রোববার   ২৮ এপ্রিল ২০২৪ || ১৪ বৈশাখ ১৪৩১ || ১৭ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

জেনে নিন হোয়াটসঅ্যাপের ১০ সুরক্ষা ফিচার

সাই-টেক ডেস্ক

১৭:৩০, ১৬ জুলাই ২০২৩

৩৫৪

জেনে নিন হোয়াটসঅ্যাপের ১০ সুরক্ষা ফিচার

পৃথিবীর যত সামাজিক যোগাযোগ মাধ্যম আছে তার মধ্যে ফেসবুকের পরই জনপ্রিয়তা পেয়েছে হোয়াটসঅ্যাপ। এই সুযোগকে কাজে লাগিয়ে অ্যাপটিতে জালিয়াতিও বেড়েছে। জানুন হোয়াটসঅ্যাপ সুরক্ষিত রাখার ১০টি সিকিউরিটি ফিচার সম্পর্কে।     
 
চ্যাট লক
 
হোয়াটসঅ্যাপে যে কোনও চ্যাট এবার থেকে তালাবন্ধ রাখতে পারবেন। যেমন ফোন লক রাখেন ঠিক তেমনই বায়োমেট্রিক পদ্ধতি ব্যবহার করে চ্যাট লক রাখতে পারবেন যাতে তৃতীয় ব্যক্তির নাগালে সেই চ্যাট না পৌঁছয়।

রিড রিসিপ্ট

আপনাকে যে মেসেজ পাঠালো সে বুঝতেই পারবে না যে আপনি মেসেজটি পড়েছেন কিনা। সেটিংসে প্রাইভেসিতে গিয়ে রিড রিসিপ্ট বন্ধ করলে মেসেজে আর ব্লু টিক পড়বে না।

সাইলেন্স কল

যাদের কাছেই আপনার নম্বর রয়েছে তারা আপনাকে হোয়াটসঅ্যাপে ফোন করে জ্বালাতন করতে পারে। এর জন্য প্রাইভেসি সেটিংসে গিয়ে এই সমস্ত কল সাইলেন্স করে দিতে পারেন।

ফিঙ্গারপ্রিন্ট লক

হোয়াটসঅ্যাপে নিরাপত্তা স্তর বাড়াতে এটি ফিঙ্গারপ্রিন্ট লক করে রেখে দিতে পারেন। এর জন্য সেটিংস তারপর প্রাইভেসিতে গিয়ে ফিঙ্গারপ্রিন্ট লক অপশনটি চালু করে দিতে হবে।

স্ট্যাটাস হাইড

নির্দিষ্ট কিছু ব্যক্তিদের থেকে নিজের প্রোফাইল পিকচার, স্টেটাস এবং লাস্ট সিন লুকোনোরও সুবিধা রয়েছে হোয়াটসঅ্যাপে।

অচেনা ব্যক্তিদের ব্লক

আপনার নম্বর কোনও অচেনা ব্যক্তির কাছে গেলে সে আপনাকে মেসেজ বা কল করতে পারে। পাশাপাশি তারা আপনাকে বিভিন্ন গ্রূপে অ্যাড করতে পারে। নিরাপত্তার জন্য আপনি সেই ব্যক্তিকে ব্লক করতে পারেন।

হোয়াটস্যাপ গ্রুপ

পাশাপাশি আপনাকে কে কে গ্রূপে অ্যাড করতে পারবে সেটিও সিলেক্ট করে রাখতে পারেন হোয়াটসঅ্যাপে।

চুপিচুপি হোয়াটসঅ্যাপ

আপনি হোয়াটসঅ্যাপ তা কেউই জানতে পারবে না। সাধারণত কেউ যখন হোয়াটসঅ্যাপ ওপেন তখন তাঁকে অনলাইন দেখায়। তবে এটি বন্ধ করতে পারেন। যার ফলে বুঝতে পারবে না যে আপনি অন আছেন।

ডিসঅ্যাপিয়ারিং মেসেজ

আপনি যাকে মেসেজ করবেন সেই মেসেজ নির্দিষ্ট সময় পর আপনা আপনি উধাও হয়ে যাবে। এর জন্য চ্যাট অপশনেই রয়েছে ডিসঅ্যাপিয়ারিং মেসেজ। 24 ঘণ্টা, 7 দিন বা 90 দিন সময়সীমা বেছে নিতে পারেন।

২ স্টেপ ভেরিফিকেশন

ভীষণ জরুরি একটি ফিচার। নিজের হোয়াটসঅ্যাপ সুরক্ষিত রাখতে ২ স্টেপ ভেরিফিকেশন করে রাখতে পারেন। এর জন্য একটি ৬ ডিজিটের পিন দিতে হবে। অ্যাপের অ্যাকাউন্ট অপশনে এই ফিচার পেয়ে যাবেন।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত