বুধবার   ২৮ ফেব্রুয়ারি ২০২৪ || ১৬ ফাল্গুন ১৪৩০ || ১৬ শা'বান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

মুখের দুর্গন্ধ দূর করার ঘরোয়া পদ্ধতি

লাইফস্টাইল ডেস্ক

১৮:৫৩, ২০ জানুয়ারি ২০২৪

২৭৬

মুখের দুর্গন্ধ দূর করার ঘরোয়া পদ্ধতি

বিব্রতকর এক সমস্যা মুখে দুর্গন্ধ হওয়া। বিভিন্ন কারণে এমনটা হতে পারে। মূলত মুখগহ্বরে ব্যাকটেরিয়া জমা হওয়ার কারণে মুখে দুর্গন্ধ হয়ে থাকে। অনেকসময় দিনে দুবার ব্রাশ করার পরও শ্বাসের সঙ্গে দুর্গন্ধ বের হতে পারে। কারণ, দাঁত মাজার সঙ্গে দুর্গন্ধের কোনো সম্পর্ক নেই।

এই সমস্যার পেছনে রয়েছে অন্য কিছু কারণ। পেটের সমস্যা, কোষ্ঠকাঠিন্য, গ্যাস-অম্বল ইত্যাদি থেকেও মুখে দুর্গন্ধ হতে পারে। এই বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখা জরুরি। কীভাবে মুখের দুর্গন্ধ থেকে মুক্তি মিলবে? চলুন জেনে নেওয়া যাক-পর্যাপ্ত পানি পান করা

পানি কম খাওয়ার কারণে যে সমস্যাগুলো দেখা দেয় তার মধ্যে অন্যতম হলো মুখে দুর্গন্ধ হওয়া। তাই বেশি করে পানি পান করুন। শরীর ভেতর থেকে আর্দ্রতা হারালে এমনটা হতে পারে। যদি ব্যাকটেরিয়ার সংক্রমণের কারণেও এমনটা হয় তবে পানি পান করলে সুফল পাবেন। মুখের স্বাস্থ্যরক্ষায় পর্যাপ্ত পানি পানের বিকল্প নেই।

খাওয়ার পর কুলকুচি

খাবার খাওয়ার পর ভালো করে মুখের ভেতর পানি দিয়ে কুলকুচি করতে হবে। কারণ, এগুলো জমা হয়েই দুর্গন্ধ তৈরি হয়। প্রতিবার খাবার খাওয়া শেষে দাঁত মাজা সম্ভব নয়। তাই, মুখের স্বাস্থ্য ভালো রাখতে খাওয়া শেষ করে কুলকুচি করুন আর ভালো করে মুখ ধুয়ে নিন।

ধূমপান ছাড়ুন

মুখের দুর্গন্ধ থেকে বাঁচতে চান? ধূমপানের অভ্যাস ছাড়ুন। কারণ অনেকসময় ধূমপানের অভ্যাসের কারণেও মুখে দুর্গন্ধ হয়। তাই এই অভ্যাস ছাড়তে পারলেই ভালো।

মুখে দুর্গন্ধের সমস্যা থাকলে হাতের কাছে সবসময় কয়েকটি লবঙ্গ রাখুন। মাঝেমধ্যে চিবিয়ে খান। লবঙ্গের রস মুখের দুর্গন্ধ দূর করবে। কিংবা এক কাপ পানিতে এক চা চামচ লবঙ্গ দিয়ে ৫/১০ মিনিট ফুটিয়ে নিন। দিনে দুই বার এই লবঙ্গ চা পান করুন। উপকার মিলবে।

বেকিং সোডা

এক গ্লাসে গরম পানিতে আধা চা চামচ বেকিং সোডা মিশিয়ে ভালো করে কুলকুচি করে মুখ ধুয়ে নিন। বেকিং সোডা দিয়ে দাঁত মাজলেও উপকার মিলবে। তবে দুই/তিনদিনের বেশি এই কাজটি করা যাবে না।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank