরে গোপনে কোনও কঠিন রোগ বাসা বাঁধছে না তো? বলে দিতে পারে আপনার জিভ। জিহ্বা বা জিভের রঙ, আপনার স্বাস্থ্য সম্পর্কে অনেক ধারণা দিতে পারে। জিভের সামান্য পরিবর্তনও অনেক কিছুর ইঙ্গিত দেয়। প্রাথমিকভাবে চিকিৎসকরাও রোগীর জিহ্বার রঙ ও আকার দেখে রোগ নির্ণয় করেন, শারীরিক সমস্যা সম্পর্কে জানার চেষ্টা করেন।

১৮:৩১ ৩০ মে, ২০২৩

পেটের মেদ কমানোর ৫ সহজ ব্যায়াম

পেটের মেদ কমানোর ৫ সহজ ব্যায়াম

অনেকেই পেটের মেদ নিয়ে চিন্তিত থাকেন। শরীরের তুলনায় পেটে দ্রুত মেদ জমতে শুরু করে। এ ছাড়াও উরুর মেদও বেড়ে যায় শরীরচর্চার অভাবে।

১৫:০৪ ২২ মে, ২০২৩

দাম্পত্যে সুখী থাকার ৫ উপায়

দাম্পত্যে সুখী থাকার ৫ উপায়

স্বামী-স্ত্রীর সম্পর্ক হওয়ার কথা সবচেয়ে মধুর। কিন্তু চমৎকার এই সম্পর্ক সবার কাছে সমান সুন্দর হয়ে উঠতে পারে না। নিজেদের ভেতরে ছোট-খাটো সমস্যাকেও অনেকে বাড়িয়ে তোলেন ভুল-ভাল সিদ্ধান্ত নিয়ে। অনেক সময় মানুষ বুঝতেও পারে না যে সে ভুল করে চলেছে। সম্পর্ক সুন্দর রাখার জন্য দু’জনকেই হতে হয় সমান যত্নশীল। ভালোবাসা থাকলে ভুল বোঝাবুঝিও থাকবে। কিন্তু সেই ভুল বোঝাবুঝিকে বাড়তে দেওয়া যাবে না, মিটিয়ে ফেলতে হবে।

১৮:৫৬ ১৬ মে, ২০২৩

বাতের ব্যথা কমাতে যা খাবেন

বাতের ব্যথা কমাতে যা খাবেন

অনেকেই বাতের ব্যথায় ভোগেন। রোগটি বেশিরভাগ সময় বংশগত কারণে হলেও মূলত হাড়ের জয়েন্টে ইউরিক অ্যাসিড জমা হলে বাতের ব্যথা হয়। এছাড়াও বাড়তি ওজন, ডায়াবেটিস, কিডনির অসুখ ও অ্যালকোহল সেবনের ফলেও বাতের ব্যথা হতে পারে। চারটি বিভাগে ১০০ এরও বেশি প্রকারের বাত রয়েছে, যা মানুষকে চরমভাবে ভোগায়।

১৮:৫৫ ০৮ মে, ২০২৩

ঈদে বেশি খাবার খেয়ে ফেললে কী করবেন?

ঈদে বেশি খাবার খেয়ে ফেললে কী করবেন?

ঈদে প্রায় সবার ঘরেই বাহারি সব খাবারের আয়োজন থাকে। সুস্বাদু নানান পদের খাবার খেতে খেতে অনেক সময়ই অতিরিক্ত খাওয়া হয়ে যায়।

১৯:৩৫ ২৩ এপ্রিল, ২০২৩

তীব্র রোদে বাইরে বের হন? সুস্থ থাকতে যা করবেন

তীব্র রোদে বাইরে বের হন? সুস্থ থাকতে যা করবেন

তাপমাত্রার পারদ সহ্যের বাইরে। ঘর থেকে বাইরে বের হলেই দগ্ধ হয়ে যাওয়ার মতো অবস্থা। গরম বাতাস ধেয়ে আসছে শরীরের দিকে। এই পরিস্থিতিতে একটু বেচাল হলেই নানা গুরুতর অসুখ শরীরে দানা বাঁধতে পারে।

১২:২৫ ১৯ এপ্রিল, ২০২৩

রোজায় ডায়াবেটিস রোগীর খাদ্য পরামর্শ

রোজায় ডায়াবেটিস রোগীর খাদ্য পরামর্শ

ডায়াবেটিসের সঙ্গে আমরা সবাই কম বেশি পরিচিত। এ রোগে ভুক্তভোগীদের সবসময়ই একটা ধরাবাঁধা নিয়মের মধ্য দিয়ে চলতে হয়। এটি এমন একটি রোগ, যার সঙ্গে খাদ্যাভাস ও লাইফস্টাইলের গভীর সম্পর্ক রয়েছে। খাদ্যের ক্ষেত্রে ডায়াবেটিস রোগীকে অনেক নিয়মকানুন মেনে চলতে হয়। অনেক সতর্কতা দরকার হয়।

১৫:৪৮ ১০ এপ্রিল, ২০২৩

ইফতারের পর শরীরের ক্লান্তি দূর করবেন যেভাবে

ইফতারের পর শরীরের ক্লান্তি দূর করবেন যেভাবে

সারাদিন রোজা রাখলে শরীর ক্লান্ত ও দূর্বল হয়ে যায়। ইফতারের সময় পেট ভরে খেয়ে শরীর আরও দূর্বল হয়। পুষ্টিকর খাবার খেয়েও অস্বস্তি হয়। ফলে অন্যান্য গুরুত্বপূর্ণ কাজ করে উঠা হয় না। নামাজে মন বসে না। শরীর সুস্থ রাখতে ইফতারে সময় মেনে চলতে হবে কিছু নিয়ম। এতে ইফতারের পরের ক্লান্তিভাব দূর হবে।

১৬:১১ ০৫ এপ্রিল, ২০২৩

রোজায় কোষ্ঠকাঠিন্য দূর করার ঘরোয়া উপায়

রোজায় কোষ্ঠকাঠিন্য দূর করার ঘরোয়া উপায়

কোষ্ঠকাঠিন্যের সমস্যায় কমবেশি অনেকেই ভুগে থাকেন, আর রমজানে তো কথাই নেই। রমজানে খাদ্যাভ্যাসের পরিবর্তনের কারণে আমাদের স্বাস্থ্যেও কিছু পরিবর্তন আসতে পারে। ইফতারে বেশিরভাগ ক্ষেত্রেই ভাজাপোড়া ধরনের খাবার খাওয়া হয়। পানি, ফল ও সবজি কম খাওয়া হলেও এই সমস্যা বাড়তে পারে। 

১৪:৫১ ০২ এপ্রিল, ২০২৩

রোজা রেখে যে ৭টি কাজ করবেন না

রোজা রেখে যে ৭টি কাজ করবেন না

ধর্মপ্রাণ মুসলমানেরা রমজান মাসে সারাদিন পানাহার থেকে বিরত থাকেন। অভুক্ত থাকার ফলে এ সময় শরীর দুর্বল হয়ে যায়, মনও থাকে বিক্ষিপ্ত। এ সময় অনেকেই না বুঝে কিছু কাজ করেন, যেগুলো পরিহার করা জরুরি। চলুন জেনে নেওয়া যাক রোজা রেখে কোন ১০টি কাজ করা থেকে বিরত থাকতে হবে।

১৪:১১ ৩০ মার্চ, ২০২৩

সেহরিতে যা খাওয়া উচিত

সেহরিতে যা খাওয়া উচিত

এবারের রোজা হচ্ছে প্রচণ্ড গরমের সময়ে। তাই শরীরকে হাইড্রেট রাখতে প্রচুর পানি, মৌসুমি ফল ও সবজির জুস বা স্মুদি এ ধরনের তরল, ঠাণ্ডা খাবার ও আঁশজাতীয় খাবার রাখতে হবে খাদ্য তালিকায়। অতিরিক্ত চিনিযুক্ত জুস বা খাবার না খেয়ে প্রাকৃতিক খাবার থেকে এনার্জি নেয়াই ভালো।

১৫:০৪ ২৮ মার্চ, ২০২৩

রমজানে সুস্থ থাকার ৭ উপায়

রমজানে সুস্থ থাকার ৭ উপায়

রমজানে রোজা রেখে সারাদিন অভুক্ত থাকার পর অনেকেই ইফতারে ভুল খাবার খেয়ে ফেলেন। শুধু ইফতারেই নয় বরং রাতে এমনকি সেহরিতেও অস্বাস্থ্যকর খাবার খাওয়ার কারণে শরীরে পড়ে বিরূপ প্রভাব।

১৮:৫৮ ২৩ মার্চ, ২০২৩

রোজার আগে যেসব প্রস্তুতি নেবেন

রোজার আগে যেসব প্রস্তুতি নেবেন

দীর্ঘ সময়ের জন্য যেকোনো কিছু করার আগে আমরা সুচিন্তিতভাবে পরিকল্পনা নিয়ে থাকি। রমজানের আগেই সেভাবে রোজার প্রস্তুতি নেওয়ার দরকার আছে। যেহেতু সারা বছরের রুটিনের সঙ্গে মিল নেই, তাই সবটা সামলে উঠতে অনেকেরই সময় লেগে যায়। অতিরিক্ত কাজের চাপে ইবাদাতেও বিঘ্ন ঘটে অনেকের। আপনি একটু কৌশল করে নিলেই পুরো রমজান মাসজুড়েও থাকতে পারবেন চাপমুক্ত। সময়ের কাজ সম্পন্ন হবে সময়েই। চলুন তবে জেনে নেওয়া যাক রোজার আগে কোন প্রস্তুতিগুলো নিয়ে রাখবেন-

১১:২২ ১৬ মার্চ, ২০২৩

যে ৫ টি খাবার গর্ভাবস্থায় খাবেন না

যে ৫ টি খাবার গর্ভাবস্থায় খাবেন না

কোন ফলটি খেলে অগর্ভাবস্থায় খাবার নিয়ে অন্যান্য সময়ের থেকেও অনেক বেশি সচেতন হতে হয়। কারণ মায়ের খাবার থেকেই গর্ভের শিশু পুষ্টি পায়। হাভার্ড স্কুল অব পাবলিক হেলথ গর্ভবতী নারীদের জন্য হার্ভার্ড হেলথি ইটিং প্লেট নামে নির্দেশিকা প্রকাশ করেছে। যেখানে লাল মাংস সীমিত পরিমাণে এবং প্রসেসড মিট এড়িয়ে যাওয়ার পরামর্শ দেয়া হয়। এছাড়াও রিফাইন্ড শস্য দিয়ে তৈরি সাদা পাউরুটি ও সাদা চালের ভাত এড়িয়ে যাওয়ার কথা বলা হয়েছে। এতে চিনিযুক্ত পানীয় এড়িয়ে যেতে বলা হয়েছে এবং নিয়মিত ব্যায়াম করার পরামর্শ দেয়া হয়েছে। এর পাশাপাশি আরো কিছু খাবার রয়েছে যা গর্ভাবস্থায় এড়িয়ে চলতে হবে। চলুন জেনে নেই-

১৭:২৫ ১৫ মার্চ, ২০২৩

যে ৫ খাবার খেলে কোষ্ঠকাঠিন্য দূর হবে

যে ৫ খাবার খেলে কোষ্ঠকাঠিন্য দূর হবে

কোষ্ঠকাঠিন্যের সমস্যায় কমবেশি অনেকেই ভুগে থাকেন।শিশু থেকে শুরু করে বয়োজ্যেষ্ঠদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা হয়ে থাকে। কোষ্ঠকাঠিন্য খুব বেশি মারাত্মক কিছু নয় যদি এর চিকিৎসা খুব দ্রুত করে ফেলা সম্ভব হয়। তা না হলে পাইলস হয়ে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই সাবধান থাকুন।

১৮:৪১ ১২ মার্চ, ২০২৩

চুলের আগা ফাটা দূর করার ঘরোয়া উপায়

চুলের আগা ফাটা দূর করার ঘরোয়া উপায়

চুলের প্রধান সমস্যাগুলোর একটি আগা ফেটে যাওয়া। যেভাবেই যত্ন নেওয়া হোক না কেন, কিছুদিন পর এই সমস্যা আবারো দেখা দেয়।বার বার ফিরে আসে এই সমস্যা। তখন চুল শুষ্ক, নির্জীব ও রুক্ষ হয়ে যায় এবং চুলের বৃদ্ধিও থেমে যায়। অনেকে প্রাথমিক সমাধান হিসেবে চুল ট্রিম করে নেওয়ার পরামর্শ দেন। এই সমস্যার মূল কারণ অপুষ্টি এবং অযত্ন। প্রথমে এই দুটি বিষয়ে সচেতন হলে চুলরে আগা ফাটা থেকে মুক্তি পাওয়া যেতে পারে এবং প্রাকৃতিক অনেক উপাদানই চুলের আগা ফাটা সমাধানে কার্যকরী। নিয়মিত যত্ন এবং সঠিক খাওয়াদাওয়া সহজেই এই সমস্যাকে কাবু করতে পারে। কিছু সাধারন যত্ন ও ঘরে তৈরি হেয়ার মাস্কও হতে পারে সমাধান।

১১:৪৯ ০৬ মার্চ, ২০২৩

বয়স বাড়লেও যেসব খাবার আপনাকে সুস্থ রাখবে

বয়স বাড়লেও যেসব খাবার আপনাকে সুস্থ রাখবে

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের চেহারায় আসে পরিবর্তন। বার্ধক্য যত এগিয়ে আসে মানুষজন তত বেশি রোগাক্রান্ত হয়। তবে কিছু কিছু খাবার রয়েছে যেগুলো নিয়মিত খাওয়ার মাধ্যমে বার্ধক্যের প্রক্রিয়া ধীর করা যায় এবং সুস্থ থাকা যায়।

১৭:১৯ ০২ মার্চ, ২০২৩

এসময় শুষ্ক কাশি দূর করতে যা খাবেন

এসময় শুষ্ক কাশি দূর করতে যা খাবেন

শীত পেরিয়ে প্রকৃতিতে এসেছে বসন্ত। শীত আর বসন্তের এই সন্ধিক্ষণে দেখা দেয় নানা স্বাস্থ্য জটিলতা। যার মধ্যে ঠান্ডা লাগা, গলা খুসখুস করা, জ্বর অন্যতম। অন্য রোগগুলো ওষুধে সারলেও খুসখুসে কাশি যেন সারতেই চায় না।

১৬:০১ ২৭ ফেব্রুয়ারি, ২০২৩