বৃহস্পতিবার   ১৭ জুন ২০২১ || ৪ আষাঢ় ১৪২৮ || ০৫ জ্বিলকদ ১৪৪২

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

২০২৯ নাগাদ ১৫টি যাত্রিবাহী সুপারসনিক আনবে ইউনাইটেড

সাতরং ডেস্ক

০৮:৫৯, ৪ জুন ২০২১

২৬২

২০২৯ নাগাদ ১৫টি যাত্রিবাহী সুপারসনিক আনবে ইউনাইটেড

যুক্তরাষ্ট্রের ইউনাইটেড এয়ারলাইন্স ঘোষণা দিয়েছে যে তারা সুপারসনিক জেট কিনবে, যাতে যাত্রী পরিবহন করা হবে। ২০২৯ সালের মধ্যে এয়ারলাইন্সটির বহরে এমন ১৫টি সুপারসনিক যুক্ত হবে। 

আর যদি পরিকল্পনামাফিক এর বাস্তবায়ন হয়, তাহলে ২০০৩ সালে কনকর্ড জেড গ্রাউন্ডেড হওয়ার পর এটাই হবে  প্রথম বাণিজ্যিক উদ্যোগে সুপারসনিক ফ্লাইট অপারেশন। জ্বালানি খাদক সুপারসনিক পরিচলনার অর্থনৈতিক দিক আর ভূ-ভাগের উপর দিয়ে দ্রুতগতির আকাশযান পরিচালনায় নিষেধাজ্ঞার কারণে কনকর্ডকে থেমে যেতে হয়েছে। সাধারণ প্লেনে ফার্স্টক্লাসে যাত্রার দামেরও বেশি অর্থ ব্যয় করতে চাইবে এমন যাত্রী দিয়ে পুরো প্লেন ভরে নিয়ে যাত্রা করা কতটা সম্ভব হবে সেটাই এখন দেখার বিষয়। 

বুম সুপারসনিকের কাছ থেকে এই সুপারসনিকগুলো কিনবে ইউনাইটেড। ডেনভারভিত্তিক এক বেসরকারি উদ্যোগ এই বুম সুপারসনিক। ওভারচার নামে এই সুপারসনিক ২০২৫ সাল নাগাদ তৈরি হয়ে যাবে, এমনটাই বলা হয়েছে সিএনএন'র খবরে। ২০২৬ সালে এর পরীক্ষামূলক যাত্রা শুরু হবে। আর যাত্রী পরিবহন শুরু করবে ২০২৯ সালে। ইউনাইটেড বলছে তারা এমন ১৫টি সুপারসনিক কিনতে সম্মত রয়েছে, এবং আরও ৩৫টি কেনার সুযোগ রাখা হয়েছে। 

সুপারসনিকের গতি বর্তমান বাণিজ্যিক বিমানগুলোর চেয়ে দ্বিগুন। যুক্তরাষ্ট্রের নিউজার্সির নিউয়ার্কে ইউনাইটেডের হাব থেকে যাত্রা করে মাত্র সাড়ে তিন ঘণ্টায় লন্ডন পৌঁছাতে পারবে এই প্লেন। নিউয়ার্ক থেকে ফ্রাঙ্কফ্রুট যেতে লাগবে চার ঘণ্টা আর স্যানফ্রান্সিসকো থেকে জাপান পৌঁছে যাবে মাত্র ছয় ঘণ্টায়। 
 

Dutch-Bangla Bank
TELETALK