শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ || ১৪ বৈশাখ ১৪৩১ || ১৬ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

১৪৩ দেশের মধ্যে মোবাইল ইন্টারনেট স্পিডে বাংলাদেশের অবস্থান ১২০তম

অপরাজেয় বাংলা ডেস্ক

২০:৫২, ৩০ আগস্ট ২০২৩

৩৪০

১৪৩ দেশের মধ্যে মোবাইল ইন্টারনেট স্পিডে বাংলাদেশের অবস্থান ১২০তম

ইন্টারনেট গতি মাপার আন্তর্জাতিক প্রতিষ্ঠান ওকলা জানিয়েছে, বাংলাদেশে ইন্টারনেট স্পিডে অবনতি হয়েছে।  বিশ্বের ১৪৩ দেশের মধ্যে মোবাইল ইন্টারনেটের গতিতে বাংলাদেশের অবস্থান ১২০তম। গত জুনে বাংলাদেশের অবস্থান ছিল এক ধাপ উপরে ১১৯তম। আর ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেটের গতিতে জুলাইয়ে ১৮২ দেশ ও অঞ্চলের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০৬তম। 

মোবাইল ও ফিক্সড ব্রডব্যান্ড উভয় শ্রেণিতেই জুন মাসের তুলনায় জুলাই মাসে এক ধাপ অবনতি হয়েছে। বুধবার (৩০ আগস্ট) এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

মোবাইল নেটওয়ার্কের মান, কার্যক্ষমতা, ব্যবহারযোগ্যতা নির্ণয় ও বিশ্নেষণের জন্য বিশ্বব্যাপী পরিচিত প্রতিষ্ঠানটির প্রতিবেদনে আরও বলা হয়, জুলাইয়ে মোবাইল ইন্টারনেটে বাংলাদেশের গড় ডাউনলোড স্পিড ছিল প্রতি সেকেন্ডে ১৭ দশমিক ১৮ মেগাবিটস (এমবিপিএস)। গড় আপলোড স্পিড ছিল ৮ দশমিক ৯৯ এমবিপিএস। 

পাশাপাশি একই মাসে ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেটে গড় ডাউনলোড স্পিড ছিল ৩৭ দশমিক ৯২ এমবিপিএস আর আপলোড স্পিড ছিল ৩৯ দশমিক ২১ এমবিপিএস। 

কোনো দেশে মোবাইল ও ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেটের গতি নির্ধারণে ‘স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স’ নামের একটি প্রতিবেদন প্রকাশ করে যুক্তরাষ্ট্রভিত্তিক এই প্রতিষ্ঠানটি।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত