বুধবার   ২৯ সেপ্টেম্বর ২০২১ || ১৪ আশ্বিন ১৪২৮ || ১৯ সফর ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বিশ্বের ৫ পর্বতশৃঙ্গ, তীর্থস্থান মেনে যেখানে ছুটে যান পর্যটকেরা

সাতরং ডেস্ক

১৪:৫২, ৪ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১৫:১০, ৪ সেপ্টেম্বর ২০২১

২৩৫

বিশ্বের ৫ পর্বতশৃঙ্গ, তীর্থস্থান মেনে যেখানে ছুটে যান পর্যটকেরা

শুধু প্রাকৃতিক সৌন্দর্যের জন্যই নয়, বিশ্বজুড়ে এমন অনেক পর্বত রয়েছে যা পবিত্র বলে মানা হয়ে আসছে যুগের পর যুগ। পুণ্য অর্জনে ভিড় জমান পর্যটকেরা। কখনও ধর্মীয় কারণে তো কখনও অভূতপূর্ব প্রাকৃতিক দৃশ্য উপভোগে লক্ষ লক্ষ পর্যটক ঘুরতে আসেন পাহাড়ে।

পর্যটনে পাহাড় পর্বতের গুরুত্ব অনেক। তবে বিশ্বে এমন অনেক পর্বতশৃঙ্গ রয়েছে যেগুলি বিভিন্ন ধর্মে পবিত্র তীর্থক্ষেত্র বলে মানা হয়। তাদের ঐতিহাসিক গুরুত্বও রয়েছে বিস্তর। পুণ্য অর্জনে বহু লোক ছুটে আসেন পাহাড়ে। বিশ্বজুড়ে এমনই কিছু পর্বতশৃঙ্গের বর্ণনা রইল ছবিতে।  

নন্দাদেবী, ভারত

ভারতের দ্বিতীয় উচ্চতম পর্বতশৃঙ্গ নন্দাদেবী। উত্তরাখণ্ডে গাড়োয়াল হিমালয়ের কোলে অবস্থিত এই শৃঙ্গের উচ্চতা ৭ হাজার ৮১৬ মিটার। দেবীর নামে নামকরণ এই শৃঙ্গের ধর্মীয় গুরুত্ব রয়েছে। প্রাকৃতিক সৌন্দর্য্যের জন্যও বিখ্যাত এই শূঙ্গ। নন্দাদেবী ন্যাশনাল পার্ককে ১৯৮৮ সালে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসেবে ঘোষণা করে।

মাউন্ট ফুজি, জাপান

জাপানের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট ফুজি। উচ্চতায় ৩ হাজার ৭৭৬ ফুট তবে শুধু সর্বোচ্চই নয়, জাপানবাসীর কাছে পবিত্রও বটে। মাউন্ট ফুজির উপর বরফাবৃ্ত অংশ বৌদ্ধ ও শিন্টোধর্মে পবিত্র বলে মনা হয়। মাউন্ট ফুজি আসলে একটি সক্রিয় আগ্নেয়গিরিও। সেদিক থেকেও এই শৃঙ্গকে অনেকে দেবতা রুপে উপাসনা করেন।

মাউন্ট আগুং, বালি

ইন্দোনেশিয়ার বালিতে অবস্থিত মাউন্ট আগুংয়ের গুরুত্ব অপরিসীম। উচ্চতা ১০ হাজার ৩০৮ ফুট। পর্বতের ঢালে ৩ হাজার ফুট উচ্চতায় বালির পবিত্রতম ও সবচেয়ে বড় ‘দ্যা মাদার অব টেম্পল বেসাখি’ অবস্থিত। যদিও সক্রিয় আগ্নেয়গিরি হওয়ায় মাঝেই মাঝেই ভয়ঙ্কর রুপ নেয় এই পর্বত।

মাউন্ট সিনাই, মিশর

মিশরের মাউন্ট সিনাইয়ের উচ্চতা ২ হাজার ২৮৫ মিটার। উচ্চতা খুব একটা বেশি না হলেও এই পর্বতের ধার্মিক গুরুত্ব যথেষ্ট। স্থানীয়দের বিশ্বাস, এই পর্বত আসলে তাদের কাছে ভগবানের মতো। বহু বছর ধরে এই বিশ্বাসেই হাজার হাজার পযর্টক এখানে পুণ্য অর্জনে আসছেন।

কৈলাস পর্বত, তিব্বত / চিন

কৈলাস পর্বতের বহু জায়গায় এখনও পৌঁছনোই যায়নি। যদিও বিশ্বের অন্যতম পবিত্র শৃঙ্গ মানা হয় কৈলাসকে। হিন্দু, বৌদ্ধ ও জৈন ধর্মের শাস্ত্রে কৈলাস পর্বতকে পবিত্র ব্যাখা করা রয়েছে। হিন্দুমতে কৈলাস পর্বতে শিব-পার্বতীর বাস বলে মনে করা হয়

DBBL Agent Banking Cash In Cash Out