সোমবার   ০৮ মার্চ ২০২১ || ফাল্গুন ২৩ ১৪২৭ || ২৩ রজব ১৪৪২

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla
মার্কিন মসনদ কার, ট্রাম্প না বাইডেনের?

মার্কিন মসনদ কার, ট্রাম্প না বাইডেনের?

মার্কিন যুক্তরাষ্ট্রের বহুল আলোচিত প্রেসিডেন্ট নির্বাচনের দিন দ্রুত ঘনিয়ে আসছে। শুধুমাত্র সে দেশেই নয়, বিগত কয়েক মাস ধরেই সারাবিশ্বের মানুষের আগ্রহের কেন্দ্রে রয়েছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। এবারের নির্বাচনে মার্কিন জনগণ এক অভূতপূর্ব সময়ের স্বাক্ষী হতে চলেছে।

১৬:০৮ ৩০ অক্টোবর, ২০২০

না, কেউ তাকে মারতে পারেনি!

না, কেউ তাকে মারতে পারেনি!

‘যে মানুষ মৃত্যুর জন্য প্রস্তত, কেউ তাকে মারতে পারে না’, এমনটাই বলেছিলেন বঙ্গবন্ধু। স্বাধীন বাংলাদেশের স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক শেখ মুজিবুর রহমান মৃত্যুকে ভয় পেতেন না। দেশের জন্য জীবন দিতে সদা প্রস্তুত ছিলেন। আর সে কারণেই মৃত্যু তাঁকে ছুঁতেও পারেনি।

২৩:১৮ ১৪ আগস্ট, ২০২০

কোথায় ছিলেন না শেখ কামাল?

কোথায় ছিলেন না শেখ কামাল?

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ধানমন্ডি ৩২ নম্বর বাড়িতে যে নারকীয় হত্যাযজ্ঞ হয় তার প্রথম শহীদ ছিলেন শেখ কামাল। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের বড় ছেলে।

২৩:০১ ০৪ আগস্ট, ২০২০

করোনায় ঘরে বসে সাংবাদিকতা, কীভাবে?

করোনায় ঘরে বসে সাংবাদিকতা, কীভাবে?

স্পট কাভারেজ কথাটা সাংবাদিকতার সাথে ওতপ্রোত সম্পর্কিত। ঘটনাস্থলে উপস্থিত থেকে সংবাদকর্মী তথ্য সংগ্রহ করবে সাংবাদিকতায় এটাই চর্চা। খবরের বিশ্বাসযোগ্যতা নিশ্চিত করতে এর বিকল্প কিছুই চিন্তা করা হয়নি।

১৬:৩২ ০৪ আগস্ট, ২০২০

এমন নিঃশব্দ, স্তব্ধ, অচঞ্চল সকাল আর চাই না!

এমন নিঃশব্দ, স্তব্ধ, অচঞ্চল সকাল আর চাই না!

সকালবেলা চা খেতে খেতে হঠাত বাইরের দিকে তাকিয়ে স্ত্রী বললেন, ‘কী সুন্দর একটি ঝকঝকে সকাল- অথচ একটুও আর সুন্দর লাগছে না! সকালের সৌন্দর্য আসলে কর্মচাঞ্চল্যে!’ কথাটি ভাবিয়ে তুললো। সত্যিই তো‍! একটি সকালের সৌন্দর্য ফুটে ওঠে মানুষের কর্মচাঞ্চল্যে! নগর জীবনের এটাই নিত্য চেহারা।

১২:১০ ২৯ জুলাই, ২০২০

মুদ্রার অপর পীঠে রয়েছে ভালো কিছু!

মুদ্রার অপর পীঠে রয়েছে ভালো কিছু!

কিছু পরিসংখ্যান দিয়ে শুরু করা যাক। দেশে কোভিড-১৯ এর চিকিতসায় হাসপাতালে শয্যা সংখ্যা প্রস্তুত রয়েছে ১৫৪৬৮টি। রোগী ভর্তি আছে ৪২৬১ জন। সারাদেশে আ্‌ইসিইউ প্রস্তুত রাখা হয়েছে ৫১১টি। রোগী ভর্তি আছে ২৮২। অক্সিজেন সিলিন্ডার ১২২৩৩টি। হাই ফ্লো ন্যাজল ক্যানোলা রয়েছে ২৭৭টি, অক্সিজেন কনসেন্ট্রেটর ১১০টি। এই পরিসংখ্যান ২৩ জুলাই ২০২০ তারিখের।

২৩:৩২ ২৩ জুলাই, ২০২০