বুধবার   ২৪ জুলাই ২০২৪ || ৮ শ্রাবণ ১৪৩১ || ১৫ মুহররম ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বর্ষায় নিজেকে সুস্থ রাখবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক

২০:৪৯, ২ জুলাই ২০২৪

২৫৯

বর্ষায় নিজেকে সুস্থ রাখবেন যেভাবে

বর্ষাকালে বিভিন্ন রোগব্যাধিতে আক্রান্ত হওয়ার প্রবণতা ছোট-বড় সবার মধ্যেই দেখা দেয়। এ সময় টাইফয়েড, হেপাটাইটিস, ম্যালেরিয়া, ডেঙ্গুর মতো নানা রোগ মাথাচাড়া দিয়ে ওঠে। তাই গলা ব্যথা, মাথা ব্যথা ও শরীরে জ্বর জ্বর অনুভব হলে দ্রুত ঠাণ্ডা থেকে মুক্তি পাওয়ার জন্য রেজিস্টার্ড ডাক্তারের পরামর্শ নেবেন। সেই সঙ্গে কিছু বিষয়ে সতর্কতা অবলম্বন করলে বৃষ্টির দিনেও সুস্থ থাকা সম্ভব।

চিকিৎসকরা বলছেন, বর্ষাকালে জীবনযাত্রায় অনিয়ম ডেকে আনতে পারে কিডনির অসুখও। কারও যদি আগে থেকে দীর্ঘমেয়াদী কোনো অসুস্থতা থাকে, তাদেরও এই ঋতুতে বেশি সতর্ক থাকা প্রয়োজন। তাহলে চলুন বৃষ্টির দিনে সুস্থ থাকার কিছু ঘরোয়া উপায় জেনে নেই:  

ফোটানে পানি পান করুন

বর্ষায় আবহাওয়া স্যাঁতসেঁতে থাকায় পানি-বাহিত নানা সংক্রামক রোগের ঝুঁকি বাড়ে। এ কারণে অবশ্যই নিশ্চিত করতে হবে পানি ফুটিয়ে খাওয়ার বিষয়টি। এতে পানিতে থাকা জীবাণু সহজেই ধ্বংস হয়ে যাবে। বদহজম ও আমাশয়ের মতো রোগেরও ঝুঁকি বাড়ে নোংরা পানি পান করলে।

কেটে রাখা ফল খাবেন না

ফল স্বাস্থ্যের জন্য ভালো হলেও বর্ষায় ভুলেও কখনো কেটে রাখা ফল খাবেন না। বিশেষ করে রাস্তার পাশে দীর্ঘক্ষণ কেটে রাখা ফল এড়িয়ে চলুন। এতে সহজেই ব্যাকটেরিয়া কাটা ফলে ছড়িয়ে পড়ে, যা খেলে পেটের নানা ধরণের সমস্যা হতে পারে। সব সময় টাটকা ফল খওয়ার চেষ্টা করুন। এমনকি ফ্রিজে রাখা কাটা ফলও খাবেন না।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন

ডায়াবেটিস রোগীদের রোগ প্রতিরোধ ক্ষমতা অন্যদের চেয়ে কম থাকে। ফলে বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি, ডায়াবেটিস যদি নিয়ন্ত্রণে না থাকে। তাই বর্ষার মৌসুমে যে কোনো রোগ থেকে বাঁচতে অবশ্যই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হবে।

শরীরচর্চা করুন

বর্ষায় অনেকেই আলসেমি করে শরীরচর্চা বাদ দেন। এতে কিন্তু রোগ প্রতিরোধ ক্ষমতা আরও কমে। শরীরচর্চা বিভিন্ন রোগের ঝুঁকি কমাতে সক্ষম। বাইরে যেতে না পারলে ঘরেই যতটুকু সম্ভব করুন। এর পাশাপাশি যোগাসন ও ধ্যান করুন।

কিছু ওষুধ বাসায় রাখুন

বর্ষায় পেটের সমস্যা, বমি, জ্বর, মাথাব্যথার মতো বিভিন্ন রোগের ওষুধ ঘরে মজুত রাখুন। কারণ বৃষ্টির মধ্যে অনেকেই প্রয়োজনের সময় বাইরে গিয়ে ওষুধ কিনতে যাওয়ার পরিস্থিতি নাও থাকতে পারে। তাই অসুস্থ-বোধ করলেও যাতে প্রাথমিক চিকিৎসাটুকু শুরু করে দেওয়া যায় সে বিষয়টি নিশ্চিত করুন।

বর্ষাকালে সুস্থ থাকার আরও কিছু গুরুত্বপূর্ণ কাজ

বাইরে বের হলে স্মরণ করে সঙ্গে ছাতা বা রেইনকোট নিয়ে বের হবেন। কেননা এখন বৃষ্টিতে ভিজার কারণে ঠাণ্ডা লেগে শরীর অসুস্থ হতে পারে।

শহরের রাস্তায় প্রায়ই বৃষ্টির পানি জমে যায়, তখন নর্দমার ময়লা পানি বের হয়ে আসে আর সেই নোংরা পানি গায়ে লাগলে তা থেকে বিভিন্ন চর্মরোগ হতে পারে। তাই বাড়ি ফিরেই গরম পানি আর সাবান দিয়ে শরীর ধুয়ে নেবেন বিশেষ করে পা ভালো করে ধুয়ে নেবেন।

বৃষ্টির দিনে অনেকের বাড়ির আশপাশে পানি জমে থাকে। যা থেকে এডিস মশা জন্মাতে পারে। তাই বাড়ির আশপাশে কোথাও উন্মুক্ত অবস্থায় যেন বৃষ্টির পানি জমে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।
বৃষ্টির দিনে মশার উপদ্রব বেড়ে যায় তাই মশারি টানিয়ে ঘুমাবেন।

কোন কারণে শরীর ভিজে গেলে গোসল করে ফেলবেন। অবশ্যই ভিজে যাওয়া জামা কাপড় দ্রুত পাল্টে ফেলবেন।
তারপর যত দ্রুত সম্ভব শুকনো কাপড় ‍দিয়ে শরীরের পানি মুছে নেবেন।

সবসময় অ্যান্টিসেপটিক সাবান ব্যবহার করবেন। জীবাণুর বিরুদ্ধে এটি বেশ কার্যকর ভূমিকা রাখে।

এ সময় শরীর হালকা তাতানোর জন্য গরম স্যুপ খেতে পারেন। স্যুপ পছন্দ না হলে চা বা কফি পান করুন। তবে সম্ভব হলে লেবু চা খেতে পারেন। কারণ লেবুতে প্রচুর ভিটামিন সি থাকে যা আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে। মনে রাখবেন লেবু বা টক জাতীয় খাবারে ভিটামিন সি থাকে বেশি।

এছাড়া গরম দুধও খেতে পারেন। তাহলে দেখবেন শরীরে একটা উষ্ণতা ভাব চলে আসবে।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank