বৃহস্পতিবার   ১৩ জুন ২০২৪ || ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১ || ০৪ জ্বিলহজ্জ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

শুক্র গ্রহেও সক্রিয় আগ্নেয়গিরি

ইন্টারন্যাশনাল ডেস্ক

১২:৪২, ১৭ মার্চ ২০২৩

৪১১

শুক্র গ্রহেও সক্রিয় আগ্নেয়গিরি

পৃথিবীর মতো শুক্র গ্রহেও সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে, যেখানে অগ্ন্যুৎপাতের পাশাপাশি লাভা উদিগরণ হয়। তিন দশকের বেশি সময় আগে রাডারের মাধ্যমে তোলা ছবি নতুনভাবে বিশ্লেষণ করে এর প্রমাণ পাওয়া গেছে। খবর গাল্ফ নিউজের।

গবেষকেরা জানিয়েছেন, ছবিতে দেখা যায় শুক্র গ্রহের পৃষ্ঠে প্রায় এক দশমিক ছয় কিলোমিটার চওড়া একটি আগ্নেয়গিরির গর্ত, যেটি ১৯৯১ সালে আট মাসের ব্যবধানে প্রসারিত হয়। গর্তটি ম্যাট মোনসে অবস্থিতি। ম্যাট মোনস হচ্ছে শুক্র গ্রহের সবচেয়ে বড় আগ্নেয়গিরি ও দ্বিতীয় সর্বোচ্চ মাউন্টেন। ১৯৯১ সালের ফেব্রুয়ারিতে তোলা একটি ছবিতে দেখা গেছে, বৃত্তাকার আকৃতির গর্তটি ২ দশমিক ৬ বর্গকিলোমিটার জুড়ে রয়েছে। এরপর ১৯৯১ সালের একটি ছবিতে গর্তটির একটি অস্বাভাবিক আকৃতি দেখা যায়। একই সঙ্গে এটি প্রসারিত হয়ে ৩ দশমিক ৯ বর্গকিলোমিটারে দাঁড়ায়। 

আলাস্কা ফেয়ারব্যাংকস জিওফিজিক্যাল ইনস্টিটিউটের গবেষণা অধ্যাপক ও সায়েন্স জার্নালে প্রকাশিত গবেষণার প্রধান লেখক ড. রবার্ট হেরিক বলেন, ‘আমরা নিশ্চিতভাবে যা দেখতে পেয়েছি, তা হলো একটি আগ্নেয়গিরির গর্ত বড় হয়ে গেছে। এর গভীরতা হতে পারে কয়েক শ মিটার।’

তিনি বলেন, গর্তের নিচের একটি চেম্বারে ম্যাগমার নতুন প্রবাহ রয়েছে। ফলে একটি বিস্তৃত ও অনিয়মিত ক্যালডেরায় এখনো একটি সক্রিয় লাভার লেকের মতো রয়েছে। মূলত দ্বিতীয় ছবিতে এমন চিত্র ধরা পড়ে। হেরিক বলেন, নতুন গবেষণার তথ্যে দেখা গেছে, পৃথিবীতে অবস্থিত আগ্নেয়গিরির মতো শুক্র গ্রহের আগ্নেয়গিরিতেও কয়েক মাস পর পর অগ্ন্যুত্পাত হয়।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত