বৃহস্পতিবার   ২২ ফেব্রুয়ারি ২০২৪ || ১০ ফাল্গুন ১৪৩০ || ১০ শা'বান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

হোয়াটসঅ্যাপে আসছে নতুন ফিল্টার, যে সুবিধা পাওয়া যাবে

সাই-টেক ডেস্ক

১৯:০১, ২৩ নভেম্বর ২০২৩

৯৭৮

হোয়াটসঅ্যাপে আসছে নতুন ফিল্টার, যে সুবিধা পাওয়া যাবে

বিশ্বের জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপে আসছে নতুন কিছু ফিচার। এর মধ্যে উল্লেখযোগ্য হলো স্ট্যাটাস ফিল্টার। এই ফিচারের মাধ্যম ব্যবহারকারীরা স্ট্যাটাস আপডেটের তালিকা দেখে সেখানে থেকে ফিল্টার করার অর্থাৎ বেছে নেওয়ার সুযোগ পাবেন। এছাড়াও হোয়াটসঅ্যাপে যোগ হচ্ছে এআই ভিত্তিক চ্যাট ফিচার।

এসব ফিচার নিয়ে শিগগরিই নতুন রূপে ব্যবহারকারীদের সামনে হাজির হচ্ছে হোয়াটসঅ্যাপ। নতুন রূপে কেমন হবে হোয়াটসঅ্যাপের ডিজাইন সেটারই রোল আউট শুরু হয়েছে বেটা ভার্সনে।

আপাতত অ্যানড্রয়েডেই এই ফিচারের রোল আউট শুরু হয়েছে বলে জানা গিয়েছে। চলতি বছরের শুরুর দিকে মেটা অধিকৃত হোয়াটসঅ্যাপ জানিয়েছিল, তারা এআই চ্যাটবোটের সাপোর্ট চালু করার জন্য কাজকর্ম শুরু করেছে।

এখন এআই ভিত্তিক এই পরিষেবা শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু সংখ্যক ইউজার পাচ্ছেন। এর পাশাপাশি হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ আরও একটি নতুন সেকশন নিয়ে পরীক্ষা নিরীক্ষা শুরু করেছে। এই বিভাগ চালু হবে হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস আপডেটের ক্ষেত্রে। ইউজাররা স্ট্যাটাস আপডেটের তালিকা দেখে সেখানে থেকে ফিল্টার করার অর্থাৎ বেছে নেওয়ার সুযোগ পাবেন।

হোয়াটসঅ্যাপ ট্র্যাকার ওয়াবেটা ইনফো এক প্রতিবেদনে জানিয়েছে, যদি গুগল প্লে স্টোর থেকে অ্যাপের অ্যানড্রয়েড বেটা ২.২৩.২৪.২৬ এই ভার্সন আপডেট করা হয় তাহলে কিছু ইউজার নতুন শর্টকাট দেখতে পাবেন। যা এআই ভিত্তিক চ্যাটের জন্য তৈরি হয়েছে।

মূল চ্যাট লিস্টের ডানদিকে একটি ফ্লোটিং অ্যাকশন বাটন থাকছে। সাদা রঙের একটি বাটনের চারদিকে রয়েছে বিভিন্ন রঙ দিয়ে তৈরি একটি রিং। নতুন চ্যাট বাটনের উপরে এটি দেখা যাবে।

সেপ্টেম্বর মাসে মেটা কর্তৃপক্ষ ঘোষণা করেছে যে তারা এআই অ্যাসিসট্যান্ট চালু করবে হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম এবং মেসেঞ্জারেও। এই চ্যাটবোটে সাপোর্ট থাকবে মেটার লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল লামা ২-এর।

এই চ্যাটবোটের সাহায্যে ইউজারদের যাবতীয় অনুসন্ধানের জবাব দেওয়া যাবে। এর পাশাপাশি বিং ব্যবহার করে ওয়েব সার্চও করা যাবে। এর পাশাপাশি আরও জানা গিয়েছে যে, টেক্সট ব্যবহার করে এইসব অ্যাসিসট্যান্ট ছবি তৈরি করতে পারবে এবং এআই অবতারও তৈরি করতে পারবে বিভিন্ন ইউজারের ব্যক্তিত্বের উপর নির্ভর করে।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত