বুধবার   ২৯ সেপ্টেম্বর ২০২১ || ১৪ আশ্বিন ১৪২৮ || ১৯ সফর ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

হেলিকপ্টার দিয়ে গরু পার... সুইজারল্যান্ড বলে কথা!

সাতরং ডেস্ক

০০:৩৬, ৫ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০০:৪২, ৫ সেপ্টেম্বর ২০২১

৩৮১

হেলিকপ্টার দিয়ে গরু পার... সুইজারল্যান্ড বলে কথা!

সুইজারল্যান্ডের গরু বলে কথা। সামান্য পা ব্যাথায় গরুকে চড়ানো হলো হেলিকপ্টার। আকাশ পথে উড়িয়ে নিয়ে পার করে দেওয়া হলো পাহাড়ি পথ। 

এই গরুরা এখন প্রস্তুতি নিচ্ছে বার্ষিক কুচকাওয়াজের। সে লক্ষ্যেই হাজার খানেক গরু যাচ্ছিলো আরনারবোডেনে। কিন্তু ক্লাউসেনপাস গিরিপথের উঁচু-নিচু অঞ্চল দিয়ে যেতে সেগুলোর কোনো কোনোটি নিজেদের আহত করে ফেলে। দুর্গম পাহাড়ে কোনো গাড়ি পৌঁছায় না। তখন সিদ্ধান্ত হয় উড়িয়ে নিয়ে পার করা হবে ওই পাহাড়ি পথ। 

যেই ভাবা সেই কাজ। কিন্তু ছোট্ট চপারের ভেতরেতো আর তুলে নেওয়া যায় না। তাই রশির সাথে শক্ত করে বেঁধে ঝুলিয়ে ওড়ানো হলো গরুগুলো। কাছে ধারে যেখানে গাড়ি পৌঁছায় সেখানে নিয়ে তবেই পৌঁছে দেওয়া হলো গন্তব্যে। 

অন্তত ১০টি গরুকে এই সহায়তা দেওয়া হয়েছে। 

আর অপেক্ষাকৃত শক্তপোক্ত গরুগুলো নিজেরাই গিরিপথ মাড়িয়ে পৌঁছুলো গন্তব্যে। 

মজার কথাটি বলেছেন গরুর খামারি জোনাস আরনল্ড। বললেন, ওগুলো তো কথা বলতে জানেনা যে, জিজ্ঞেষ করে জেনে নেবো এউ উড়াল দিয়ে তাদের অনুভূতি কি?

তবে এই নিয়ে হৈচৈ-এর কিছু আছে বলে মনে করেন না এই খামারি। তিনি বলেন, গরুগুলো আহত ছিলো বলেই এই ব্যবস্থা। আর ক'টাই বা! ১০০০ গরু ছিলো, মোটে দশটিকে পার করতে হয়েছে হেলিকপ্টারের সাহায্যে। তাতো মোটে ১%। বাকিগরুগুলো তাদের নিজের খুড়োর জোরেই গিরিপথ পারি দিয়েছে। 

DBBL Agent Banking Cash In Cash Out