শনিবার   ২৮ জানুয়ারি ২০২৩ || ১৫ মাঘ ১৪২৯ || ০৪ রজব ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

নর্ড স্ট্রিম ২ কী? কেন এটি নিয়ে এত বিতর্ক? পর্ব ১

অপরাজেয় বাংলা ডেস্ক

১৫:২৮, ২৮ জানুয়ারি ২০২২

আপডেট: ১৫:৩১, ২৮ জানুয়ারি ২০২২

৪৮৬২

নর্ড স্ট্রিম ২ কী? কেন এটি নিয়ে এত বিতর্ক? পর্ব ১

নর্ড স্ট্রিম ২ হচ্ছে একটি গ্যাস পাইপলাইন। এটি রাশিয়া থেকে শুরু হয়ে জার্মানিতে গিয়ে শেষ হয়েছে।

ইউক্রেন সংকটের কারণে মার্কিন যুক্তরাষ্ট্র জানিয়েছে নতুন এ পাইপলাইনটি কাজ শুরু করবে না। ওদিকে বার্লিনের কর্তারা জানিয়েছেন, রাশিয়া ইউক্রেনের ভেতরে সেনা পাঠালে পুরো প্রজেক্টটির ওপর নিষেধাজ্ঞা পড়তে পারে।

নর্ড স্ট্রিম ২ কী?

বর্তমানে রাশিয়া থেকে জার্মানিতে গ্যাস সরবরাহের জন্য নর্ড স্ট্রিম পাইপলাইন ব্যবহার করা হয়। ২০১২ সালে এর নির্মাণকাজ শেষ হয়।

নর্ড স্ট্রিম ২-এর পাইপলাইন তৈরির কাজ শেষ হয়েছে ২০২১ সালের সেপ্টেম্বরে। কিন্তু এটি দিয়ে এখনো গ্যাস সরবরাহ শুরু করা হয়নি।

নর্ড স্ট্রিম পাইপলাইনের দৈর্ঘ্য ১২০০ কিলোমিটার। রাশিয়ার পশ্চিমাঞ্চল থেকে শুরু করে বাল্টিক সাগরের নিচ দিয়ে এটি জার্মানির উত্তর-পূর্বাঞ্চলে গিয়ে শেষ হয়েছে।

রাশিয়া থেকে জার্মানিতে প্রাকৃতিক গ্যাস সরবরাহ দ্বিগুণ করার জন্য ৯৫ হাজার ৮৩৬ কোটি ৬২ লাখ টাকা (২০ বিলিয়ন ইউরো) খরচ করে এটি তৈরি করা হয়েছে।

এটির মালিকানা রাশিয়ার রাষ্ট্রায়ত্ত গ্যাস ফার্ম গ্যাজপ্রম-এর কাছে। ইউরোপিয়ান রেগুলেটরদের কাছ থেকে অনুমোদন পেলে এ পাইপলাইনটি দিয়ে গ্যাস পাঠানো শুরু করবে তারা। এ লাইন দিয়ে প্রতি বছর জার্মানিতে ৫৫ বিলিয়ন ঘনমিটার গ্যাস সরবরাহ করা যাবে।

নর্ড স্ট্রিম ২ ও বিভিন্ন দেশ

বলা হচ্ছে রাশিয়ার ফরেইন পলিসির জন্য এ পাইপলাইন একটি বড় তুরুপের তাস। তাই এটির বিরোধিতা করেছে যুক্তরাষ্ট্র, ইউক্রেন, ও পোল্যান্ড।

যুক্তরাষ্ট্রের আশঙ্কা এ পাইপলাইনটি ইউরোপকে অনেক বেশি রাশিয়া-নির্ভর করে তুলবে। এর ফরে রাশিয়া বার্লিন ও ইউরোপীয় ইউনিয়নের ওপর ছড়ি ঘোরাতে পারবে।

ইউক্রেন এটি বন্ধের দাবি করেছে। রাশিয়া তার বেশিরভাগ গ্যাস ইউরোপে পাঠায় ইউক্রেনের ভেতর দিয়ে। কিন্তু নর্ড স্ট্রিম এবং নর্ড স্ট্রিম ২-এর ক্ষেত্রে ইউক্রেনের আর কোনো প্রয়োজনীয়তা নেই।

তাই নর্ড স্ট্রিম ২ হলে ইউক্রেন রাশিয়ার কাছ থেকে পাওয়া ১.৮ বিলিয়ন ইউরো ট্রানজিট ফি হারাবে। ইউক্রেনের মতে পশ্চিমের সাথে তার ভালো খাতির থাকার দরুন রাশিয়া তাকে এভাবে শাস্তি দিচ্ছে।

পোল্যান্ড-এর কাছ থেকেও ট্রানজিট না নেওয়ায় রাশিয়ার নর্ড স্ট্রিম-এর ওপর বেজার দেশটি।

আগামী পর্বে পড়ুন নর্ড স্ট্রিম ২-এর সাথে ইউক্রেন সংকটের সম্পর্ক।

সুত্র: বিবিসি

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash CA
বিশেষ সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত