শনিবার   ১৫ জুন ২০২৪ || ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ || ০৬ জ্বিলহজ্জ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla
bKash
রমজানে পেট ভালো রাখতে কী করবেন

রমজানে পেট ভালো রাখতে কী করবেন

যতই না খাওয়ার প্রতিজ্ঞা করেন ইফতারের টেবিলে হরেকরকম পাকোড়া আর চপ দেখে মাথা ঠিক থাকে না। গপাগপ ভাজাপোড়া দিয়ে পেট ভরান। কিন্তু এই তেলে ভাজা খাবারগুলোর কারণেই দেখা দিয়েছে পেটে গোলমাল। এমন পরিস্থিতি সামলাতে কী করবেন?

১৭:১৮ ২৪ মার্চ, ২০২৪

রমজানে সুস্থ থাকার উপায় জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

রমজানে সুস্থ থাকার উপায় জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

রমজান মাস অন্যসব মাসের চেয়ে আলাদা। এই মাসে মুসলমানরা সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার থেকে বিরত থাকেন। এই মাসে খাদ্যাভ্যাস ও জীবন-যাপনে পরিবর্তন আসে। তাই শরীরের ওপর বাড়তি খেয়াল রাখা জরুরি। অন্যথায় পুষ্টিহীনতায় ভোগার আশঙ্কা রয়েছে। এই বিষয়ে পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তারা জানিয়েছে পুরো এক মাস রোজা রেখেও কীভাবে সুস্থ থাকা যায় তার উপায়।

১৬:২২ ১৮ মার্চ, ২০২৪

ইফতারে সুপারফুড দই-চিড়া

ইফতারে সুপারফুড দই-চিড়া

সারাদিন রোজা রেখে ইফতারে পুষ্টিকর খাবার খাওয়া উচিত। শরীরের পানিশূন্যতা পূরণে ইফতারে করে পানি পান করুন। একই সঙ্গে ক্লান্তি দূর করতে খান শক্তিবর্ধক ও সহজপাচ্য খাবার। এই তালিকায় রাখতে পারেন দই-চিড়া। যা ইফতারে সুপারফুড হিসেবে পরিচিতি। এর সঙ্গে কলা যোগ করলে আরও বেশি পুষ্টি মেলে।

১৬:৩০ ১৪ মার্চ, ২০২৪

ওজন কমাতে ভুল নিয়মে ওটস খাচ্ছেন না তো?

ওজন কমাতে ভুল নিয়মে ওটস খাচ্ছেন না তো?

দ্রুত ওজন কমাতে ডায়েটে বদল আনা জরুরি। খাদ্যতালিকায় রাখতে হবে স্বাস্থ্যকর ও উপকারি সব খাবার। যারা ওজন কমাতে চান তাদের অনেকেই সকালে নাশতা সারেন ওটস খেয়ে। স্বাস্থ্যকর এই খাবারটিতে আছে প্রচুর প্রোটিন, ফাইবার এবং নানা ধরনের খনিজ পুষ্টির উপাদান। এছাড়া এতে ক্যালোরির পরিমাণও কম থাকে।

১৯:১৩ ০৭ মার্চ, ২০২৪

ওষুধ না খেয়েই দ্রুত মাথা ব্যথা দূর করার ঘরোয়া উপায়

ওষুধ না খেয়েই দ্রুত মাথা ব্যথা দূর করার ঘরোয়া উপায়

কাজের চাপে বিশ্রাম না নেয়ার কারণে অনেক সময় মাথাব্যথা হয়ে থাকে। তবে মাথা ধরলে অবশ্যই ঘুমাতে হবে। আর দিন দিন যদি মাথাব্যথা বাড়তেই থাকে, তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।  

১৯:৩৪ ২৯ ফেব্রুয়ারি, ২০২৪

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে ভরসা রাখুন ৩ যোগব্যায়ামে

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে ভরসা রাখুন ৩ যোগব্যায়ামে

ডায়াবেটিসকে মাদার অব ডিজিজ বলা হয়। কেননা এই রোগটি শরীরে আরও অনেক জটিল রোগ ডেকে আনে। রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখতে ওষুধ, পরিমিত খাবার এবং নিয়মিত শরীরচর্চা জরুরি বিষয়। জিমে না গেলেও রোজ নিয়ম করে দুবেলা হাঁটার পরামর্শ দেন চিকিৎসকরা। 

১৭:৫১ ২১ ফেব্রুয়ারি, ২০২৪

দুশ্চিন্তা দূর করার জাদুকরী উপায়

দুশ্চিন্তা দূর করার জাদুকরী উপায়

দুশ্চিন্তা এমন একটি জিনিস ভর করতে সময় লাগে না। এমনকি আলাদা কোনো সময়েরও প্রয়োজন হয় না। নানা কাজের মাঝেও সে এসে উপস্থিত হতে পারে। যেকোনো বিষয়

১৯:১২ ১৫ ফেব্রুয়ারি, ২০২৪

রাতে ভাত খেলে শরীরের যে ক্ষতি হয়

রাতে ভাত খেলে শরীরের যে ক্ষতি হয়

ভাতের সঙ্গে বাঙালির সম্পর্ক বেশ পুরনো। ভাতের প্রতি অধিক ভালোবাসা আছে বলেই এই জাতিকে ভেতো বাঙালি বলা হয়। অনায়াসে তিনবেলা ভাত খেয়ে কাটিয়ে দিতে পারেন বেশিরভাগ বাঙালি। তবে ভাত খাওয়ার সঠিক সময় কোনটি কিংবা কোন সময়ে ভাত খাওয়া উচিত নয় তা জানেন না বেশিরভাগ বাঙালি।

১৮:০৮ ১০ ফেব্রুয়ারি, ২০২৪

মুখের দুর্গন্ধ দূর করার ঘরোয়া পদ্ধতি

মুখের দুর্গন্ধ দূর করার ঘরোয়া পদ্ধতি

বিব্রতকর এক সমস্যা মুখে দুর্গন্ধ হওয়া। বিভিন্ন কারণে এমনটা হতে পারে। মূলত মুখগহ্বরে ব্যাকটেরিয়া জমা হওয়ার কারণে মুখে দুর্গন্ধ হয়ে থাকে। অনেকসময় দিনে দুবার ব্রাশ করার পরও শ্বাসের সঙ্গে দুর্গন্ধ বের হতে পারে। কারণ, দাঁত মাজার সঙ্গে দুর্গন্ধের কোনো সম্পর্ক নেই।

১৮:৫৩ ২০ জানুয়ারি, ২০২৪

শীতে উজ্জ্বল ত্বক পেতে

শীতে উজ্জ্বল ত্বক পেতে

ত্বকের যত্ন নেওয়ার ক্ষেত্রে রুটিন কেয়ার সবচেয়ে বেশি জরুরি। উজ্জ্বল ত্বক নিশ্চিত করতে হলে কিছু ভালো অভ্যাস আপনাকে বেশি সুবিধা দেবে। অনেকে প্রসাধনীর ওপর নির্ভরশীল হয়ে পড়েন বেশি করে।

২০:০৪ ২০ ডিসেম্বর, ২০২৩

শীতে রোদে কি ত্বক পোড়ে?

শীতে রোদে কি ত্বক পোড়ে?

এখনও পুরোপুরি চাদর মেলেনি শীত। ঠান্ডার আমেজ তেমন পড়েনি। তবে হালকা শীতল বাতাসের দেখা ঠিকই পাওয়া যাচ্ছে। আর তাইতো সকালের মিঠে রোদ গায়ে মাখছেন অনেকে। হালকা তেজের গরম তাপ খুব একটা খারাপ লাগে না। সমস্যা হলো, এতেই পুড়ছে ত্বক। কিন্তু শীতে কি ত্বক পোড়ে?

১৮:৫৫ ১০ ডিসেম্বর, ২০২৩

শীতের শুরুতে বৃষ্টি, সুস্থ থাকতে করণীয়

শীতের শুরুতে বৃষ্টি, সুস্থ থাকতে করণীয়

ডিসেম্বর মানেই শীত। আর এই শীতে শুরু হয়েছে বৃষ্টি। গত কিছুদিন ধরেই আকাশ মেঘলা সঙ্গে দমকা বাতাস। একই সঙ্গে আবহাওয়াও বেশ ঠান্ডা। বৃষ্টির কারণে শীত যেন আরও জেঁকে বসেছে। এসময়ে সুস্থ থাকাটাই হয়ে দাঁড়িয়েছে চ্যালেঞ্জিং।

১৯:১৭ ০৭ ডিসেম্বর, ২০২৩

শীতে শুষ্ক ত্বকের জন্য কী করবেন?

শীতে শুষ্ক ত্বকের জন্য কী করবেন?

হিমেল হাওয়া বলছে শীত কড়া নাড়ছে দরজায়। এখনও শীত জাঁকিয়ে না পড়লেও এরই মধ্যে ত্বকে টান ধরতে শুরু করেছে। ত্বক হয়ে পড়ছে শুষ্ক। শীতের সময়টাতে  তেলতেলে ত্বকও শুষ্ক হয়ে পড়ে। তাই শুষ্ক ত্বকের জন্য চাই বাড়তি যত্ন।

১৮:২৩ ০৩ ডিসেম্বর, ২০২৩

শীতের শুরুতে পায়ের যত্নে করণীয়

শীতের শুরুতে পায়ের যত্নে করণীয়

শরীরের যে অঙ্গটিকে সবচেয়ে অবহেলা করা হয় তা হল পা। মুখের বা হাতের ত্বকের যত্নে সবাই যতটা তৎপর, সেই তুলনায় পায়ের ত্বকের পরিচর্যায় সবাই কম সময়ই ব্যয় করেন। কেউ কেউ আবার একেবারেই পায়ের যত্ন নেন না। প্রকৃতিতে শীত পড়তে শুরু করেছে। এই সময় ত্বক শুষ্ক হয়ে পড়ে। তাই মুখের মতো পায়েরও যত্ন নেওয়া উচিত।

১৮:৪০ ২৫ নভেম্বর, ২০২৩

প্রস্রাবে জ্বালাপোড়া কমাতে যা করবেন

প্রস্রাবে জ্বালাপোড়া কমাতে যা করবেন

ঠান্ডা আবহাওয়া দেখা দিলেই অনেকের মধ্যে পানি পানে অনীহা দেখা দেয়। কম পানি পানের প্রভাব পড়ে শরীরে। দেখা দেয় প্রস্রাবে জ্বালা, ব্যথা কিংবা পিন ফোটার মতো অনুভূতির সমস্যা। অনেকের আবার প্রস্রাবের বেগ থাকা সত্ত্বেও প্রস্রাব হয় না।

১৯:০০ ২১ নভেম্বর, ২০২৩

এখনই শীতের প্রস্তুতি নিন

এখনই শীতের প্রস্তুতি নিন

প্রকৃতিতে কড়া নাড়ছে শীত। দিনে গরম থাকলেও শেষ রাতের দিকে ঠান্ডা পড়ে। এরই মধ্যে ত্বক হয়ে উঠছে শুষ্ক, দেখা দিচ্ছে নানা স্বাস্থ্য জটিলতা। শীত মোকাবিলার জন্য একটু আগে থেকেই প্রস্তুতি নিয়ে রাখা ভালো। গরম জামা কাপড় থেকে শুরু করে ত্বকের পরিচর্যার উপাদান সবকিছুই আগেভাগে গুছিয়ে রাখলে সময়টা ভালো কাটে।

১৮:০২ ১৭ নভেম্বর, ২০২৩

বিষফোঁড়া হলে করণীয়

বিষফোঁড়া হলে করণীয়

খুবই যন্ত্রণাদায়ক একটি স্কিন সমস্যা হচ্ছে বিষফোঁড়া। শরীরের যেকোনো স্থানেই এটি হয়ে থাকে। যেমন- মুখমণ্ডল, মুখ, দাঁত, কিডনি বা পেট ইত্যাদি। তবে ত্বকের ফোঁড়াই হলো সবচেয়ে সাধারণ। যন্ত্রণাদায়ক এই ফোঁড়া ছোট কিংবা বড় উভয়েরই হতে পারে।

১৯:৩৪ ১৩ নভেম্বর, ২০২৩

সকালে যে কাজগুলো অবশ্যই করবেন

সকালে যে কাজগুলো অবশ্যই করবেন

সকালে ছোট ছোট কাজ দিয়ে শুরু হোক দিনটা, সারা দিন কাটবে চাঙ্গা। অনেকে সকালে ঘুম থেকে উঠতে চায় না, কিন্তু সকালে ঘুম

১৮:৩৯ ০৯ নভেম্বর, ২০২৩

শীতের আগেই শুরু হোক ত্বকের যত্ন

শীতের আগেই শুরু হোক ত্বকের যত্ন

শীত আসি আসি করছে। শহরে না হলেও গ্রামে হালকা শীত টের পাওয়া যাচ্ছে। আর এ সময়ে ত্বকের রুক্ষতা কয়েকগুণ বেড়ে যায়। সেই সঙ্গে যোগ হয় ত্বক ফাটার সমস্যা। ত্বক ফেটে স্কিন ফ্লেকিং, অ্যাগজিমার মতো সমস্যা দেখা দেয়। কিন্তু শীত পড়ার আগেই যদি ত্বকের যত্ন নেন তা হলে এসব সমস্যা থেকে রেহাই পাওয়া সম্ভব।

১৮:৫০ ০৫ নভেম্বর, ২০২৩

হেঁচকি থামানোর উপায়

হেঁচকি থামানোর উপায়

কখনও হেঁচকি হয়নি এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। হেঁচকির কারণে কেবল আপনিই নন,আশপাশের মানুষজনও বিড়ম্বনায় পড়েন। সাধারণত ঝাল খাবার খেলে,দ্রুত খাবার গিলতে গেলে কিংবা কার্বনযুক্ত কোনও পানীয় খেলে হেঁচকি উঠতে শুরু করে। আবার কখনও এমনিতেও হেঁচকি হতে পারে।

১৮:২১ ২১ অক্টোবর, ২০২৩

কালচে ঠোঁট গোলাপি করার ঘরোয়া উপায়

কালচে ঠোঁট গোলাপি করার ঘরোয়া উপায়

আমাদের মুখের ত্বক সংবেদনশীল। কিন্তু ঠোঁটের ত্বক সবচেয়ে বেশি সংবেদনশীল। কারণ ঠোঁটের ত্বকের স্তর পাতলা এবং সূক্ষ্ম যা খুব দ্রুত ক্ষতিগ্রস্ত হতে পারে। ডিহাইড্রেশন থেকে শুরু করে তাপ, দূষণ এবং মানসিক চাপের কারণে ঠোঁট শুকিয়ে যেতে পারে। আবার ধূমপানের কারণেও ঠোঁট কালচে হয়ে যেতে পারে। নরম ও গোলাপি ঠোঁট পেতে চাইলে দূষণ এবং পিগমেন্টেশন সৃষ্টিকারী প্রসাধনী থেকে রক্ষা করতে হবে। পাশাপাশি কিছু ঘরোয়া উপায় মেনে কালো ও শুষ্ক ঠোঁট করতে পারেন মসৃণ এবং গোলাপি।

১৯:০৭ ১৪ অক্টোবর, ২০২৩

স্তন ক্যানসারের ঝুঁকিতে আছেন কি না, কী লক্ষণ দেখে বোঝা যাবে?

স্তন ক্যানসারের ঝুঁকিতে আছেন কি না, কী লক্ষণ দেখে বোঝা যাবে?

বর্তমানে কম বয়সী নারীরাও স্তন ক্যানসারে আক্রান্ত হচ্ছেন। স্তনের কোষ ও টিস্যুতে এই ক্যানসার বিকাশ লাভ করে। কোষ যখন অস্বাভাবিক হারে বেড়ে যায় তখন স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ে। অন্যান্য ক্যানসারের মতো এটিও প্রথমে টিউমার হিসেবে দেখা দিতে পারে। সময়মতো চিকিৎসা না করালে এই টিউমারই ক্যানসারে পরিণত হয়। আরও দেরি হলে ক্যানসারের কোষ দেহের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে।

১৮:২৯ ১১ অক্টোবর, ২০২৩

মিথ্যাবাদী চেনার সহজ উপায়

মিথ্যাবাদী চেনার সহজ উপায়

দৈনন্দিন জীবনে প্রয়োজনের তাগিদে আমরা অনেকেই মিথ্যার আশ্রয় নেই। অপ্রয়োজনীয় বা অতিরঞ্জিত মিথ্যা বলাটা অনেকেরই অভ্যাস। আর এ ধরনের মিথ্যা শনাক্ত করতে পারা অনেক কঠিন। মিথ্যা কথা বলাটা অনেকের কাছেই একটা বাজে অভ্যাসের মতো। প্রয়োজনে, অপ্রয়োজনে অনেক সময়েই মিথ্যা কথা বলে থাকেন অনেক মানুষই। অনেক সময় বোঝাই কঠিন হয়ে দাঁড়ায়, কে মিথ্যা বলছে আর কেই বা সত্যি বলছে।

১৮:৩৭ ০৪ অক্টোবর, ২০২৩

খালি পেটে যে ৪ খাবার খেলে অ্যাসিডিটি হয়

খালি পেটে যে ৪ খাবার খেলে অ্যাসিডিটি হয়

অনেক বদ অভ্যাসের জন্য অ্যাসিডিটি হয়। এর মধ্যে অন্যতম হলো ভুল সময়ে ভুল খাবার খাওয়া। এসব কারণে আমাদের শরীরে বিভিন্ন ধরনের সমস্যার সৃষ্টি হয়। তাই আমাদের বুঝে শুনে খাবার খাওয়া উচিত। এ ছাড়া আমরা সকালে ঘুম থেকে উঠে কি খাচ্ছি তার উপর নির্ভর করে আমাদের সারাদিন কেমন যাবে। কেননা খাবারই আপনাকে সারাদিন চলার শক্তি যোগাবে।

১৯:১৫ ৩০ সেপ্টেম্বর, ২০২৩