মঙ্গলবার   ০৪ অক্টোবর ২০২২ || ১৯ আশ্বিন ১৪২৯ || ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

কী আছে বাজারে আসা নতুন আইফোনে!

সাই-টেক ডেস্ক

১৩:০৯, ১৪ অক্টোবর ২০২০

আপডেট: ১৩:২৬, ১৪ অক্টোবর ২০২০

১৪৯৯

কী আছে বাজারে আসা নতুন আইফোনে!

বাংলাদেশ সময় মঙ্গলবার (১৩ অক্টোবর) রাত ১১টায় এক ভার্চুয়াল ইভেন্টের মাধ্যমে আইফোন ১২ বাজারে আনলো বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। যেখানে তুলে ধরা হয়েছে ফোনটির বিস্তারিত ফিচার ও  দাম। 

ইভেন্টের স্লোগান ‘হাই স্পিড’ হওয়ায় আগেই ধারণা করা হয়েছিলো আইফোন ১২ তে থাকবে ফাইভ জি। আর এই ফাইভ জি’র স্পিড কেমন হবে সে প্রসঙ্গে ভাইস প্রেসিডেন্ট অরুণ ম্যাথিয়াস জানান, ফোনটিতে প্রতি সেকেন্ড ৪ গিগাবাইট পর্যন্ত ডাউনলোড করা যাবে।

এছাড়া আগেই জানানো হয়েছিলো নতুন ফোনে থাকবে চারটি ভার্সন। সেগুলো হলো আইফোন ১২, আইফোন ১২ মিনি এবং আইফোন ১২ প্রো এবং প্রো ম্যাক্স। ইভেন্টে জানানো হয় সেগুলোর বিস্তারিত ফিচার ও কি কি রঙে পাওয়া যাবে সে বিষয়গুলোও। 

আইফোন ১২ সিরিজের এই ফোনগুলো খুব পাতলা করা হয়েছে। ওজনেও হালকা এবং ছোট। ফোনের ধারগুলো আগের তুলনায় অনেকটাই ‘ফ্ল্যাট’ করা হয়েছে। ফাইভ জি সাপোর্ট ছাড়াও এই ফোনে ব্যবহার করা হয়েছে ওয়্যারলেস সফটওয়্যার। অ্যাপল-এর ফোনটিতে রয়েছে ওলেড ডিসপ্লে। স্ক্রিন যাতে সহজে ভেঙে না যায় তার জন্য ব্যবহার করা হয়েছে সিরামিক শিল্ড গ্লাস প্রযুক্তি। এ ছাড়া এই ফোনে রয়েছে এ ১৪ বায়োনিক প্রসেসর। 

অ্যাপল-এর দাবি এই ফোনের সিপিইউ এবং জিপিইউ অন্যান্য স্মার্টফোনের চেয়ে অনেক দ্রুত। এই ফোনে রয়েছে ১২ মেগাপিক্সেলের দু’টি ওয়াইড অ্যাঙ্গল সেন্সর এবং আল্ট্রা ওয়াইড ক্যামেরা। এখন নাইট মোডেও ছবি তোলা যাবে ফ্রন্ট ও রিয়ার ক্যামেরায়। কোনও কেবল ছাড়াই চার্জ করা যাবে আইফোন ১২। এতে ম্যাগসেফ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। রয়েছে ম্যাগনেট এবং সেন্সরকে কাজে লাগিয়ে ওয়্যারলেস চার্জিংয়ের ব্যবস্থা। ফলে ফোন চার্জ হবে অনেক দ্রুত।

আইফোন ১২ মিনি, আইফোন ১২, আইফোন ১২ প্রো এবং আইফোন ১২ প্রো ম্যাক্সের বাজার মূল্য শুরু হচ্ছে যথাক্রমে ৬৯৯, ৭৯৯, ৯৯৯ এবং ১০৯৯ মার্কিন ডলার থেকে। তবে দামে পার্থক্য থাকবে র‌্যামের ব্যবধানে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash Payment
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত