সোমবার   ২৪ জানুয়ারি ২০২২ || ১১ মাঘ ১৪২৮ || ১৯ জমাদিউস সানি ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

থাপ্পর দিতে কর্মী নিয়োগ!

সাতরং ডেস্ক

১৬:১৪, ১২ নভেম্বর ২০২১

৪০৯

থাপ্পর দিতে কর্মী নিয়োগ!

ফেইসবুকে আপনি দিনে কতক্ষণ সময় নষ্ট করেন? সে হিসেবটা হয়তো কখনো করে উঠেননি, কিন্তু আপনি ঠিকই জানেন এ সামাজিক যোগাযোগ মাধ্যমটির কারণে আপনার কাজের যথেষ্ট ক্ষতি হচ্ছে। তারপরও কোনোভাবেই ছাড়তে পারছেন না এ ডিজিটাল নেশাটি।

এ ‘ভয়ংকর’ সমস্যা থেকে বাঁচতে মনীশ শেঠি নামের একজন ব্যক্তি বেছে নিয়েছেন এক অভিনব উপায়। তিনি ফেইসবুকে যেন বেশি সময় নষ্ট না করেন তার জন্য আরেকজন লোককে নিযুক্ত করেছেন। সেই ব্যক্তির কাজ হচ্ছে তিনি ফেইসবুকে সময় নষ্ট করলেই তার গালে চড় মারা!

শুনতে অবিশ্বাস্য মনে হলেও ২০১২ সালে ভারতীয়-মার্কিন এই ব্লগার ক্রেইগলিস্ট নামের একটি বিজ্ঞাপন দেওয়ার ওয়েবসাইটে এরকম একটি বিজ্ঞাপনই ঝোলান। সিনেট-এর এক প্রতিবেদনে জানা যায়, সেই বিজ্ঞাপনের বিষয়বস্তু ছিল তিনি এমন একজনকে খুঁজছেন যিনি সবসময় তার পাশে বসে থাকবেন এবং তার মোবাইল বা কম্পিউটারের দিকে নজর রাখবেন। ফেইসবুকে তিনি বেশি সময় নষ্ট শুরু করলেই ওই নিয়োগকৃত ব্যক্তি তার গালে চড় মেরে অথবা চিৎকার করে তাকে কাজে ফেরত পাঠাবেন।

এক ঘণ্টার মধ্যে বিশ জন লোক মনীশের সেই বিজ্ঞাপনের উত্তরে যোগাযোগ করেন। তাদের মধ্য থেকে তিনি কারা নামের এজনকে ঘণ্টাপ্রতি আট ডলারে এই অদ্ভুত কাজের জন্য নিয়োগ দেন। কিন্তু তা-তে কাজ হয়েছিল কি? শেঠি জানাচ্ছেন তার সেই এক্সপেরিমেন্টের ফলাফল অদ্ভুতভাবে সফল হয়েছিল। তার কাজের উৎপাদনশীলতা ৪০ শতাংশ থেকে এক লাফে ৯৮ শতাংশে পৌঁছে গিয়েছিল।

তবে চড়ের ভয়-ই যে এমন সফলতার মূল কারণ তা কিন্তু নয়। শেঠির মতে কারা ছিল তার কাছে বসের মতো যিনি নিশ্চিত করেছিলেন শেঠি যেন কাজে ফাঁকি না দেন।

এদিকে এ ঘটনা গত সম্প্রতি ইন্টারনেট দুনিয়ায় আবার জানাজানি হলে তাতে অংশ নেনে ইলন মাস্কও। গত ১০ নভেম্বর দুটি আগুনের ইমোজিসহ এ ঘটনার একটি টুইট শেয়ার করেন মাস্ক।

Nagad
Nagad
Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Agent Banking Transaction Charges
Agent Banking Transaction Charges
Bkash Advertisement