বৃহস্পতিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২৪ || ১৭ ফাল্গুন ১৪৩০ || ১৭ শা'বান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বিনা দোষে কারাগারে ১৮ বছর, ক্ষতিপূরণ পাবেন ৩৩ কোটি

সাতরং ডেস্ক

১৩:২১, ১৯ আগস্ট ২০২৩

২৯৩

বিনা দোষে কারাগারে ১৮ বছর, ক্ষতিপূরণ পাবেন ৩৩ কোটি

বিনা দোষে ১৮ বছর কারাগারে থাকার পর খালাস পেয়েছেন নিউজিল্যান্ডের এক ব্যক্তি। সরকার তাকে প্রায় ৩৩ কোটি টাকা (৩০ লাখ মার্কিন ডলার) ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছে। এক প্রতিবেদনে এ খবর দিয়েছে এএফপি।

খবরে বলা হয়েছে, ১৯৮৬ সালে অকল্যান্ডের একটি বাড়িতে ছুরিকাঘাতে একজন নিহতের ঘটনায় যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয় অ্যালান হল নামের এক ব্যক্তিকে। ঘটনাস্থলে অপরাধীদের রেখে গিয়েছিল একটি বেয়নেট এবং একটি পশমি টুপি। একই ধরনের জিনিস ছিল অ্যালান হলেরও। সেই সূত্রেই ঘটনার দুই মাস পর প্রধান সন্দেহভাজন হিসেবে তাকে গ্রেফতার করা হয়।

দোষী সাব্যস্ত হয়ে দীর্ঘ ১৮ বছর জেল খেটেছেন তিনি। অবশেষে নির্দোষ প্রমাণিত হয়ে জেল থেকে বের হয়েছেন। হলকে এ ঘটনায় দায়ী করা হলেও পরে দীর্ঘদিন পর ফরেনসিক প্রতিবেদনে দেখা যায়, খুনির উচ্চতা আর অ্যালান হলের উচ্চতা এক নয়।

হলকে ১৯৯৪ সালে প্যারোলে মুক্তি দেওয়া হয়েছিল। কিন্তু মুক্তির শর্ত ভঙ্গ করায় ২০১২ সালে আবারও জেলে যেতে হয়। শেষ পর্যন্ত গত বছর তিনি খালাস পান।

হলের বিরুদ্ধে দেওয়া রায়কে অন্যায় বলে জানিয়েছে নিউজিল্যান্ডের সুপিম কোর্ট। আদালত বলেছেন, হলকে সাজা দিতেই ইচ্ছাকৃত ও ভুল কৌশলে রায়টি দেওয়া হয়েছিল। আদালত এক নোটে লেখেন, আইনজীবীর উপস্থিতি ছাড়াই বুদ্ধিহীনতা রোগে ভোগা হলকে ২০ ঘণ্টারও বেশি সময় জেরা হয়েছে।

নিউজিল্যান্ডের বিচারমন্ত্রী ডেবোরা রাসেল শুক্রবার বলেছেন, হল ৩০ লাখ ডলার ক্ষতিপূরণের প্রস্তাব গ্রহণ করেছেন। নিউজিল্যান্ড সরকার অন্যায়ভাবে তাঁকে দোষী সাব্যস্ত করা এবং কারাবাসে বাধ্য করার জন্য ক্ষমাপ্রার্থী।

রাসেল আরও বলেন, ‘আমি স্বীকার করি যে, ক্ষমা এবং ক্ষতিপূরণ কখনোই হলের প্রতি যে অন্যায় হয়েছে তার পূর্ণ প্রতিকার হতে পারে না।’

স্থানীয় মিডিয়াকে দেওয়া এক বিবৃতিতে হলের পরিবার বলেছে, অ্যালানের বয়স যখন ২৪ বছর তখন তাকে গ্রেফতার করা হয়। এখন তার বয়স ৬১। অভিযোগ থেকে তার নাম মুছে ফেলার লড়াই শেষ হয়েছে। তারা এখন স্বস্তি পেয়েছেন।

 

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank