?>

বুধবার   ১৪ এপ্রিল ২০২১ || বৈশাখ ২ ১৪২৮ || ০১ রমজান ১৪৪২

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

গুপ্তচরবৃত্তি প্রমাণিত হলে টেসলা বন্ধ করে দেব: ইলন মাস্ক

সাই-টেক ডেস্ক

১৬:১৬, ২০ মার্চ ২০২১

আপডেট: ১৬:২০, ২০ মার্চ ২০২১

১০৩

গুপ্তচরবৃত্তি প্রমাণিত হলে টেসলা বন্ধ করে দেব: ইলন মাস্ক

টেসলার গাড়ি গুপ্তচরবৃত্তিতে ব্যবহার হয়েছে এমন অভিযোগ প্রমাণিত হলে প্রতিষ্ঠানটি বন্ধ করে দেয়া হবে। চীনের সামরিক বাহিনীর এলাকায় টেসলার গাড়ি প্রবেশে নিষেধাজ্ঞা জারির পর শনিবার (২০ মার্চ) এ কথা জানান টেসলা প্রতিষ্ঠাতা ইলন মাস্ক। 

এক ভার্চুয়াল আলোচনায় ইলন মাস্ক বলেন, যে কোনো তথ্য গোপন রাখার বিষয়ে আমরা প্রতিজ্ঞাবদ্ধ। যদি টেসলা দিয়ে কোন গুপ্তচরবৃত্তি হয়ে থাকে তবে আমরা কার্যক্রম বন্ধ করে দেব। 

শুক্রবার (১৯ মার্চ) রয়টারের প্রতিবেদনে বলা হয়, চীনের সামরিক বাহিনী জানিয়েছে টেসলাতে যে ক্যামরো বসানো হয়েছে তা নিরাপত্তায় বিঘ্ন ঘটাচ্ছে। তাই সামরিক বাহিনীর কোন এলাকায় এই প্রতিষ্ঠানের গাড়ি ঢুকতে দেয়া হবে না। 

যুক্তরাষ্ট্রে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শেষ সময় ধরেই চীন ও যুক্তরাষ্ট্রের বাণিজ্যে এমন টানপোড়ন লেগে আছে। গত বছরের আগস্ট থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত মোট ৮৭ টি চীনা প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা দপ্তর। 

গত সপ্তাহে জো বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর প্রথমবারের মতো সরাসরি বৈঠকে বসে যুক্তরাষ্ট্র ও চীনের শীর্ষ কূটনীতিকরা। আর সেখানেই টেসলার বিষয়ে এমন সিদ্ধান্তের কথা জানানো হয়। 

এ বিষয়ে শুক্রবার (১৯ মার্চ) চীনের স্টেট কাউন্সিল আয়োজিত ডেভেলপমেন্ট ফোরামে দেয়া বক্তৃতায় বিশ্বের শীর্ষ দুই অর্থনীতির দেশের মাঝে আরও বেশি বিশ্বাস ও আস্থা রাখার বিষয়ে জোর দেন মাস্ক। 

যুক্তরাষ্ট্রের পর টেসলা দ্বিতীয় বৃহত্তর বাজার চীন। করোনা কালেও চীনে ১ লাখ ৪৭ হাজার গাড়ি বিক্রি করেছে টেসলা। যা প্রতিষ্ঠানটির বৈশ্বিক বিক্রির ৩০ শতাংশ। যদিও সম্প্রতি চীনের নিও ইনকর্পোরেশনের কারণে বেশ চাপের মুখে আছে ইলন মাস্কের প্রতিষ্ঠানটি। 

DBBL Nexas Card
TELETALK