মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ৩ বৈশাখ ১৪৩১ || ০৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

মোবাইলে বিজয় কি-বোর্ড ব্যবহার বাধ্যতামূলক নয়: মোস্তাফা জব্বার

স্টাফ করেসপন্ডেন্ট

১৬:১৯, ২৫ জানুয়ারি ২০২৩

৩০৯

মোবাইলে বিজয় কি-বোর্ড ব্যবহার বাধ্যতামূলক নয়: মোস্তাফা জব্বার

ফাইল ছবি
ফাইল ছবি

অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে বিজয় কি-বোর্ডের সফটওয়্যার ব্যবহার বাধ্যতামূলক নয় বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আজ বুধবার জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের দ্বিতীয় দিনের তৃতীয় অধিবেশন শেষে সাংবাদিকদের প্র‌শ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

মোস্তাফা জব্বার বলেন, আমি একটি ব্যাখ্যা দেব, সেটি হচ্ছে বিটিআরসি একটি শব্দ ব্যবহার করেছে- ‘বাধ্যতামূলক’। এই শব্দটি ‘বিভ্রান্তিকর’। যেকোনো অ্যান্ড্রয়েড ফোনে আপনি কোনো সফটওয়্যার রাখতে পারেন, ইনস্টল করতে পারেন, ফেলে দিতে পারেন, নতুন করে ইনস্টল করতে পারেন। অতএব বাধ্যতামূলক শব্দ প্রয়োগ করার কিছু নেই। এটি বাধ্যতামূলক নয়।

তিনি বলেন, কার জন্য বাধ্যতামূলক বলা হয়েছে? যিনি উৎপাদক অথবা আমদানিকারক, তিনি বাংলা লেখার সুবিধা তৈরি করে দেওয়ার জন্য একটি সফটওয়্যার দিয়ে দেবেন। ব্যবহারকারী সেই সফটওয়্যার ব্যবহার করবে কি করবে না, সেটি সম্পূর্ণ তার এখতিয়ার।

প্রসঙ্গত, অ্যান্ড্রয়েড ফোনে বিজয় কি-বোর্ড ব্যবহারের বাধ্যবাধকতা রয়েছে বলে দেশের মোবাইল ফোন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে একটি চিঠি দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। তারপরই বিষয়টি নিয়ে আলোচনা ও তোলপাড় শুরু হয়।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত