বৃহস্পতিবার   ১৭ জুন ২০২১ || ৪ আষাঢ় ১৪২৮ || ০৫ জ্বিলকদ ১৪৪২

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

নতুন নীতিমালা না মানলে বন্ধ হবে ওয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট

সাই-টেক ডেস্ক

১২:১৩, ১১ মে ২০২১

আপডেট: ১৩:০০, ১১ মে ২০২১

১৪৬

নতুন নীতিমালা না মানলে বন্ধ হবে ওয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট

নেটিজেনদের তীব্র প্রতিবাদ এবং অনেকের বয়কটের মধ্যেও নিজেদের ব্যক্তিগত গোপনীয়তার নীতিতে অটুট থাকছে ওয়াটসঅ্যাপ। উল্টো যারা নতুন নীতিমালা গ্রহণ করবেনা তাদের অ্যাকাউন্ট ধীরে ধীরে বন্ধ করে দিবে ফেসবুকের মালিকানাধীন প্রতিষ্ঠানটি। 

গত বছরের ডিসেম্বর নাগাদ নীতিমালার বিষয়টি সামনে আসে। তখন থেকেই এর বিরোধীতা করে আসছে অনেকে। ধারণা করা হচ্ছে নতুন নীতিমালায় ব্যক্তিগত ম্যাসেজে নজরদারি করতে পারবে ওয়াটসঅ্যাপ। তবে এই সামাজিক মাধ্যম জায়ান্ট থেকে বারবারই এমন অভিযোগ অস্বীকার করে আসছিল। 

ওয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ থেকে পরবর্তীতে নতুন নীতিমালায় কি কি পরিবর্তন আসবে সেগুলোর নোটিফিকেশন পাঠানো হয় এবং তা গ্রহণের জন্য ১৫ মে শেষ দিন হিসেবে ঘোষণা দেয়া হয়। 

আসন্ন ১৫ মে’র আগে নিজেদের পরবর্তী কার্যক্রমের ঘোষণা দিয়েছে ওয়াটসঅ্যাপ। যেখানে বলা হয়েছে নতুন নীতিমালা না মানলে ধীরে ধীরে বন্ধ করে দেয়া হবে অ্যাকাউন্ট। 

প্রথমে ব্যবহারকারীরা তাদের চ্যাট লিস্ট দেখতে পাবেনা তবে অডিও ও ভিডিও কল রিসিভ করতে পারবে এবং নোটিফিকেশন থেকে ম্যাসেজের উত্তর দিতে পারবে। 

কয়েক সপ্তাহ পরে এই সব অপশনও বন্ধ করে দেয়া হবে। তখন ব্যবহারকারীরা কেবল নিজেদের ডাটা ডাউনলোড করতে পারবেন। অথবা নীতিমালা গ্রহণ করে সব ধরনের কার্যক্রম পরিচালনা করতে পারবেন। 

ওয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ আরও জানিয়েছে, কেউ নীতিমালা মেনে না নিলে তার অ্যাকাউন্ট ডিলেট করে দেয়া হবে না। তবে ভিন্ন নীতিমালা না থাকায় ১২০ দিন পর অ্যাকাউন্টটি অকার্যকর হয়ে যাবে।  
 

Dutch-Bangla Bank
TELETALK