শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ || ২১ মাঘ ১৪২৯ || ১০ রজব ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

পা দিয়ে নিখুঁত তির ছুঁড়ে গিনেস বুকে তরুণী!

সাতরং ডেস্ক

১৯:৩৭, ১৮ জানুয়ারি ২০২৩

১২৪

পা দিয়ে নিখুঁত তির ছুঁড়ে গিনেস বুকে তরুণী!

নিখুঁতভাবে তির ছোঁড়ার কায়দা আয়ত্ত করা বেশ কঠিন। এর জন্য অনেক প্রচেষ্টা এবং ধৈর্যের প্রয়োজন। তবে এক অস্ট্রেলিয়ান তরুণী নিখুঁত তিরন্দাজ দক্ষতা দিয়ে নাম তুললেন গিনেস বুকে। তার ‘এরোবেটিক’ দক্ষতা অবাক করে দিয়েছে বিশ্বকে।  শ্যানেন জোনস শুধু তীর ছুঁড়ে ষাঁড়ের চোখ আঘাত করেছেন এমনটা নয়। বরং পা দিয়ে এই পুরো কাজটি করেন তিনি।

গিনেস বিশ্ব রেকর্ড অনুযায়ী, শ্যানেন গত আগস্টে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে ১৮.২৭ মিটার দূরত্বে একটি তির ছুঁড়তে তার পা ব্যবহার করেছিলেন। পা ব্যবহার করে সবচেয়ে দূরের তির নিক্ষেপের জন্য গিনেস বুকে নাম ওঠে তার।

এর আগে গিনেসে যার নাম ছিল তিনি মাত্র ৬ মিটার দূরে তির ছোঁড়েন। এবার তাকেই ছাড়িয়ে গেলেন শ্যানেন। সেভেন নিউজের প্রতিবেদন অনুয়ায়ী, ২৩ বছর বয়সী জোনস ২০২২ সালের আগস্টে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে একটি ভিডিও জমা দেন। তার ভিত্তিতেই এই রেকর্ড অর্জন। ২ জানুয়ারি তাকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তরফে খবর দেওয়া হয়।

ইনস্টাগ্রামে একটি ভিডিও শেয়ার করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস জানিয়েছে, ‘শ্যানেন জোন্স পা ব্যবহার করে ১৮.২১ মিটার (৫৯ ফুট ১১ ইঞ্চি) দূরে তিরটি ছোঁড়েন।’

ভিডিওটিতে দেখা যায়, জোন্স তার পা দিয়ে লক্ষ্যবস্তুতে তির ছোড়ার আগে হাতের উপর ভর দিয়ে দাঁড়াচ্ছেন। এরপর নিজেকে ভারসাম্যে এনেই পা দিয়ে ছোঁড়েন তির। বিশ্ব রেকর্ড জন্য ভিডিও জমা দেওয়ার আগে তিনি ছয় বছরেরও বেশি সময় ধরে পা দিয়ে তির ছোঁড়া অনুশীলন করেন।

বিশ্ব রেকর্ড অর্জন করার পর একটি ভিডিও শেয়ার করেন জোন্স। সেখানে তাকে বলতে শোনা যায়, ‘আমি আনুষ্ঠানিকভাবে একজন গিনেস ওয়ার্ল্ড রেকর্ড হোল্ডার! গত রাতে আমার আবেদন যাচাই করা হয়েছে। তাই এখন আমি আনুষ্ঠানিকভাবে বলতে পারি যে আমি বিশ্বের সবচেয়ে নির্ভুল পা তিরন্দাজ।’

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash CA