বৃহস্পতিবার   ১৭ জুন ২০২১ || ৪ আষাঢ় ১৪২৮ || ০৫ জ্বিলকদ ১৪৪২

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ভ্যাকসিন নেয়ায় উৎসাহ দিতে বন্দুক-গাঁজা দিচ্ছে যুক্তরাষ্ট্র

সাতরং ডেস্ক

১৭:৫১, ৯ জুন ২০২১

আপডেট: ১৭:৫৩, ৯ জুন ২০২১

১৩৯

ভ্যাকসিন নেয়ায় উৎসাহ দিতে বন্দুক-গাঁজা দিচ্ছে যুক্তরাষ্ট্র

বিশ্ব অচল করে রেখেছে করোনা। মুক্তি পাওয়ার অন্যতম উপায় হিসেবে ভ্যাকসিনকেই ভরসা মানছেন বিশেষজ্ঞরা। তাই জনসাধারণকে ভ্যাকসিনেশনের আওতায় আনতে আর্থিক প্রণোদনার পাশাপাশি বন্দুক, বিয়ার ও গাঁজা অফার করছে যুক্তরাষ্ট্র। 

এখন পর্যন্ত আমেরিকায় ৩০ কোটি ডোজের বেশি টিকা দেয়া হয়েছে অর্থাৎ দেশটির ৪২.১ শতাংশ মানুষ পুরোপুরি টিকার আওতায় এসেছে। 

সবাই যাতে ভ্যাকসিন নেন তাই সরকারি ও বেসরকারি খাতকে সম্পৃক্ত করে প্রণোদনার ব্যবস্থা করছেন প্রেসিডেন্ট জো বাইডেন। আর তার জন্য নগদ অর্থের পাশাপাশি ছুটির দিনের অফার, বন্দুক পর্যন্ত দেয়া হচ্ছে। 

সর্বশেষ এই প্রণোদনার তালিকায় যুক্ত হয়েছে ওয়াশিংটন রাজ্য। সেখানে যেসব বারে গাঁজা বা মারিজুয়ানা বৈধ সেসব বারগুলোতে ভ্যাকসিন গ্রহীতাদের জন্য গাঁজা সেবন ফ্রি করে দেয়া হচ্ছে।  

প্রণোদনার অংশ হিসেবে ইতোমধ্যে বড় অঙ্কের অর্থ পুরস্কার পেয়েছেন অনেকে। অনেক শিক্ষার্থী পেয়েছেন স্কলারশিপ। কলোরোডায় লটারিতে প্রথম পাঁচজনকে এক মিলিয়ন করে নগদ ডলার দেয়া হয়েছে। 

পশ্চিম ভার্জিনিয়া শিকার ও মাছ ধরার জন্য জনপ্রিয়। সেখানে যারা টিকার ডোজ নিচ্ছেন তাদের বিভিন্ন ধরনের শটগান ও শিকারের রাইফেল ফ্রিতে দেয়া হচ্ছে। 

১৫ জুনের মধ্যে করোনা সংক্রান্ত সমস্ত বিধিনিষেধ উঠিয়ে নিতে চাইছে ক্যালিফোর্নিয়া। তাই এর আগে সবাইকে ভ্যাকসিন নেয়ায় উৎসাহ দিতে ১৬.৫ মিলিয়ন ডলারের আর্থিক পুরস্কার ঘোষণা করা হয়।

আরও পড়ুন: টিকা নিলে বড় অঙ্কের অর্থ দেবে ক্যালিফোর্নিয়া প্রশাসন

আগামী ৪ জুলাই করোনা ভাইরাস থেকে মুক্তি দিবস হিসেবে উদযাপন করতে চাইছেন জো বাইডেন। তার আগে তিনি প্রাপ্তবয়স্ক ৭০ শতাংশকে অন্তত একটি ডোজের আওতায় দেখতে চান বলে জানিয়েছেন। ইতোমধ্যে ৬৩ শতাংশ প্রাপ্ত বয়স্ক একটি ডোজ নিয়েছেন। 

লক্ষ্য পূরণে ইতোমধ্যে ভ্যাকসিন নেননি এমন সবাইকে ফোন করা, মেসেজ পাঠানো এমনকি ঘরে ঘরে গিয়ে উৎসাহ দেয়ার কাজ করে যাচ্ছে স্বেচ্ছাসেবকরা। 

Dutch-Bangla Bank
TELETALK