রোববার   ১৬ জুন ২০২৪ || ৩ আষাঢ় ১৪৩১ || ০৭ জ্বিলহজ্জ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ওপেনএআইয়ের ভারপ্রাপ্ত সিইও হলেন মিরা মুরাতি

ইন্টারন্যাশনাল ডেস্ক

২২:২৬, ১৮ নভেম্বর ২০২৩

৪১২

ওপেনএআইয়ের ভারপ্রাপ্ত সিইও হলেন মিরা মুরাতি

চ্যাটজিপিটি এনে সাড়া ফেলে দেওয়া মার্কিন প্রতিষ্ঠান ওপেনএআইয়ের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে দায়িত্ব পেয়েছেন মিরা মুরাতি (৩৪)। এর আগে তিনি একই প্রতিষ্ঠানে প্রধান প্রযুক্তিবিদ হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

এর আগে ওপেনএআইয়ের সিইও এবং সহপ্রতিষ্ঠাতা স্যাম অল্টম্যানকে বরখাস্ত করা হয়। তাকে বরখাস্ত করায় প্রতিষ্ঠানটির  তিন গবেষক পদত্যাগ করেন। 

মিরা মুরাতির জন্ম আলবেনিয়ায়। তবে বড় হয়েছেন কানাডায়। তার মা–বাবা ভারতীয় বংশোদ্ভূত। যুক্তরাষ্ট্রের ডার্থমাউথ কলেজে পড়াশোনার সময় হাইব্রিড রেসিং কার তৈরি করে যন্ত্র প্রকৌশলী হিসেবে নিজের যোগ্যতার স্বাক্ষর রাখেন তিনি।

অ্যারোস্পেস, অটোমোটিভ, ভার্চ্যুয়াল রিয়েলিটি (ভিআর) এবং অগমেন্টেড রিয়েলিটি (এআর) নিয়ে কাজ করছেন মিরা মুরাতি। এরপর ইলন মাস্কের বৈদ্যুতিক গাড়ি প্রকল্প টেসলায় জ্যেষ্ঠ ব্যবস্থাপক হিসেবে যোগ দেন।

লিপ মোশন নামের একটি ভিআর প্রতিষ্ঠানেও কাজ করছেন মিরা মুরাতি। সেখানে বাস্তব জগতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারের ওপর গুরুত্ব দেওয়া হয়। মিরা মুরাতি ২০১৮ সালে ওপেনএআইয়ের সুপারকম্পিউটিং ও গবেষণা বিভাগে যোগ দেন। তিনি ওই বিভাগের নীতিনির্ধারণী পর্যায়ে কাজ করেছেন। এ ছাড়া দলের গুরুত্বপূর্ণ নীতি বাস্তবায়নেও ভূমিকা রেখেছেন তিনি।

সময়মতো চ্যাটজিপিটির আধুনিকায়ন নিশ্চিত করেছেন মিরা মুরাতি। মাইক্রোসফট ও প্রযুক্তি খাতের বিনিয়োগকারীদের সঙ্গে ওপেনএআইয়ের সম্পর্ক দেখভাল করেছেন। এ ছাড়া ওয়াশিংটন ও ইউরোপে প্রতিষ্ঠানের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) কিভাবে কাজ করবে, সেই খসড়া নীতি নিয়েও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

মিরা সম্পর্কে বিশ্বখ্যাত টাইম সাময়িকীতে মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলা লিখেছেন, প্রযুক্তিগত দক্ষতা, বাণিজ্যিক অন্তর্দৃষ্টি ও লক্ষ্য সম্পর্কে নিগূঢ় প্রশংসা করার মাধ্যমে দলকে একতাবদ্ধ করার দারুণ ক্ষমতা রয়েছে তার (মিরা)। এটি মিরাকে বেশ কিছু অনুপ্রেরণামূলক এআই প্রযুক্তি তৈরিতে সহায়তা করেছে, যা আমরা কখনোই দেখিনি।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত