বুধবার   ২৯ সেপ্টেম্বর ২০২১ || ১৪ আশ্বিন ১৪২৮ || ১৯ সফর ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বিশ্বের সেরা শহর সান ফ্রান্সিসকো, শীর্ষ দশে প্রাগ-টোকিও

সাতরং ডেস্ক

১১:২৬, ৯ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১১:৩৬, ৯ সেপ্টেম্বর ২০২১

৩৯৮

বিশ্বের সেরা শহর সান ফ্রান্সিসকো, শীর্ষ দশে প্রাগ-টোকিও

সান ফ্রান্সিসকো
সান ফ্রান্সিসকো

সান ফ্রান্সিসকো ইতোমধ্যেই বিশ্ববিখ্যাত ছিল তার আকর্ষণীয় লাল রঙের ব্রিজ, সুন্দর সব রেস্তোরাঁ এবং বিকশিত প্রযুক্তি শিল্পের জন্য। এবার তার সেখানে যোগ হলো "বিশ্বের সেরা" শহরের মুকুট। সে মুকুট দিয়েছে আন্তর্জাতিক ম্যাগজিন ‘টাইম আউট’। 

আন্তর্জাতিক মিডিয়া ব্র্যান্ডটি বিশ্বজুড়ে তার সম্পাদকদের কাজে লাগিয়েছে। সে সাথে বিশ্বব্যাপী ভ্রমণকরা ২৭ হাজার মানুষের মাঝে জরিপ করা হয়েছে পৃথিবীর সেরা শহরের তালিকা সংকুচিত করতে।

প্রতিটি শহরের নাইটলাইফ, রেস্তোরাঁ এবং সাংস্কৃতিক বিষয়গুলো বিবেচনা করা হয়েছে তালিকা প্রস্তুত করতে। শহরগুলোর পরিবেশগত উদ্যোগও পরীক্ষা করা হয়েছিল, পাশাপাশি সেখানের মানুষের ব্যবহার ও বন্ধুত্বও বিবেচনা করা হয়েছে। 

টাইম আউট বলছে, সান ফ্রান্সিসকো "প্রগতিশীলতা, গ্রহণযোগ্যতা এবং স্থায়িত্বের অপরাজেয় সমন্বয়" । তাই এটাকে শীর্ষস্থানে রাখা হয়েছে। 

করোনা মহামারি মোকাবেলায় সান ফ্রান্সিসকোর মানুষের অংশগ্রহণ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ ভ্যাকসিনেশন হারের বিষয়টিরও প্রশংসা করেছে টাইম আউট। 

টাইম আউট-এর গ্লোবাল এডিটর ইন চিফ ক্যারোলিন ম্যাকগিন বলেন, করোনার কারণে মানুষ বিনোদন, সংস্কৃতি এবং সামাজিকীকরণ থেকে দূরে ছিল। তাই সেরা শহর নির্বাচনে আমরা করোনায় তাদের প্রতিবেশীর সাথে প্রতিক্রিয়া, ব্যবহার ও মহামারি মোকাবেলায় তাদের অংশগ্রহণের বিষয় অগ্রাধিকার দেয়া হয়েছে।

টাইম আউট এর তালিকায় শীর্ষ পাঁচে আরও স্থান পেয়েছে ডাচ রাজধানী আমস্টারডাম, উত্তর ইংলিশ শহর ম্যানচেস্টার, ডেনমার্কের কোপেনহেগেন এবং নিউ ইয়র্ক সিটি।

টোকিও

টাইম আউট মোট ৩৭টি শহরের নাম রেখেছে তাদের তালিকায়। যেখানে দক্ষিণ এশিয়ার কোন শহর নেই। এশিয়া থেকে জাপানের টোকিও, চীনের বেইজিং-সাংহাই, সিঙ্গাপুর, থাইল্যান্ডের ব্যাংকক, সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি ও দুবাই, ইসরায়েলের তেল আবিবের জায়গা হয়েছে।

টাইম আউটের সেরা দশ শহরের তালিকা-

১. সান ফ্রান্সিসকো, ক্যালিফোর্নিয়া, যুক্তরাষ্ট্র
২. আমস্টারডাম, নেদারল্যান্ডস
৩. ম্যানচেস্টার, যুক্তরাজ্য
৪. কোপেনহেগেন, ডেনমার্ক
৫. নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র
৬. মন্ট্রিল, কানাডা
৭. প্রাগ, চেক প্রজাতন্ত্র
৮. তেল আবিব, ইসরাইল
৯. পোর্তো, পর্তুগাল
১০. টোকিও, জাপান

DBBL Agent Banking Cash In Cash Out