বুধবার   ২৯ সেপ্টেম্বর ২০২১ || ১৪ আশ্বিন ১৪২৮ || ১৯ সফর ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

স্নাতক ছাত্রের সফল গরু খামারি হওয়ার গল্প

স্টাফ করেসপন্ডেন্ট

২০:৩৬, ১০ জুলাই ২০২১

আপডেট: ২০:৩৮, ১০ জুলাই ২০২১

৬৫২

স্নাতক ছাত্রের সফল গরু খামারি হওয়ার গল্প

চাকরির পেছনে না দৌড়ে গরুর খামার গড়ে তোলেন রাজধানীর শংকরের স্নাতক পাস করা শশী। খামার করতে টাকা নেন বাবার কাছ থেকে। তারপর এগিয়ে যাওয়ার গল্প।

OUR RANCH LTD (আমাদের খামার) নামে গরুর খামার গড়ে তোলেন শশী। তার খামারে ব্রাহমা, সিন্ধি, শাহীওয়াল, দেশাল, ফ্রিজিয়ান সহ প্রভৃতি জাতের প্রায় একশোর মত গরুর ষাঁড় গরু প্রস্তুত করা হয়েছে এবারের কোরবানির ঈদকে কেন্দ্র করে। 

শশী জানান, সম্পূর্ণও প্রাকৃতিক ও স্বাস্থ্যসম্মত দানাদার খাবারের সাথে নিজস্ব উৎস থেকে উৎপাদিত সবুজ ঘাস দিয়ে  গরুর প্রতিদিনের খাদ্য তৈরি করা হয়। প্রথমে ছোট আকারে শুরু করলেও তার খামার দিন দিন বড় হচ্ছে। খামারে বর্তমানে পাঁচজন বেকার যুবকের কর্মসংস্থানের ব্যবস্থা করা সম্ভব হয়েছে। ভবিষ্যতে এই খামারকে আরও কর্মমুখী করে গড়ে তুলতে নানা উদ্যোগ নেওয়ার কথা জানান তিনি।

শশী আরও জানালেন, গেলো কোরবানিতেও হাটের পরিবর্তে অনলাইনে পশু বেচাবিক্রি করে লাভবান হয়েছিলেন তিনি। এবারও অনলাইনে পশু বিক্রির করছেন তিনি।

OUR RANCH LTD খামারে ন্যূনতম 70 হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৮ লক্ষ টাকা দামের পর্যন্ত গরু আছে। ন্যূনতম ১৬০ কেজি থেকে শুরু করে সর্বোচ্চ ৪০০ কেজি লাইভ ওয়েটের গরুগুলো লাইভ ওয়েটে (৪২০/=)বিক্রি হচ্ছে। সেক্ষেত্রে যেদিন গরু ডেলিভারি করা হবে সেই দিনের লাইভ ওয়েটে মারপ যা হয় সেটা মূল্য হিসেবে নির্ধারণ করা হয়। এছাড়া ঢাকা শহরের মধ্যে গরুর ডেলিভারি চার্জ লাগে না। ঈদের ২-৩ দিন আগে থেকে নির্ধারিত কাস্টমারদের ঠিকানা অনুযাযয়ী ডেলিভারি দেয়া শুরু হবে বলে জানালেন শশী।

এছাড়া গতও বছরের মত এবারও আমরা আমাদের নিজস্ব স্লটারিং সার্ভিস রাখছেন OUR RANCH LTD। সম্পূর্ণ ইসলামিক শরীয়াহ মোতাবেক হালাল প্রক্রিয়ায় কোরবানি সম্পন্ন করে সম্পূর্ণ পরিষ্কার, সাস্থ্যসম্মতভাবে প্যাকেট করে ডেলিভারির সুব্যবস্থাও আছে প্রতিষ্ঠানটির তরফে। 

এছাড়া OUR RANCH LTD এর রয়েছে ডেইরি খামার যেখান থেকে গ্রাহকদের খাঁটি দুধের চাহিদাও মিটিয়ে থাকে তারা।

DBBL Agent Banking Cash In Cash Out