শনিবার   ০৪ ফেব্রুয়ারি ২০২৩ || ২২ মাঘ ১৪২৯ || ১১ রজব ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

চাঁদে যাচ্ছে চীনের চ্যাং-৫

সাই-টেক ডেস্ক

১৪:২৫, ২২ নভেম্বর ২০২০

আপডেট: ১৭:০৪, ২২ নভেম্বর ২০২০

১৫৪০

চাঁদে যাচ্ছে চীনের চ্যাং-৫

চাঁদ থেকে শিলা সংগ্রহে চলতি সপ্তাহে মানববিহীন একটি মহাকাশযান পাঠানোর পরিকল্পনা করছে চীন। ১৯৭৬ সালে সোভিয়েত ইউনিয়নের পর এটাই হবে শিলা সংগ্রহের প্রথম উদ্যোগ। 

চীনাদের প্রাচীন চাঁদের দেবীর নাম অনুসারে মহাকাশযানের নাম দেয়া হয়েছে চ্যাং-৫। বিজ্ঞানীরা যাতে চাঁদের উৎস ও গঠন সম্পর্কে আরও জ্ঞান অর্জন করতে পারে তাই সেখান থেকে শিলা নিয়ে আসার উদ্যোগ নেয়া হয়েছে বলে জানানো হয়েছে। 

এছাড়াও এই মিশনের সাহায্যে মহাকাশের আরও জটিল অঞ্চল থেকে নমুনা সংগ্রহে চীনের শক্তিমত্তা জানা যাবে বলেও জানায় চীনের মহাকাশ কর্তৃপক্ষ। 

যদি এই মিশন সফল হয় তবে যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নের পর চীন হবে চাঁদ থেকে শিলা সংগ্রহকারী তৃতীয় দেশ। 

১৯৬৯ থেকে ১৯৭২ সাল পর্যন্ত  অ্যাপোলো প্রোগ্রামে ছয় মহাকাশযানে মোট ১২ নভোচারীকে চাঁদে পাঠিয়েছিল যুক্তরাষ্ট্র। তাদের মাধ্যমে ৩৪২ কেজি (৮৪২ পাউন্ড) শিলা ও মাটি এনেছিল নাসা। 

এছাড়া  ১৯৭০ থেকে ১৯৭৬ এর মধ্যে তিনটি সফল রোবোটিক নমুনা রিটার্ন মিশন পাঠিয়েছিল সোভিয়েত ইউনিয়ন । যার সর্বশেষ লুনা-২৪ এর সাহায্যে চাঁদের ‘সি অব ক্রাইসিস’ নামক জায়গা থেকে ১৭০.১ গ্রাম শিলা সংগ্রহ করে তারা। 

এদিকে আগে কোনো দেশ না যাওয়া চাঁদের ওশেনাস প্রসেলারাম বা ‘ওশান অব স্টর্ম’ থেকে ২ কেজি শিলা নমুনা হিসেবে সংগ্রহ করার লক্ষ্য নির্ধারণ করেছে চীন।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash CA
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত