সোমবার   ১৫ এপ্রিল ২০২৪ || ২ বৈশাখ ১৪৩১ || ০৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

অ্যানড্রয়েড ও উইন্ডোজে চলবে এই ল্যাপটপ

সাই-টেক ডেস্ক

১৯:১২, ১৩ জানুয়ারি ২০২৪

১৮৬

অ্যানড্রয়েড ও উইন্ডোজে চলবে এই ল্যাপটপ

বাজারে লেনোভো আনল এমন এক হাইব্রিড ল্যাপটপ যা উইন্ডোজের পাশাপাশি অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমেও চলবে। আমেরিকার লাস ভেগাসে অনুষ্ঠিত কনজ্যুমার ইলেকট্রোনিক্স শোতে এই ল্যাপটপ প্রদর্শন করে লেনোভো।

লেনোভোর এই ল্যাপটপটি পঞ্চম প্রজন্মের থিংকবুক প্লাস হাইব্রিড ল্যাপটপ। এটি আর পাঁচটা ল্যাপটপের থেকে অনেক আলাদা। এতে অ্যানড্রয়েড ও উইন্ডোজ-এই দুই ধরনের অপারেটিং সিস্টেম ব্যবহার করা যাবে।

ক্রেতারা এই ডিভাইসে দুইটি অপারেটিং সিস্টেম পাবেন। বলা ভালো দুইটি অপারেটিং মোড রাখা হয়েছে - ল্যাপটপ এবং ট্যাব। ল্যাপটপ মোড অন করলে যথারীতি উইন্ডোস ১১ ব্যবহার করতে পারবেন। আবার ট্যাব মোড অন করলে অ্যানড্রয়েড হয়ে যাবে ডিভাইসটি। সত্যি আধুনিক এবং চমকপ্রদ।

এখন প্রশ্ন হল, কীভাবে দুইটি মোড অদল-বদল করা যাবে? আসলে এই ল্যাপটপে ডিট্যাচেবেল স্ক্রিন রয়েছে অর্থাৎ যা আলাদা করা যায়। কিবোর্ডের সঙ্গে থাকলে সেটি ল্যাপটপ হয়ে যাবে। আবার ডিট্যাচ করলে অর্থাৎ স্ক্রিন আলাদা করলে হয়ে যাবে ট্যাব এবং সেটি অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমে চলবে।

এই ল্যাপটপ মোডে মিলবে ইনটেল কোর আলট্রা ৭ প্রসেসর, ৩২ জিবি র‌্যাম এবং ১ টেরাবাইট স্টোরেজ। সঙ্গে আছে ৭২ ওয়াট আওয়ারের ব্যাটারি।

অন্যদিকে ট্যাব মোডে থাকবে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেনারেশন ১ প্রসেসর, ১২ জিবি র‌্যাম, ২৫৬ জিবি স্টোরেজ এবং ৩৯ ওয়াট আওয়ারের ব্যাটারি ক্যাপাসিটি। পঞ্চম জেন থিংকবুক প্লাসে রয়েছে ১৪ ইঞ্চির স্ক্রিন এবং ২.৮ কে ওলিড ডিসপ্লে।

সাম্প্রতিক সময়ে ল্যাপটপ থেকে স্ক্রিন আলাদা করা বা কনভার্টিবেল ল্যাপটপ প্রচলন শুরু হয়েছে বাজারে। একাধিক কোম্পানি এই ধরনের ডিভাইস আনা শুরু করেছে। কিন্তু, লেনোভোর এই ডিভাইসে বাড়তি চমক হল ভিন্ন দুটি অপারেটিং সিস্টেম থাকছে।

একাধিক রিপোর্ট থেকে জানা গিয়েছে, চলতি বছরেই এটির বিক্রি শুরু করতে পারে কোম্পানি। তবে ডিভাইসটি কেনার জন্য বেশ মোটা টাকা খরচ করতে হতে পারে।

জানা গিয়েছে, পঞ্চম জেন লেনোভো থিংককবুক প্লাসের দাম হতে পারে ২০০০ ডলার।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত