সোমবার   ২৬ ফেব্রুয়ারি ২০২৪ || ১৩ ফাল্গুন ১৪৩০ || ১৩ শা'বান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

অ্যাপল ওয়াচের বিরুদ্ধে চুরির অভিযোগ

সাই-টেক ডেস্ক

১৭:০১, ১৫ জানুয়ারি ২০২৩

২৭৮

অ্যাপল ওয়াচের বিরুদ্ধে চুরির অভিযোগ

অ্যাপলের স্মার্টওয়াচ বিশ্বে বেশ জনপ্রিয়। ব্যবহারকারীর স্বাস্থ্যের বিভিন্ন তথ্যসহ এসওএস ফিচারের মাধ্যমে ইতোমধ্য়েই বহু প্রাণ বাঁচিয়েছে এই স্মার্ট হাতঘড়ি। আর এই ফিচারপ্যাকড স্মার্টওয়াচের বিরুদ্ধেই উঠল গুরুতর অভিযোগ। যে প্রযুক্তির কারণে এতো স্মার্টনেস অ্যাপলের স্মার্টওয়াচ, সেই প্রযুক্তি নাকি চুরি করা। এমনই অভিযোগ তুলে এবার আদালতের দ্বারস্থ হয়েছে মার্কিন এক মেডিক্যাল টেক কোম্পানি।

অনেকদিন ধরেই অ্যাপল ওয়াচের বিরুদ্ধে পেটেন্ট চুরির অভিযোগ তুলে আসছে আমেরিকার মেডিক্যাল টেক সংস্থা মাসিমো। বিষয়টি নিয়ে মার্কিন আদালতেরও দ্বারস্থ হয়েছে তারা। ওই মামলায় অ্যাপলকে দোষী সাব্যস্ত করেছে আদালত।

খবরে বলা হয়, আমেরিকার বেশিরভাগ হাসপাতালেই মাসিমোর তৈরি অক্সিজেন সেন্সর প্রযুক্তি ব্যবহার করা হয়। কোম্পানির অভিযোগ, তাদের বেশ কিছু কর্মীর সঙ্গে বৈঠকে বসেছিল অ্যাপল। সেসব কর্মীদের নানা সুবিধা দিয়ে তাদের কাছ থেকে ওই প্রযুক্তির তথ্য চুরি করেছে অ্যাপল। এমনকি মাসিমোর চিফ মেডিকেল অফিসারকে অ্যাপল চাকরি দিয়েছে। এর জন্যই অ্যাপলের বিরুদ্ধে দশটি আলাদা আলাদা পেটেন্ট চুরির অভিযোগ এনেছে কোম্পানিটি। সেই মামলায় অ্যাপলকে দোষী সাব্যস্ত করেছে মার্কিন আদালত।

এবার বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছে আমেরিকার আন্তর্জাতিক বাণিজ্য কমিশন। তাদের তদন্ত রিপোর্টেও যদি দোষী সাব্যস্ত হয় অ্যাপল। তাহলে নিষিদ্ধ হতে পারে অ্যাপল ওয়াচের ৬ সিরিজসহ পরবর্তী মডেল।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত