শনিবার   ১১ মে ২০২৪ || ২৮ বৈশাখ ১৪৩১ || ০১ জ্বিলকদ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

হোয়াটসঅ্যাপ ছাড়া আরও কিছু ভালো মেসেজিং অ্যাপ

সাই-টেক ডেস্ক

১২:০২, ২৩ জুন ২০২৩

৩৩৬

হোয়াটসঅ্যাপ ছাড়া আরও কিছু ভালো মেসেজিং অ্যাপ

স্মার্টফোনে যোগাযোগের মাধ্যম হিসেবে জনপ্রিয়তা লাভ করেছে হোয়াটসঅ্যাপ, ইমো ও মেসেঞ্জারের মতো মেসেজিং অ্যাপগুলো। তবে এসব অ্যাপ বাদেও অন্য অনেক অ্যাপ জনপ্রিয়তা পেতে শুরু করেছে। অনেকেই অবশ্য এসব অ্যাপ সম্পর্কে জানেন না। চলুন জেনে আসি: 

টেলিগ্রাম
গ্রাহকের গোপনীয়তা রক্ষার প্রতিশ্রুতি দিয়েই এই অ্যাপ্লিকেশন যাত্রা শুরু করে। এতে ভয়েস ও ভিডিওকলেও এনক্রিপশন ফিচার যুক্ত করা হয়েছে। এ ছাড়াও ইউটিউবের মতো অ্যাপটিতে নিজস্ব চ্যানেল খোলার ব্যবস্থাও রয়েছে। শুধু আইওএস বা অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মেই নয়, এটি ব্যবহার করা যায় ম্যাকওস, উইন্ডোজ এমনকি ওয়েব প্ল্যাটফর্মেও। শুধু অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মেই এই অ্যাপটি ১০০ কোটিরও বেশিবার ডাউনলোড হয়েছে।

বোটিম
অ্যালগেনটো ক্লাউড কম্পিউটিং লিমিটেডের যোগাযোগ সেবা ‘বোটিম’-এ অডিও, ভিডিওকল, মেসেজিং-এর পাশাপাশি দেশভেদে অর্থও স্থানান্তর করা যায়। সংযুক্ত আরব আমিরাতে এই অ্যাপটি অত্যন্ত জনপ্রিয়। সেখানে সরকারি সেবার ফি ও মোবাইলের বিলও অ্যাপটির মাধ্যমে পরিশোধ করা যায়। এ ছাড়া বোটিম স্টোর থেকে পণ্যও অর্ডার করা যায়। এখন পর্যন্ত অ্যাপটি অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে ৫ কোটির বেশি ডাউনলোড হয়েছে।

সিগন্যাল
গ্রাহককে গোপনীয়তার সুরক্ষার নিশ্চয়তা দেওয়ার মাধ্যমেও যাত্রা শুরু করে সিগন্যাল। এর এনক্রিপশন ফিচারের কারণে বিশ্বব্যাপী সাংবাদিকদের কাছে বেশ জনপ্রিয়। এতে ভয়েস ও ভিডিওকলের ফিচারের পাশাপাশি স্টোরিও যুক্ত করা যায়। অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে এখন পর্যন্ত অ্যাপটি ডাউনলোড হয়েছে ১০ কোটিরও বেশি। এর রেটিং ৪.৩।

ডিসকর্ড
রগেমার ও কম্পিউটার প্রযুক্তিবিদদের কাছে জনপ্রিয় ডেসকর্ড অ্যাপ। আন্ড্রয়েড প্ল্যাটফর্মে এখন পর্যন্ত ১০ কোটি বারেরও বেশি ডাউনলোড হয়েছে। গেমারদের কাছে এই অ্যাপটি জনপ্রিয়তা পাওয়ার প্রধান কারণ এই অ্যাপে সরাসরি গেম স্ট্রিমিং করা যায়। অনেক জনপ্রিয় গেমিং কমিউনিটি প্ল্যাটফর্মটিতে অ্যাকটিভ। এখানে নিজস্ব পছন্দের গেমারকে অনুসরণ করারও সুযোগ রয়েছে। বাংলাদেশেও এই অ্যাপের অনেক ব্যবহারকারী রয়েছে। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত