মঙ্গলবার   ০৪ অক্টোবর ২০২২ || ১৯ আশ্বিন ১৪২৯ || ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ওয়ানপ্লাস ছাড়লেন সহ-প্রতিষ্ঠাতা কার্ল পেই

সাই-টেক ডেস্ক

১২:৪১, ১৩ অক্টোবর ২০২০

আপডেট: ১২:৪৪, ১৩ অক্টোবর ২০২০

১৪৯০

ওয়ানপ্লাস ছাড়লেন সহ-প্রতিষ্ঠাতা কার্ল পেই

মাত্র ২৪ বছর বয়সেই ওয়ানপ্লাস বাজারে এনে সবাইকে অবাক করেন কার্ল পেই ও পিউ লাউ। বর্তমানে স্মার্টফোন বাজারে প্রথম সারিতেই আছে তাদের প্রতিষ্ঠান। নতুন নতুন ডিজাইন আর মডেলের মোবাইল বাজারজাত করে প্রতিনিয়ত চমক দেখাচ্ছে ওয়ানপ্লাস। 

কিন্তু এবার চমক হয়ে এসেছে কার্ল পেই-এর ওয়ানপ্লাস ছাড়ার খবরটি। দুটি নির্ভরযোগ্য সূত্র থেকে খবরটি নিশ্চিত করেছে অন্যতম টেক সাইট ‘টেক ক্রাঞ্চ’। 

২০১৩ সালে প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত বাজারে আসা ওয়ানপ্লাসের সব মোবাইলের ডিজাইনিংয়ে বড় অবদান ছিল কার্ল পাইয়ের। স্মার্টফোন বাজারে শীর্ষে থাকা ওয়ানপ্লাস নর্ড-এর ডিজাইনও তার করা। এছাড়া সারাবিশ্বে প্রতিষ্ঠানটির মূখপাত্র হিসেবেও কাজ করছিলেন ৩১ বছর বয়সি এই জিনিয়াস। 

ওয়ানপ্লাসের প্রথম দিকটায় বাজার ধরতে এবং হাইপ তৈরি করতে বিভিন্ন কৌশল অবলম্বন করেছিলেন পেই। ২০১৪ ও ২০১৫ সালে যখন প্রতিষ্ঠানটি তাদের স্মার্টফোন বিক্রিতে হিমিশিম খাচ্ছে তখন দারুন এক বিপণন কৌশল নিয়ে হাজির হন পাই। অন্য যে কোন পুরাতন মোবাইল বদলে সাথে কিছু টাকা যোগ করে ওয়ানপ্লাস বেচার বুদ্ধি আসে তার মাথা থেকেই। 

এছাড়াও মার্কেট বুঝতে এবং কম খরচে ভ্রমণ করতে চীন ও ভারতের সস্তা হোটেলে থেকেছেন কার্ল পাই। তার এমন উদ্যোগেই ওয়ানপ্লাস এখন প্রিমিয়াম স্মার্টফোনের কাতারে এসে দাঁড়িয়েছে। ২০১৯ সালে এক সাক্ষাৎকারে পেই প্রতিষ্ঠানটির প্রথমদিকের সংগ্রাম, অভিজ্ঞতার অভাব ও সঠিক ব্যবস্থাপনার কথা বর্ণনা করতে গিয়ে এসব বলেন। 

একসময় তার ব্লগে পেই শীর্ষ স্মার্টফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান স্যামসাং কে উদ্দেশ্য করে লিখেছিলেন ‘স্যামসাং-এর জন্য আমার একটা প্রস্তাব আছে। তারা আমাকে ইন্টার্ন হিসেবে নিতে পারে। সিরিয়াসলি, কীভাবে সফলতার সাথে প্রতিষ্ঠানটি এত দীর্ঘ সময় ব্যবসা করছে তা শিখতে পারলে আমি সম্মানিত অনুভব করব’।  

তবে টেক ক্রাঞ্চের তথ্যমতে কার্ল পেই স্যামসাং-এ যোগ দিচ্ছেননা। বরং নিজের নতুন প্রতিষ্ঠান খুলতেই ওয়ানপ্লাস ছেড়েছেন তিনি। কিন্তু কি কারণে ছাড়াছাড়ি সে বিষয়ে মুখ খোলেনি পেই বা ওয়ানপ্লাস কোনও তরফই।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash Payment
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত