সোমবার   ২২ জুলাই ২০২৪ || ৬ শ্রাবণ ১৪৩১ || ১২ মুহররম ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

জিমেইল অ্যাপে এক ভাষায় লেখা ই-মেইল অন্য ভাষায় পড়বেন যেভাবে

সাই-টেক ডেস্ক

১৭:০৬, ৪ সেপ্টেম্বর ২০২৩

৩০৭

জিমেইল অ্যাপে এক ভাষায় লেখা ই-মেইল অন্য ভাষায় পড়বেন যেভাবে

কর্মক্ষেত্র থেকে শুরু করে দৈনন্দিন জীবনের বিভিন্ন গুরুত্বপূর্ণ নথিপত্র আদান-প্রদানের ক্ষেত্রে আমরা ই-মেইলের ওপর নির্ভরশীল। এক্ষেত্রে বিশ্বজুড়ে গুগল মেইল সার্ভিসেস বা জিমেইল পরিষেবার ওপরেই বেশি নির্ভরশীল সবাই।

প্রযুক্তির বদৌলতে পৃথিবী ক্রমেই ছোট হয়ে মানুষের হাতের মুঠোয় আসছে। ফলে যোগাযোগের ক্ষেত্রে বিভিন্ন দেশ থেকে অন্য ভাষার ই-মেইল আসার ঘটনা খুবই স্বাভাবিক। বিশেষ করে কেউ যদি বহুজাতিক কোনো প্রতিষ্ঠানে কাজ করেন, তাহলে তো অন্য ভাষায় মেইল পাওয়া তার জন্য নিত্যনৈমিত্তিক ব্যাপার।

কিন্তু অন্য ভাষায় পাঠানো ই-মেইল পেয়ে সেটি পড়তে গিয়ে অনেকেই বিভিন্ন ঝামেলায় পড়েন। আজকাল যদিও ইন্টারনেটে অনুবাদের জন্য প্রচুর টুল এবং ওয়েবসাইট রয়েছে। কিন্তু সেজন্য আবার ই-মেইলে আসা লেখাকে কপি-পেস্টের ঝামেলা রয়েছে। কেউ যদি ই-মেইলের লেখার ফরম্যাট ঠিক রাখতে চান, তাহলে তার জন্য সেটি উটকো বিড়ম্বনার।

এই বাড়তি ঝামেলা দূর করতে সম্প্রতি গুগলের জিমেইল অ্যাপে অনুবাদের সুবিধা যুক্ত করা হয়েছে। এতে সহজেই ১০০টি ভাষায় অনুবাদের মাধ্যমে ই-মেইল পড়া সম্ভব। ফলে ভিন্ন ভাষাভাষীরা সহজেই ই-মেইলে নিজেদের ভাষায় যোগাযোগ করতে পারবেন। চলুন তাহলে জেনে নিই জিমেইল অ্যাপে অন্য ভাষার ই-মেইল অনুবাদের পদ্ধতি:

প্রথমে অন্য ভাষার যে ই-মেইলটি অনুবাদ করতে চান, সেটিতে ক্লিক করে প্রবেশ করুন। এরপর ই-মেইলের ডানে থাকা তিনটি ডট বাটনে ক্লিক করুন। ক্লিকের পর অনেকগুলো অপশন আসবে। এর মধ্যে ট্রান্সলেট অপশন নির্বাচন করলেই আপনার নির্ধারিত ভাষায় ই-মেইলটি অনুবাদ হয়ে যাবে।

তবে জিমেইল অ্যাপে আগে থেকে নির্ধারিত ভাষা ছাড়া অন্য ভাষায়ও ই-মেইল অনুবাদ করা যাবে। এক্ষেত্রে অনুবাদের ভাষা পরিবর্তনের জন্য সেটিংস আইকনে ক্লিক করে পছন্দ বা প্রয়োজন অনুযায়ী ভাষা নির্বাচন করতে হবে। অনুবাদের পপআপ বার্তা মুছে ফেলার প্রয়োজন হলে ডানদিকে থাকা ক্লোজ বাটনে (ক্রসচিহ্ন) ক্লিক করতে হবে।  

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত