রোববার   ১৪ জুলাই ২০২৪ || ২৯ আষাঢ় ১৪৩১ || ০৪ মুহররম ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

রমজানে সুস্থ থাকার উপায় জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

লাইফস্টাইল ডেস্ক

১৬:২২, ১৮ মার্চ ২০২৪

৩৪৪

রমজানে সুস্থ থাকার উপায় জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

রমজান মাস অন্যসব মাসের চেয়ে আলাদা। এই মাসে মুসলমানরা সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার থেকে বিরত থাকেন। এই মাসে খাদ্যাভ্যাস ও জীবন-যাপনে পরিবর্তন আসে। তাই শরীরের ওপর বাড়তি খেয়াল রাখা জরুরি। অন্যথায় পুষ্টিহীনতায় ভোগার আশঙ্কা রয়েছে। এই বিষয়ে পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তারা জানিয়েছে পুরো এক মাস রোজা রেখেও কীভাবে সুস্থ থাকা যায় তার উপায়।

পাতে থাকুক স্বাস্থ্যকর খাবার

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ অনুযায়ী, রমজানে রোজা রাখার সময় অসুখ থেকে ক্লান্তি সমস্ত কিছু থেকে দূরে রাখতে পাতে রাখুন ড্রাই ফ্রুটস, বেশি বেশি ফল, ডেয়ারি প্রোডাক্ট, শাক সবজি, ডালের মতো খাবার। শরীরের ভিটামিন, মিনারেল, প্রোটিন, ফ্যাটসহ বাকি জরুরি পুষ্টির উৎস যেন থাকে সেহরি ও ইফতারের পাতে, এমনই পরামর্শ দিচ্ছে হু।

বেশি করে পানি খান

 

রোজার মাঝে যাতে ডিহাইড্রেশন না হয় সেদিকে খেয়াল রাখার কথা বলছেন বিশেষজ্ঞরা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, শরীর ফিট রাখতে এই সময় দিনে আট লিটার পানি খাওয়া উচিত। এছাড়া নারকেলের পানি, রস, সবজির স্যুপও খেলে কমবে ডিহাইড্রেশনের ঝুঁকি।

চিনিতে দরকার রেশনিং

রমজান মাসে রোজার সময়ে স্বাস্থ্যের খেয়াল রাখতে মিষ্টিজাতীয় জিনিস খাওয়া কম করার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা। ফলাহারের পরিমাণ বাড়ালে মিলবে উপকার। পাতে আপেল, কলা, পেঁপে, তরমুজের মতো ফল থাকলে সমস্যা কম হবে।

লবণের পরিমাণ কমান

লবণ ছাড়া খাবার খাওয়া অসম্ভব। কিন্তু লবণের পরিমাণ বেশি হলেই সমস্যা। তাতে কিডনি থেকে হার্ট সবেরই বিপদ বাড়ে। রক্তচাপ বাড়ার কারণে স্ট্রোকের ঝুঁকি বাড়ে।

​দরকার শরীরচর্চাও

শরীর ফিট রাখতে এক্সারসাইজ বন্ধ করলে চলবে না। স্বাস্থ্যের হাল ফেরাতে দিনে অন্তত ২০ মিনিট শরীরচর্চা করা উচিত।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank