মঙ্গলবার   ০৪ অক্টোবর ২০২২ || ১৯ আশ্বিন ১৪২৯ || ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

গাংচিলের চঞ্চুতে মাস্ক! না সুন্দর নয়, উদ্বেগের

সাতরং ডেস্ক

১১:৪৯, ২২ অক্টোবর ২০২০

আপডেট: ১২:১৬, ২২ অক্টোবর ২০২০

২৩৪৮

গাংচিলের চঞ্চুতে মাস্ক! না সুন্দর নয়, উদ্বেগের

একটি গাংচিল তার চঞ্চুতে একটি মাস্ক নিয়ে উঠে আসছে সমুদ্র তীরে। গাংচিল সবসময় সৌন্দর্য্যই বিলিয়ে এসেছে। কিন্তু এই দৃশ্যে সৌন্দর্য্য বলে কিছু নেই। বরং তা উদ্বেগ ছড়িয়েছে। 
পরিবেশবিদরা উদ্বেগ জানিয়েছেন, একটি মাস্ক কী করে পৌঁছালো সমুদ্র তীরে। তা হলে কোভিড-১৯ বর্জ্য ব্যবস্থাপনার কী হলো? 

মুখে মাস্ক পরা এখন বিশ্বের অনেক দেশেই বাধ্যতামূলক। ঘরের বাইরে বের হলেই মাস্ক পরতে হবে। এতে অপরের ছড়ানো করোনা ভাইরাস থেকে নিজেকে মুক্ত রাখা যাবে। কিন্তু কোনও আক্রান্ত ব্যক্তির মাস্ক থেকেই ছড়াতে পারে ভাইরাস। সে কারণে কোভিড-১৯ বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে রয়েছে কঠোর নির্দেশনা। কিন্তু তার পরেও একটি ব্যবহৃত মাস্ক সমুদ্র থেকে তুলে এনেছে এক গাংচিল। 

ছবিটি যুক্তরাজ্যের ওয়েস্টন সুপার মেয়ার শহর থেকে তোলা।  তুলেছেন শহরের ৫২ বছর বয়সী এক অভিবাসী, নিক। সমুদ্র তীর ধরে সাইকেল চালিয়ে যাচ্ছিলেন তিনি। তখনই দেখলেন ঠোঁটে মাস্ক ধরে তীরে উঠে আসছে একটি সি-গাল। দ্রুত সাইকেল থামিয়ে ছবিটি তুললেন। 

‘এমন একটা ছবি তুলে মোটেই উত্তেজিত হতে পারিনি। বরং হতাশ বোধ করেছি। শুধু পাখির ঠোঁটের একটি মাস্কই নয়, আরও কিছু মাস্ক আমি সমুদ্র তীরে পড়ে থাকতে দেখেছি, যার ছবি তুলেছি। বিয়ষটি ভীষণ হতাশ করেছে আমাকে।’

ছুটির দিনের গন্তব্য হিসেবে ওয়েস্টনের খ্যাতি আছে। স্থানীয়দের অভিযোগ, বেড়াতে এসে অনেকেই এমন মাস্ক, পিপিই ফেলে যান। যা তাদের জন্য কোভিড-১৯ এর ঝুঁকি বাড়িয়েছে। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash Payment