শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৬ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

শীর্ষ ধনীর তালিকায় ৭ নম্বরে নেমে গেলেন আদানি

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৬:১২, ২৮ জানুয়ারি ২০২৩

৪৫১

শীর্ষ ধনীর তালিকায় ৭ নম্বরে নেমে গেলেন আদানি

হিনডেনবার্গে রিসার্চের প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর ভারতীয় ব্যবসায়ী গৌতম আদানির মালিকানাধীন কোম্পানিগুলোর শেয়ারের ব্যাপক দরপতন হয়েছে। এতে গতকাল শুক্রবার গৌতম আদানির সম্পদমূল্য ২ হাজার ২৬০ কোটি ডলার কমে গেছে। তাতে ফোর্বস–এর ধনীদের তালিকায় ৭ নম্বরে নেমে গেছেন তিনি। বুধবারও তার স্থান ছিল চতুর্থ।

গত বুধবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক বিনিয়োগ গবেষণা প্রতিষ্ঠান হিন্ডেনবার্গ রিসার্চ আদানি গ্রুপের বিরুদ্ধে সম্প্রতি শেয়ার নিয়ে কারসাজির অভিযোগ করে প্রতিবেদন প্রকাশ করে।

এ প্রতিবেদন প্রকাশের পর আদানির মালিকানাধীন কোম্পানিগুলোর শেয়ারদর ৮ শতাংশ কমে যায়। এর দুদিন পর শুক্রবার লেনদেন শুরুর কয়েক ঘণ্টায় প্রায় ২ লাখ কোটি রুপি কমে যায় কোম্পানিগুলোর শেয়ারদর।

সবশেষ দরপতনের মধ্য দিয়ে মঙ্গলবারের পর পুঁজিবাজারে ২ লাখ ৭৫ হাজার কোটি রুপি হারিয়েছে বহুজাতিক কোম্পানি আদানি গ্রুপ। কোম্পানিটির মালিকানাধীন আদানি টোটাল গ্যাসের শেয়ারদর কমেছে ১৯.৬৫ শতাংশ। এ ছাড়া আদানি ট্রান্সমিশনের ১৯ শতাংশের বেশি এবং আদানি গ্রিন এনার্জির শেয়ারদর কমেছে সাড়ে ১৫ শতাংশ।

এগুলোর বাইরে আদানি পোর্টসের শেয়ারগুলোর দর কমে ৫ দশমিক ৩১ শতাংশ, যেখানে আদানি পাওয়ার ও আদানি উইলমারের শেয়ারদর কমে ৫ শতাংশ করে। গ্রুপের হোল্ডিং কোম্পানি আদানি এন্টারপ্রাইজেসের শেয়ারদর কমে ৬ দশমিক ১৯ শতাংশ।

হিন্ডেনবার্গ রিসার্চের প্রতিবেদন প্রকাশের পরিপ্রেক্ষিতে গতকাল বৃহস্পতিবার গ্রুপের পক্ষ থেকে বলা হয়েছিল, যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা করা হবে, কিন্তু ওই বার্তার পরও পতন ঠেকানো যায়নি পুঁজিবাজারে।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank