বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ || ১০ বৈশাখ ১৪৩১ || ১২ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

টানা ৩৪ ঘণ্টা কুশি–কাঁটার কাজ করে বিশ্ব রেকর্ড

সাতরং ডেস্ক

১৮:১৭, ১৭ নভেম্বর ২০২৩

আপডেট: ১৮:১৯, ১৭ নভেম্বর ২০২৩

৫৪৭

টানা ৩৪ ঘণ্টা কুশি–কাঁটার কাজ করে বিশ্ব রেকর্ড

মাত্র ৮ বছর বয়সে কুশি–কাঁটা দিয়ে বুননের কাজ শিখেছিলেন আলেসান্দ্রা হেইডেন। এত বছর পর অবশেষে আলেসান্দ্রার সেই কাজ তাঁকে খ্যাতি এনে দিল। টানা ৩৪ ঘণ্টা ৭ মিনিট ধরে কুশি–কাঁটার কাজ করে বিশ্ব রেকর্ড গড়লেন এই নারী। নাম লেখালেন গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে।

সংবাদমাধ্যম ইউপিআই জানায়, ওয়াশিংটনের গিগ হারবোর শহরের বাসিন্দা আলেসান্দ্রা হেইডেন দীর্ঘতম ম্যারাথন কুশি–কাঁটার বুননের রেকর্ড গড়েছেন। আলেসান্দ্রা গিনেস রেকর্ডসকে বলেন, ‘আমি বিশ্ব রেকর্ডে নাম লেখাতে চেয়েছিলাম। এমন কিছু করতে চেয়েছিলাম, যা আমাকে আনন্দ দেবে এবং একইসঙ্গে রেকর্ডধারী হতে পারব। এ দুইয়ের সঠিক সমন্বয় হলো কুশি–কাঁটার কাজ। 

দাদির কাছ থেকে কুশি–কাঁটার কাজ শিখেছেন আলেসান্দ্রা। তিনি বলেন, ‘আমার দাদির হাতের কাজ খুব পছন্দের ছিল। তিনি শারীরিক কারণে খুব একটা ছোটাছুটি করতে পারতেন না। তাই আমাকে কুসি–কাঁটার কাজ শিখিয়েছিলেন, যাতে আমার পেছনে সারাক্ষণ দৌড়াতে না হয়। তাছাড়া কুশি–কাঁটার কাজ খুব পছন্দ করতেন তিনি।’

আলেসান্দ্রার রেকর্ড করায় পাশে ছিল পরিবার। তাঁর স্বামী পুরোটা সময় কাজের ওপর নজর রেখেছেন। আলেসান্দ্রার মেয়ে তাঁকে হালকা খাবার, পানি, কফি খাইয়ে দিয়েছে। 

এত দীর্ঘ সময় ধরে আলেসান্দ্রা একটি শাল তৈরি করেছেন। গিনেস রেকর্ডের পাশাপাশি এটি তাঁর মেয়ের স্কুলের নিলামে তোলা হয়। সেখানে মেয়েরই এক বন্ধু দুই হাজার ডলার দিয়ে কিনে নিয়ে শালটি আবার আলেসান্দ্রাকেই উপহার দেয়।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank