রোববার   ১৪ এপ্রিল ২০২৪ || ১ বৈশাখ ১৪৩১ || ০৩ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

রমজানে পেট ভালো রাখতে কী করবেন

লাইফস্টাইল ডেস্ক

১৭:১৮, ২৪ মার্চ ২০২৪

১৪৩

রমজানে পেট ভালো রাখতে কী করবেন

যতই না খাওয়ার প্রতিজ্ঞা করেন ইফতারের টেবিলে হরেকরকম পাকোড়া আর চপ দেখে মাথা ঠিক থাকে না। গপাগপ ভাজাপোড়া দিয়ে পেট ভরান। কিন্তু এই তেলে ভাজা খাবারগুলোর কারণেই দেখা দিয়েছে পেটে গোলমাল। এমন পরিস্থিতি সামলাতে কী করবেন?

পেটের গোলমাল হলে লবণ-চিনির পানি বা স্যালাইন খাওয়া বাধ্যতামূলক। কিন্তু শুধু এই পানীয় দিয়ে তো পেট ভরবে না। পেট খারাপ হলে ইফতারে এমন কিছু খাবার রাখতে হবে যেগুলো পেট ঠান্ডাও রাখবে, ভরিয়েও রাখবে।

পেটখারাপের সময় ওটস খেতে পারেন। তবে মশলাযুক্ত ওটস না খেয়ে এসময় সাধারণ ওটস খেলে উপকার মিলবে। ইফতারে কলা দিয়ে ওটস মিশিয়ে খেতে পারেন। সামান্য দুধে ওটস ফুটিয়ে নেবেন। যাদের দুধে সমস্যা তারা বাদাম বা সয়া দুধ ব্যবহার করতে পারেন। এর সঙ্গে মেশাতে পারেন বেরি জাতীয় ফল বা ড্রাই ফ্রুটস।কলাকে বলা হয় প্রাকৃতিক অ্যান্টাসিড। পেট খারাপ হলে আলাদা করে ওষুধ না খেয়ে কলা খেতে পারেন। এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে। পেটের জন্য যা উপকারি। এছাড়াও কলা প্রদাহজনিত সমস্যা কমায়। পেটখারাপ হলে শরীর দুর্বল হয়ে পড়ে। তাই ভেতর থেকে এনার্জি যোগাতে কলা খেতে পারেন।
পেট খারাপের পাশাপাশি অনেকের পেট ব্যথা, বমি ভাব এবং গায়ে-হাত-পায়ে ব্যথা লেগেই থাকে। এসব সমস্যা দূর করতে আদা চা পান করতে পারেন। আদা কুচিয়ে গরম পানিতে ফুটিয়ে নিন। ছেঁকে স্বাদ অনুযায়ী লবণ আর মধু মিশিয়ে খান। শরীরের যেকোনো প্রদাহ দূর করতে আদা দারুণ কাজ করে।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank