বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ || ১৯ বৈশাখ ১৪৩১ || ২১ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

দেড় হাজার কোটি টাকায় বিক্রি হলো পিকাসোর শিল্পকর্ম

সাতরং ডেস্ক

১৯:০৭, ৯ নভেম্বর ২০২৩

৩২৪

দেড় হাজার কোটি টাকায় বিক্রি হলো পিকাসোর শিল্পকর্ম

বিক্রির আগেই ধারণা করা হয়েছিল রেকর্ড গড়তে যাচ্ছে পাবলো পিকাসোর এই শিল্পকর্ম। হলোও তাই। এ বছর সবচেয়ে বেশি দামে বিক্রি হলো ‘ফেমে আ লা মনত্রে (ওম্যান উইথ আ ওয়াচ)’ শিরোনামের এই ছবি। বিক্রি হয়েছে ১৩ কোটি ৯০ লাখ ডলারে (প্রায় দেড় হাজার কোটি টাকা)।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, বিখ্যাত চিত্রশিল্পী পাবলো পিকাসোর ১৯৩২ সালের এই মাস্টারপিস আরও একটি রেকর্ড গড়েছে। কোনো চিত্রশিল্পীর এক ছবি সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়ার তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে এটি।

নিলামকারী প্রতিষ্ঠান সোথেবাই বলছে, ছবির এই নারী হলেন পাবলো পিকাসোর প্রেমিকা তখনকার মডেল ম্যারি–থেরেসা ওয়াল্টার। পিকাসোর আঁকা আরও বেশ কয়েকটি ছবিতেও তিনি রয়েছেন। নিলামের আগেই ছবিটির দাম ছিল ১২ কোটি ডলার।
 
এর আগে ‘ফেমে আ লা মনত্রে (ওম্যান উইথ আ ওয়াচ)’ শিরোনামের এই ছবিটির মালিক ছিলেন এমিলি ফিশার লানডাউ নামের এক চিত্রপ্রেমী। তিনি ১৯৬৮ সালে এটি কিনেছিলেন। এখন আর তিনি জীবিত নেই।

ছবিতে দেখা যায়, একটি বিশেষ চেয়ারে বসে আছেন ম্যারি–থেরেসা ওয়াল্টার। পেছনের ব্যাকগ্রাউন্ড নীল। বিবিসি বলছে, পিকাসোর সঙ্গে ওয়াল্টারের যখন পরিচয় হয়, তখন তার বয়স মাত্র ১৭। পরে তাঁরা সম্পর্কে জড়ান। যদিও ওয়াল্টার বিবাহিত ছিলেন।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank