?>

বুধবার   ১৪ এপ্রিল ২০২১ || বৈশাখ ২ ১৪২৮ || ০১ রমজান ১৪৪২

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

১২১ বছর পুরনো বোয়া যুদ্ধের চকোলেট উদ্ধার

সাতরং ডেস্ক

১৩:২৯, ১ এপ্রিল ২০২১

আপডেট: ১৩:৩২, ১ এপ্রিল ২০২১

৮৬

১২১ বছর পুরনো বোয়া যুদ্ধের চকোলেট উদ্ধার

১২১ বছর আগে বোয়া যুদ্ধের সৈন্যদের জন্য ব্রিটেনের রাণি ভিক্টোরিয়ার কমিশন করা চকোলেটের সন্ধান পাওয়া গেছে। মোড়ক ও চকোলেট উভয়ই অক্ষত অবস্থায় ছিল। 

যুক্তরাজ্যের নরফোকের ওক্সবার্গ হল নামক ৫০০ বছর আগের বাড়ি থেকে চকোলেটটি উদ্ধার করা হয়। যা একসময় ব্রিটিশ রাজনীতিবিদ অষ্টম ব্রারোনেট ও স্যার হ্যানরি এডওয়ার্ড প্যাসটোনের পৈতৃক বাড়ি ছিল।

১৮৯৯ সাল থেকে ১৯০২ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার বোয়া ও আফ্রিকান ভাষাভাষি কৃষকদের সাথে যুদ্ধ লাগে ব্রিটেনের। এসময় সেখানের সৈন্যদের জন্য এক লাখ চকোলেট বানিয়ে পাঠান রাণি। 
প্রতিটি চকোলেটের ওজন ছিল আধা পাউন্ড (২২৬ গ্রাম)। প্রতিজন সৈন্যকে একটি করে চকোলেটের টিনের বক্স দেয়া হয়। যার উপর রাণির হাতে লেখা ছিল ‘দক্ষিণ আফ্রিকা ১৯০০’ এবং ‘সবাইকে নববর্ষের শুভেচ্ছা’ । 

অনেক যোদ্ধাই তখন নিজেদের টিনের বক্স সংগ্রহ করে রাখেন কিন্তু পরে সেগুলো কমই পাওয়া গেছে। কিন্তু এমন অক্ষত অবস্থায় চকোলেট সহ কোন বক্সের সন্ধান মেলেনি। 

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের জাতীয় সংস্কৃতিক ঐতিহ্য কিউরেটর আনা ফরেস্ট বলেন, যদিও চকোলেটটি খাওয়ার উপযোগী নয় তবে এটা এক অসাধারণ অনুসন্ধান। আমরা কেবল অনুমান করে বলতে পারি অষ্টম ব্রারোনেট হয়তো তা বোয়া যুদ্ধের স্মৃতি হিসেবে সংরক্ষণ করেছিলেন। 

DBBL Nexas Card
TELETALK