সোমবার   ২০ মে ২০২৪ || ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ || ০৯ জ্বিলকদ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

একমাসে আমাজনের ৪৩০ বর্গ কিমি বন উজাড়

ইন্টারন্যাশনাল ডেস্ক

১১:৫৯, ১২ ফেব্রুয়ারি ২০২২

আপডেট: ১২:০০, ১২ ফেব্রুয়ারি ২০২২

১৪১১

একমাসে আমাজনের ৪৩০ বর্গ কিমি বন উজাড়

স্যাটেলাইট থেকে ধারণ করা ছবি
স্যাটেলাইট থেকে ধারণ করা ছবি

সাধারণ কাঠের জন্য আমাজনের গাছ কাটা হয়, একইসঙ্গে বৈশ্বিক খাদ্য কোম্পানিগুলোর সরবরাহ অব্যাহত রাখতে চাষাবাদের জন্য বন সাফ করা হয়।

তবে গত জানুয়ারিতে বন উজাড়ে রেকর্ড ছাড়িয়েছে আগের সব বছরকে। এই এক মাসে মোট ৪৩০ বর্গ কিলোমিটার বা ১৬৬ বর্গ মাইল বন উজাড় হয়েছে, যা নিউইয়র্কের ম্যানহাটনের আকারের সাত গুণেরও বড়।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়, ধ্বংস হওয়া এলাকাটি ২০২১ সালের জানুয়ারির তুলনায় পাঁচগুণ বড় এবং ২০১৫ সালের জানুয়ারিতে হিসাব রাখা শুরুর পর থেকে সর্বোচ্চ।

বৃষ্টির মৌসুমের কারণে সাধারণত জানুয়ারিতে আমাজানে বন উজাড়ের গতি কমে যায়। কিন্তু সরকারি স্যাটেলাইটের তথ্য অনুযায়ী, গত মাসে বন উজাড় হয়েছে অনেক বেশি।

গত বছর গ্লাসগোতে জলবায়ু পরিবর্তনের শীর্ষ সম্মেলন কপ২৬ -এ শতাধিক দেশ ২০৩০ সালের মধ্যে বন উজাড় বন্ধ এবং বন বৃদ্ধিতে ভূমিকা রাখার প্রতিশ্রুতি দিয়েছে।

পরিবেশবাদীরা বলছেন, ব্রাজিলের স্পেস এজেন্সি ইনপের সর্বশেষ উপগ্রহের তথ্য আবারও বিশাল রেইনফরেস্ট রক্ষায় ব্রাজিল সরকারের প্রতিশ্রুতিকে প্রশ্নবিদ্ধ করেছে।

গ্রিনপিস ব্রাজিলের ক্রিশ্চিয়ান ম্যাজেত্তি বলছেন, নতুন তথ্য আবারও প্রকাশ করেছে যে কীভাবে সরকারের পদক্ষেপগুলো ‘গ্রিনওয়াশিং’ প্রচারণার বিরোধিতা করছে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)

আরও পড়ুন

Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
বিশেষ সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত