শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ভারতে এ বছর ১২৬টি বাঘের মৃত্যু, এক দশকে সর্বোচ্চ

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৭:৫৩, ৩০ ডিসেম্বর ২০২১

আপডেট: ১৭:৫৫, ৩০ ডিসেম্বর ২০২১

৬৬৪

ভারতে এ বছর ১২৬টি বাঘের মৃত্যু, এক দশকে সর্বোচ্চ

ভারতে ২০২১ সালে ১২৬টি বাঘ মারা গেছে। গত এক দশকে এবারই সর্বোচ্চ সংখ্যক বাঘ হারালো দেশটি।

দেশটির ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটি (এনটিসিএ)-এর প্রকাশিত তথ্য অনুযায়ী ২০২১ সালের ২৯ ডিসেম্বর পর্যন্ত মারা যাওয়া ১২৬টি বাঘের মধ্যে ৬০টি বাঘ চোরাশিকারীদের আক্রমণে, দুর্ঘটনায় এবং মানুষ-প্রাণী সংঘাতে অভয়ারণ্যের বাইরে মারা গেছে।

২০১৮ সালে করা এক বাঘশুমারী অনুযায়ী, ভারতে মোট বাঘের সংখ্যা ছিল ২৯৬৭টি। এর আগে ২০১৬ সালে দেশটিতে ১২১টি বাঘ মারা যায়। এ বছর এত সংখ্যক বাঘ মারা যাওয়াকে আশঙ্কাজনক হিসেবে বর্ণনা করে বিশেষজ্ঞরা আরও যথাযথ বাঘ সংরক্ষণ ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছেন। খবর দ্য টাইমস অব ইন্ডিয়া'র।

হিসাব অনুযায়ী, ভারতের মধ্যপ্রদেশের ৫২৬টি বাঘের মধ্যে এ বছর মারা গেছে ৪২টি বাঘ। মহারাষ্ট্রে ৩১২টি বাঘের মধ্যে ২৬টি, কর্ণাটকে ৫২৪টি বাঘের মধ্যে ১৫টি, ও  উত্তরপ্রদেশে ১৭৩টি বাঘের মধ্যে নয়টি বাঘ মারা গেছে। 

এ সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ এগুলো কেবল রিপোর্ট করা সংখ্যা। এর বাইরে প্রাকৃতিক কারণে জঙ্গলের ভেতরে অনেক বাঘের মৃত্যু হতে পারে যেগুলোর কোনো পরিসংখ্যান নেই।

তবে ভারতের দুধাওয়া টাইগার রিজার্ভ-এর ফিল্ড ডিরেক্টর সঞ্জয় পাঠক মন্তব্য করেছেন, বাঘের সংখ্যা বর্তমানে উল্লেখযোগ্যভাবে বেড়েছে। সে কারণে এর মৃত্যুর পরিমাণও বাড়তে পারে যা মোটামুটি এক প্রকার প্রাকৃতিক ঘটনা।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)

আরও পড়ুন

Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
বিশেষ সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত