রোববার   ২৮ এপ্রিল ২০২৪ || ১৫ বৈশাখ ১৪৩১ || ১৭ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ভুয়া স্বাস্থ্য টিপসের ভিডিও ডিলিট করবে ইউটিউব

সাই-টেক ডেস্ক

১৮:১১, ১৭ আগস্ট ২০২৩

৩০৬

ভুয়া স্বাস্থ্য টিপসের ভিডিও ডিলিট করবে ইউটিউব

ক্যানসার প্রতিরোধ রসুন খান। ক্যানসার হলে রেডিয়েশন থেরাপির পরিবর্তে ভিটামিন সি গ্রহণ করুন। তুলসী পাতা খেলে হবে না ক্যানসার। ইউটিউবে গেলে এমন হাজার হাজার ভিডিও আছে। এসব ভিডিও কনটেন্ট নির্মাতাদের জন্য দুঃসংবাদ। স্বাস্থ্য টোটকা সংক্রান্ত এই ধরনের ভিডিও ডিলিট করে দেবে ইউটিউব।

সাধারণ মানুষ যাতে বিভ্রান্ত না হয়, সেজন্যই স্বাস্থ্য সম্পর্কিত ভুল ভিডিও মুছে ফেলার সিদ্ধান্ত নিয়েছে ইউটিউব কর্তৃপক্ষ। মূলত, স্বাস্থ্য সম্পর্কিত যে ভিডিওগুলি স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তা না বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) মতের বিরোধিতা করছে, সেগুলো মুছে দেওয়া হবে।

১৫ আগস্ট এক ব্লগ পোস্টে এই সংক্রান্ত ভিডিও ডিলিট করার বিষয়ে জানিয়েছে ইউটিউব।

ব্লগপোস্টে আরও জানানো হয়েছে, আজ থেকে শুরু করে এবং আগামী সপ্তাহগুলোতে ক্ষতিকারক বা অকার্যকর বলে প্রমাণিত এবং ক্যানসারে চিকিৎসার প্রচার করে বা দর্শকদের চিকিৎসার জন্য নিরুৎসাহিত করে, এমন ভিডিও আমরা সরিয়ে দেব।

ইউটিউবের ডিরেক্টর ও গ্লোবাল হেড অব হেলথ কেয়ার অ্যান্ড পাবলিক হেলথ পার্টনারশিপ, গার্থ গ্রাহাম এবং কোম্পানির ভিপি এবং গ্লোবাল হেড অব ট্রাস্ট অ্যান্ড সেফটি, ম্যাট হ্যালপ্রিন জানান, ভুল তথ্য সম্বলিত ভিডিও মূলত তিনটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে।

প্রথমত, ভুল তথ্য প্রতিরোধ- নির্দিষ্ট কোনও স্বাস্থ্যের অবস্থা, ভ্যাকসিনের প্রতুলতা বা নিরাপত্তা সম্পর্কিত কোনও ভিডিও সম্প্রচারিত হলে এবং সেগুলো স্বাস্থ্য কর্মকর্তাদের মতামতের বিরোধী হলে মুছে ফেলা হবে।

দ্বিতীয়ত, চিকিৎসায় ভুল তথ্য- চিকিৎসা সংক্রান্ত কোনও তথ্য যদি স্বাস্থ্য কর্মকর্তাদের মতের বিরোধী হয়, তাহলে সেই ভিডিও মুছে দেওয়া হবে।

তৃতীয়ত, ভুল তথ্য অস্বীকার- কোভিড-১৯ -এর মতো বিশেষ কোনও অসুখ নিয়ে ভিডিওতে তথ্য অসম্পূর্ণ থাকলে সেটা মুছে দেওয়া হবে।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত