বৃহস্পতিবার   ০৭ জুলাই ২০২২ || ২৩ আষাঢ় ১৪২৯ || ০৫ জ্বিলহজ্জ ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ইতালিতে প্রথম স্বেচ্ছামৃত্যু

সাতরং ডেস্ক

১৫:০০, ১৭ জুন ২০২২

১৬৫

ইতালিতে প্রথম স্বেচ্ছামৃত্যু

ফ্রেডরিকো কার্বনি, ৪৪ বছর বয়সি এই ব্যক্তির গলা থেকে নিচ পর্যন্ত পক্ষাঘাতে অসাড় হয়ে গেছিল। চিকিৎসকদের সহায়তায় এই ইতালিয়ানকে স্বেচ্ছামৃত্যুর অনুমোদন দেওয়া হয়। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ডয়েচে ভেলে।

ফ্রেডরিকো কার্বনর শরীরে বিশেষ মেশিনের সহায়তায় তার শরীরে মৃত্যুর জন্য ওষুধ দেওয়া হয়। তার শেষ সময়ে তার বন্ধু ও পরিবারের মানুষরা সামনে ছিলেন।

বৃহস্পতিবার (১৬ জুন) ওই অসুস্থ মানুষটি স্বেচ্ছায় মৃত্যুবরণ করেন। এমনিতে ইতালির আইন অনুযায়ী, কারও মৃত্যুতে সাহায্য করা অপরাধ। কিন্তু ২০১৯ সালে সাংবিধানিক আদালত জানিয়েছিল, সামান্য কিছু ব্যতিক্রম হতে পারে। তবে তার জন্য কঠিন শর্তপালন করা দরকার।

তার মৃত্যুর ঘোষণা করে লুকা কসিওনি অ্যাসোসিয়েশন, এই সংস্থা ইউথেনেশিয়া বা স্বেচ্ছামৃত্যুর সমর্থনে প্রচার চালায়। কার্বনির বিষয়টি নিয়েও তারা দীর্ঘদিন ধরে প্রচার চালাচ্ছিল।

তিনি আগে ট্রাক চালাতেন। দশ বছর আগে দুর্ঘটার পর তিনি পক্ষাঘাতে আক্রান্ত হন। লুকা কসিওনি অ্যাসোসিয়েশন জানিয়েছে, মৃত্যুর আগে কার্বনি বলেছেন, ''এভাবে জীবন থেকে বিদায় নিতে আমার আক্ষেপ হচ্ছে। কিন্তু বাঁচার জন্য আমি সবরকম চেষ্টা করেছি। আর সম্ভব নয়। শারীরিক ও মানসিকভাবে জীবনের শেষ সীমায় এসে পৌঁছেছি। আমি সমুদ্রে নৌকার মতো ভাসছি।''

কার্বনির জন্য ২৪ ঘণ্টা সাহায্যকারী থাকতেন। স্বাধীনভাবে তিনি কিছুই করতে পারতেন না। বিদায় নেয়ার আগে তিনি বলেছেন, ''এখন আমি যেখানে খুশি উড়ে যেতে পারব।''

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash Payment
Bkash Payment