মঙ্গলবার   ২১ মে ২০২৪ || ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ || ১০ জ্বিলকদ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

যে গ্রামের কেউ পোশাক পরে না!

সাতরং ডেস্ক

১১:৫৭, ১৮ ফেব্রুয়ারি ২০২৩

১০৪৬

যে গ্রামের কেউ পোশাক পরে না!

আধুনিক সমাজের একটি গ্রাম। সেখানে রয়েছে সব ধরণের সুযোগ-সুবিধা। গ্রামের বাসিন্দারা যথেষ্ট বিত্তবান। তবুও সেখানে কেউ পোশাক পরে না। এমন গ্রাম রয়েছে ব্রিটেনে। ইউরোপের মতো অত্যাধুনিক জায়গায় এমন দৃশ্য অকল্পনীয় মনে হবে বটে। আরও জানলে অবাক হবেন, এক বা দুই দিনের জন্য নয়, বিগত ৯০ বছর ধরে এই গ্রামে বাসিন্দারা পোশাক ছাড়া থাকছেন!

গ্রামটির নাম স্পিলপ্লাটজ। হার্টফোর্ডশায়ারের একটি গ্রাম এটি। এখানে আধুনিকতার কোনো কিছু বাদ নেই। ক্লাব, পাব থেকে শুরু করে বিনোদনের সব কিছু রয়েছে। গ্রামবাসীরা উচ্চশিক্ষিতও বটে। তাদের কোনো আর্থিক অনটনও নেই। তবুও কেন বাচ্চা থেকে বুড়ো সবাই বিনা পোশাকে থাকেন?

স্পিলপ্লাটজের অর্থ হলো খেলার মাঠ। ব্রিটেনের অন্যতম প্রাচীন একটি উপনিবেশ এটি। বেশ কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ১৯২৯ সালে এই স্পিলপ্লাটজের খোঁজ পেয়েছিলেন ইসেল্ট রিচার্ডসন নামে গ্রামবাসীর বাবা। তারপর থেকেই এখানে মানুষের বসবাস শুরু হয়।

এই গ্রামে বেশির ভাগ পরিবারই বিত্তশালী। তারা বিলাসবহুল বাংলোতে থাকেন। বিলাসবহুল জীবনযাপন করেন। কিন্তু কেউই পোশাক পরেন না। গ্রামের এই অদ্ভুত সংস্কৃতি নিয়ে নানা তথ্যচিত্রও হয়েছে।

পর্যটকদের কাছেও গ্রামটি বেশ পরিচিত। দূরদূরান্ত থেকে বহু পর্যটক এখানে আসেন। তাদের ক্ষেত্রেও নিয়মের কোনো ব্যতিক্রম হয় না। অর্থাৎ, কোনো পর্যটক যদি এখানে থাকতে চান তবে তাকেও বিনা পোশাকে থাকতে হবে। নাহয় মেলে না অনুমতি।

গ্রামের মধ্যে পোশাক ছাড়া দিন কাটানোতে কোনো সমস্যা নেই। তবে গ্রামের বাইরে বেরিয়ে শহরে গেলে সেক্ষেত্রে পোশাক পরতে পারবেন গ্রামবাসীরা। গ্রামে ঢুকলেই আবার তা খুলে ফেলতে হবে।

প্রথম প্রথম স্পিলপ্লাটজের এই সংস্কৃতির বিরোধিতা করেছিলেন অনেকেই। তবে এখন সবাই তা মেনে নিয়েছেন। পরম্পরার প্রতি আনুগত্যই এমন প্রথা চালানোর নেপথ্যে অন্যতম কারণ বলে মনে করেন অনেকে।

 

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank