বৃহস্পতিবার   ২৫ জুলাই ২০২৪ || ১০ শ্রাবণ ১৪৩১ || ১৬ মুহররম ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

চা নাকি কফি, কোনটি খাওয়া ভালো

লাইফস্টাইল ডেস্ক

১৯:০৩, ২৯ মে ২০২৪

২৪৯

চা নাকি কফি, কোনটি খাওয়া ভালো

চা ও কফি এই দুই ক্যাফেইনযুক্ত পানীয়ই বিশ্বব্যাপী ব্যাপক জনপ্রিয়। তবে চা নাকি কফি কোনটি বেশি স্বাস্থ্যসম্মত তা নিয়ে রয়েছে বিতর্ক।
সকালে কফির পরিবর্তে চা পানে শরীরে যা ঘটে

চা কি কফির চেয়ে ভালো?

যদিও কফি এবং চা উভয়ই স্বাস্থ্যের জন্য ভালো। তবে কিছু নির্দিষ্ট কারণে অনেকেই কফির তুলনায় সকালে চাকে আরও প্রাধান্য বেশি দেন।
 
এখন প্রশ্ন হচ্ছে সকালে কোনটি পান করা স্বাস্থ্যকর?

কফি আপনাকে জাগিয়ে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তবে যখন স্বাস্থ্যকর সকালের পানীয়ের কথা আসে চা বিজয়ী হয়। তাই চলুন জেনে নিই সকালে কফির বদলে কেন চা পান করবেন-

কম ক্যাফেইন সমৃদ্ধ

ক্যাফেইন অবশ্যই আপনাকে শক্তির জোগান দেয়, তবে পরিমিতভাবে গ্রহণ না করলে এটি ক্ষতিকারক। চায়ে ক্যাফেইনের পরিমাণ কফির চেয়ে কম, তাই চা পান স্বাস্থ্যের জন্য বেশি ভালো।
 
অতিরিক্ত ক্যাফেইন গ্রহণ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। প্রতিদিন ক্যাফেইনের পরিমাণ বেশি গ্রহণ করা হলে স্নায়বিকতা, উদ্বেগ, পেটের সমস্যা এমনকি অনিয়মিত হৃদস্পন্দনসহ বেশ কিছু সমস্যা সৃষ্টি হতে পারে।
 
মৃদু জাগরণ

সকালে ঘুম থেকে উঠলে আমরা সবাই একটু অলস বোধ করি। আর তাই এ সময়ে কফি পান করলে তাৎক্ষণিক নিজেকে এনার্জিটিক লাগে।
বিশেষজ্ঞের মতে, ‘চা-এ এল-থেনাইন নামে পরিচিত একটি অ্যামিনো অ্যাসিড রয়েছে, যা শরীরে শান্ত প্রভাব ফেলে এবং ক্যাফেইনের উদ্দীপক প্রভাবগুলোকে ভারসাম্যহীন করতে পারে। এটি কফি থেকে কখনও কখনও আকস্মিক ঝাঁকুনির তুলনায় আরও ধীরে ধীরে এবং মৃদু জেগে ওঠার অভিজ্ঞতার দিকে নিয়ে যেতে পারে।’

হাইড্রেশন

কফি পানে শরীর ডিহাইড্রেট হয়ে যায়। শীতকালে এটি আরও তীব্র হয়। এছাড়া কফি একটি মূত্রবর্ধক, যার অর্থ এটি প্রস্রাবের উৎপাদন বৃদ্ধি এবং সম্ভাব্য ডিহাইড্রেশন হতে পারে। অন্যদিকে চা হাইড্রেশনে অবদান রাখে, কারণ এটি প্রাথমিকভাবে পানি। সকালে হাইড্রেটেড থাকা সামগ্রিক সুস্থতার জন্য গুরুত্বপূর্ণ।
 
অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর

চা বিশেষ করে গ্রিন টি অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। এর বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা রয়েছে। যার মধ্যে রয়েছে ইমিউন সিস্টেমকে উন্নত করা এবং কোষকে ক্ষতি থেকে রক্ষা করা। কফিতে অ্যান্টিঅক্সিডেন্ট থাকলেও এর ধরন এবং পরিমাণ ভিন্ন হতে পারে।
 
গ্যাস্ট্রিক সংবেদনশীলতা

কফি পান করলে অনেকের পেটে অস্বস্তি বোধ হয়। এটি হয় কফির অম্লীয়য়ের কারণে। তবে চা তুলনামূলক কম অম্লীয় হওয়ায় অনেকেই চা পান করতে পছন্দ করেন। যাদের অ্যাসিড সংবেদনশীলতা বা হজমের সমস্যা রয়েছে তাদের জন্য এটি একটি পছন্দনীয় বিকল্প।
 
সূত্র: হেলথ শটস

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank