সোমবার   ২২ জুলাই ২০২৪ || ৬ শ্রাবণ ১৪৩১ || ১২ মুহররম ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

সুপারমুন দেখা যাবে আজ

সাই-টেক ডেস্ক

১৫:৩৬, ১ আগস্ট ২০২৩

৩০৬

সুপারমুন দেখা যাবে আজ

ফাইল ছবি
ফাইল ছবি

চলতি আগস্ট মাসে দেখা যাবে দুইটি সুপারমুন। যাকে ব্লুমুন বলেও পরিচিত। এই মহাজাগতিক ঘটনা বিশ্ববাসী দেখতে পাবেন।

জুলাই মাস শেষ হতে চলেছে। অগাস্ট আসার জন্য প্রস্তুত। আর এই মাসটি খুব স্পেশাল। কারণ, এই মাসে রয়েছে একাধিক বড় উৎসব। আবার এই মাসেই  হবে একাধিক মহাজাগতিক ঘটনা। অগাস্টে ৩টি এমন ঘটনা ঘটতে চলেছে যা বিরল।

ব্লুমুন উঠবে কবে?

আগস্টে প্রথম সুপারমুন দেখা যাবে আজ পহেলা আগস্ট। দ্বিতীয়টি ৩০ আগস্ট। এই দুই দিনই চাঁদ পৃথিবীর সবচেয়ে কাছাকাছি থাকবে। ফলে চাঁদকে খুব বড় এবং উজ্জ্বল দেখাবে।

এই ২ দিনই যে সুপার মুন দেখা যাবে তা অন্য সুপারমুনের চেয়ে অনেক বড় হবে। কারণ দুই দিনই পৃথিবীর খুব কাছে থাকবে চাঁদ। বিজ্ঞানীরা দাবী করছেন, এই দিনে পৃথিবীর চারদিকে চাঁদের কক্ষপথ প্রায় ৫০ ডিগ্রি কোণে হেলে পড়ে।

৩০ আগস্ট আবার ব্লুমুন দেখা যাবে। ব্লু মুন অত্যন্ত বিরল ঘটনা। চাঁদের রঙের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই।  এবারও আগস্ট মাসে দুইটি পূর্ণিমা পড়ছে। তাই দ্বিতীয় পূর্ণিমার দিনে সুপার ব্লু মুন দেখা যাবে। এর আগে ব্লু মুন দেখা গিয়েছিল ২২ আগস্ট ২০২১ সালে।

ব্রিটিশ ওয়েবসাইট দ্য সানের প্রতিবেদন অনুসারে, সুপারমুন একটি বিরল ঘটনা। যা বেশ কয়েক বছরে মাত্র কয়েকবারই দেখতে পাওয়া যায়। এই সময় চাঁদের আকার বড় হয়।

 জ্যোতির্বিজ্ঞানীদের মতে, সুপার মুনের গঠন ২টি ভিন্ন জ্যোতির্বিজ্ঞানের প্রভাবের সমন্বয়। সূর্যের পূর্ণ আলোয় স্নান করা পূর্ণিমা যখন পৃথিবীর নিকটতম বিন্দুর কাছাকাছি চলে যায়, তখন এটি আমাদের কাছে বিশাল আকারের দেখা যায়। এই ঘটনাটিকে আমরা পূর্ণিমা অর্থাৎ সুপারমুন বলে থাকি। এই পরিস্থিতিটি আসে যখন চাঁদের আলোয় উজ্জ্বল পূর্ণিমা পৃথিবীর ২২৪,৮৬৫ মাইল ব্যাসার্ধের মধ্যে আসে।

moonএমনিতেই কোনও মাসের দ্বিতীয় পূর্ণিমাকে বলে ব্লুমুন। পৃথিবীর চারপাশে একবার ঘুরে আসতে চাঁদের ২৯ দিন সময় লাগে। ফলে মাঝে মধ্যে এক মাসে দুইটি করে পূর্ণিমা হতে দেখা যায়। এর মধ্যে প্রথমটিকে বলে ফুল মুন। দ্বিতীয় পূর্ণিমাকে বলা হয় নিউজ মুন। এই নিউ মুনই হল প্রকৃতপক্ষে ব্লু মুন।

জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, সাধারণত আগ্নেয়গিরি থেকে লাভা উদগীরণ হলে বা দাবানলের ফলে প্রচুর ধোঁয়ার সৃষ্টি হয়। সেই ছাই বাতালে মিশলে চাঁদের রঙ নীলচে আভা যুক্ত হয়। সেই থেকে ব্লুমুন কথাটি এসেছে। ফলে চাঁদকে নীল দেখায়। আর তার আভা ছড়িয়ে পড়ে চারপাশে। যা দেখা যায় খালি চোখেও।

এর আগে জুন মাসেও ছিল সুপারমুন। ১৪ জুনের এই সুপার মুনটিকে স্ট্রবেরি সুপার মুন বলা হয়েছিল। তাই আপনি যদি গত মাসের সুপার মুন দেখা মিস করেন তবে এবার আপনি ফের সুপার মুন দেখার  সুযোগ পাচ্ছেন।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত