বৃহস্পতিবার   ২২ ফেব্রুয়ারি ২০২৪ || ১০ ফাল্গুন ১৪৩০ || ১০ শা'বান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

গুগল জেমিনি: চ্যাটজিপিটিকে টেক্কা দেবে এই কৃত্রিম বুদ্ধিমত্তা

সাই-টেক ডেস্ক

১৯:২৪, ৭ ডিসেম্বর ২০২৩

৩৩০

গুগল জেমিনি: চ্যাটজিপিটিকে টেক্কা দেবে এই কৃত্রিম বুদ্ধিমত্তা

চ্যাটজিপিটিকে টেক্কা দিতে এবার অত্যাধুনিক কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) মডেল ‘জেমিনি’ নিয়ে এসেছে গুগল। গুগলের এই কৃত্রিম বুদ্ধিমত্তার মডেল শুধুমাত্র আঙুলের নড়াচড়া দেখেই বলে দিতে পারবে যেকোনো উত্তর।

গুগলের দাবি, তাদের প্রথম এআই মডেল হিসেবে কয়েকটি ক্ষেত্রে অংক, পদার্থবিদ্যা, ইতিহাস, আইন, মেডিসিনের মতো বিষয়ের উত্তর খোঁজার সময় মানুষকেও টেক্কা দেবে ‘জেমিনি’। সেইসঙ্গে দুটি বিষয়ের তুলনা বা পরামর্শ প্রদানের ক্ষেত্রেও পারদর্শী কৃত্রিম বুদ্ধিমত্তার এই নতুন মডেল।

টেক জায়ান্ট গুগল জানিয়েছে, ধাপে ধাপে এআই মডেল ‘জেমিনি’-কে বাজারে আনা হবে। প্রাথমিকভাবে 'ন্যানো' এবং 'প্রো' ভার্সন আসবে, যা সঙ্গে সঙ্গে গুগলের চ্যাটবট বার্ড এবং পিক্সেল ৮ প্রো স্মার্টফোনে যোগ করা হবে।

তবে ‘জেমিনি’র সেরা ভার্সনের জন্য ২০২৪ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে। আগামী বছরের শুরুর দিকেই ‘জেমিনাই’র আল্ট্রা মডেল 'বার্ড অ্যাডভান্সড' এ ব্যবহার করা হবে।

‘জেমিনি’র কার্যকরিতা সম্পর্কে গুগল জানিয়েছে, এটির হাত ধরে বার্ড আরও ভালোভাবে কাজ করতে পারবে। এছাড়াও পরিকল্পনা, ডিভাইসের রেকর্ডিং বুঝিয়ে দেয়ার মতো কাজগুলোও করতে পারবে। এমনকি হোয়্যাটসঅ্যাপেও নিজে-নিজে উত্তর দিতে পারবে গুগলের এআই মডেল ‘জেমিনি’।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত