মঙ্গলবার   ০৪ অক্টোবর ২০২২ || ১৯ আশ্বিন ১৪২৯ || ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বিশ্বব্যাপী গাছে গাছে জুতা ঝুলানো হয় কেন?

সাতরং ডেস্ক

১৪:০৫, ১৩ জানুয়ারি ২০২১

আপডেট: ১৮:৩৩, ১৪ জানুয়ারি ২০২১

২৬৯৬

বিশ্বব্যাপী গাছে গাছে জুতা ঝুলানো হয় কেন?

মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে জেনেই হয়তো পৃথিবীতে ছাপ রেখে যেতে চায় মানুষ। কেউ ছাপ রাখেন নিজের কীর্তি দিয়ে কেউবা বিচিত্র কিছু করে। না হয় গাছের উপর কিংবা টয়লেটের দেয়ালে ‘এক্স + ওয়াই’ লেখার তো কোন মানে হয় না। 

এটা যদি ছাপ রেখে যাওয়ার হাস্যকর রূপ হয়, তবে বিশ্বব্যাপী সমাদৃত রূপও কিন্তু কম নয়। প্যারিসের লাভ লক ব্রিজের কথা নিশ্চয়ই অনেকের জানা। যেখানে তালা ঝুলিয়ে নদীতে চাবি ফেলে দেয়া হয় এই বিশ্বাসে যে, এর মাধ্যমে তাদের ভালোবাসা চিরজীবী হবে। 

তেমনই এক অদ্ভুত প্রথা প্রচলিত আছে পৃথিবীজুড়ে। নির্দিষ্ট করে বললে অস্ট্রেলিয়া, নেদারল্যান্ড, ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র, কানাডা, দক্ষিণ আফ্রিকা, হন্ডুরাস, চীন, রাশিয়া ও মধ্য এশিয়ার কয়েকটি দেশে দেখা যায় এই প্রথা। যেখানে গাছে গাছে ঝুলিয়ে দেয়া হয় জুতা। কিন্তু বিচিত্র প্রথার আরও অদ্ভুত বিষয় হলো মানুষ নির্দিষ্ট করে জানেই না কেন এটা করা হয়, কখন এর উৎপত্তি। 

প্রথাটির উৎপত্তি নিয়ে কয়েকটি বিষয় প্রচলিত আছে। মনে করা হয়, উত্তর আমেরিকায় ১৯৩০ সালের মহামন্দার সময় থেকে এটা প্রচলিত। তখন মানুষ খুব বেশি অসহায় হয়ে পড়ায় যাদের বাড়তি জুতা আছে তারা সেগুলো অন্যের জন্য গাছে ঝুলিয়ে রাখতে শুরু করে। অনেকটা বাংলাদেশে প্রচলিত ‘মানবতার দেয়াল’ এর মতই। পরবর্তীতে মন্দা কেটে গেলেও এই প্রথা রয়ে যায়। 

২০১০ সালে আমেরিকার আরকানসাসে জুতা ঝুলিয়ে রাখা একটি গাছ কাত হয়ে পড়ে, সেখানে ১৯৪০ সালে তৈরি জুতা পাওয়া যাওয়ায় এমন ধারণার উদ্ভব। জুতায় মার্কার কলম দিয়ে সাল লেখা ছিল। 

জুতা ঝুলানো নিয়ে আরেকটি তত্ত্ব আমেরিকান সৈন্যদের নিয়ে। প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আমেরিকানরা যুদ্ধে জড়ায় ভিয়েতনাম ও কোরিয়ার সাথে। প্রচলিত আছে, যুদ্ধ ফেরত সৈন্যরা তাদের জুতা জোড়া গাছে ঝুলিয়ে দিয়ে বলতো ‘আমার কাজ শেষ, জীবনে নতুন অধ্যায়ের শুরু’। 

যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যে প্রচলিত তথ্য অবশ্য বেশ ভয়ংকর। সেখানকার মানুষের ধারণা, রাজ্যে এক সিরিয়াল কিলার ছিল। কতজন মানুষের জীবন নিয়েছে সে তথ্য হিসেব করতেই নাকি গাছে মৃতদের জুতা ঝুলিয়ে রাখতো খুনি। 

ইংল্যান্ড এবং ইউরোপে অবশ্য কিছুটা ভিন্ন কারণ পাওয়া যায়। দেশগুলোতে প্রজনন উর্বরতা বৃদ্ধির প্রার্থনায় জুতা ঝুলানোর কথা প্রচলিত আছে। এছাড়া কেউ মারা গেছে বোঝাতেও জুতা ঝুলিয়ে রাখা হয়। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash Payment