বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ || ১০ বৈশাখ ১৪৩১ || ১২ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

মুঘল নির্মাণ শৈলীতে নির্মিত কুমিল্লার সিঙ্গাচোঁ জামে মসজিদ

বাসস

১১:১৯, ১ সেপ্টেম্বর ২০২৩

২৪৮

মুঘল নির্মাণ শৈলীতে নির্মিত কুমিল্লার সিঙ্গাচোঁ জামে মসজিদ

জেলার বরুড়া উপজেলার আগানগর ইউনিয়নে প্রত্নতত্ত্ব নিদর্শন জামে মসজিদটি মুঘল নির্মাণ শৈলীতে নির্মিত। প্রায় তিনশ বছর আগে নির্মিত এই মসজিদটি উপজেলার সিঙ্গাচোঁ ভূঁইয়া বাড়িতে অবস্থিত। মসজিদটি বর্তমানে ভগ্নদশায় পতিত হয়েছে। ইতিমধ্যেই মসজিদটিতে ফাটল ধরেছে ছাদ চুয়ে বৃষ্টির পানি পড়ছে।

প্রতœতত্ত্ব অধিদপ্তর সূত্রে ও এলাকাবাসীর সাথে কথা বলে জানা যায়, মসজিদটি মোগল সাম্রাজ্যের শেষভাগে বৃটিশ শাসনামলের আগে নির্মাণ করেন জমিদার আসকর আলী ভূঁইয়া।

সিঙ্গাচোঁ ভূঁইয়া বাড়ি মসজিদটি আয়তাকার ভূমি নকশায় নির্মিত তিন গম্বুজ বিশিষ্ট মসজিদ। মুঘল নির্মাণ শৈলীতে নির্মিত মসজিদটি বেশ কারুকার্য খচিত ফুল, লতা-পাতা ও জ্যামিতিক নকশার অলংকরণ রয়েছে।

স্থানীয় বাসিন্দা আব্দুল গফুর বাসসকে জানান, মসজিদটি আনুমানিক ৩৫০-৪০০ বছর আগে নির্মাণ করা হয়েছে। সে হিসেবে মসজিদটির নির্মাণকাল আনুমানিক খ্রিস্টীয় ১৭-১৮শ’ শতক হতে পারে। এতো পুরোনো এই মসজিদটি ইতিমধ্যেই কুমিল্লার প্রত্নতত্ত্ব অধিদপ্তরের তালিকায় অর্ন্তরভূক্ত করা হয়েছে এবং মসজিদের সামনে জনসাধারণের জ্ঞাতার্থে সাইনবোর্ড লাগানো হয়েছে।

এ বিষয়ে প্রত্নতত্ত্ব অধিদপ্তর চট্টগ্রাম ও সিলেট বিভাগের আঞ্চলিক পরিচালক ড. আতাউর রহমান বাসসকে বলেন, মসজিদটি মধ্যযুগের স্থাপত্য শিল্পের অপূর্ব নিদর্শন। মসজিদকে খুব শিগগিরই সংস্কার করা হবে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank