রোববার   ২৭ নভেম্বর ২০২২ || ১৩ অগ্রাহায়ণ ১৪২৯ || ০১ জমাদিউল আউয়াল ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

যুক্তরাষ্ট্রের ডিজিটাল প্ল্যাটফর্মে কাজ করতে বাংলাদেশিদের দক্ষতা উন্নয়নে জোর দিলেন জেমস গার্ডিন

স্টাফ করেসপন্ডেন্ট

২১:৫৩, ১৬ নভেম্বর ২০২২

আপডেট: ২১:৫৯, ১৬ নভেম্বর ২০২২

১৯৩

যুক্তরাষ্ট্রের ডিজিটাল প্ল্যাটফর্মে কাজ করতে বাংলাদেশিদের দক্ষতা উন্নয়নে জোর দিলেন জেমস গার্ডিন

ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ফরেন সার্ভিস অফিসার জেমস গার্ডিনার বলেছেন, যুক্তরাষ্ট্রের ডিজিটাল প্ল্যাটফর্মগুলোতে স্থান করে নিতে বাংলাদেশিদের আরও বেশি করে তথ্যপ্রযুক্তি খাতে শিক্ষা ও দক্ষতা বাড়াতে হবে।

বুধবার (১৬ নভেম্বর) ঢাকায় তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণ বিষয়ক প্রতিষ্ঠান কোডার্সট্রাস্টের বনানীয় প্রধান কার্যালয়ে একটি সনদ ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। 

এই আয়োজনের মধ্য দিয়ে কোডার্সট্রাস্টের ২৫০ জন গ্রাজুয়েটকে সনদ তুলে দেওয়া হয়। সাম্প্রতিক সময়ে তথ্যপ্রযুক্তি দক্ষতার বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ নিয়ে এরই মধ্যে আন্তর্জাতিক মার্কেটে কাজ করতে শুরু করেছেন এই গ্রাজুয়েটদের অনেকেই।  

এ সময় আরও উপস্থিত ছিলেন কোডার্সট্রাস্টের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান আজিজ আহমদ, কোডার্সট্রাস্টের উপদেষ্টা ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্যসচিব ড. আবদুল করিম, প্রধানমন্ত্রীর কার্যালয়, আইসিটি ডিভিশন ও শিক্ষা মন্ত্রণালয়ের সাবেক সচিব ড. এন আই খান, বাংলাদেশ হাইটেকপার্ক এর ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিন অধ্যাপন ড. মোহাম্মদ নাসিরউদ্দিন মিতুল। 

গেস্ট অব অনারের বক্তব্যে জেমস গার্ডিনার আরও বলেন, কোডার্সট্রাস্টের মতো প্রতিষ্ঠানগুলো তরুণ প্রজন্মকে দক্ষ মানব শক্তিতে রুপান্তর করে তাদের আন্তর্জাতিক কর্মবাজারে এগিয়ে দিতে যে ভূমিকা রেখে যাচ্ছে তা প্রশংসনীয়।  

প্রযুক্তিশিক্ষা বিষয়ক কোম্পানি কোডার্সট্রাস্ট ২০১৫ সাল থেকে বাংলাদেশ কাজ করছে। বর্তমানে প্রতিষ্ঠানটি ইউএনডিপি'র মতো বিভিন্ন আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা সংগঠন, জাতীয় বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ইউল্যাব'র মতো বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে কাজ করছে। 

অনুষ্ঠানে বক্তারা জানান, প্রতিষ্ঠার পর থেকে এখান থেকে ৬০,০০০ নারী পুরুষ প্রশিক্ষণ নিয়েছেন। যাদের অধিকাংশই এখন বাংলাদেশের ডিজিটাল অর্থনীতির অংশ হয়ে দেশের জিডিপি অর্জনে অবদান রেখে চলেছেন। এদের অনেকেই আত্ম-কর্মসংস্থানের মাধ্যমে কিংবা উদ্যোক্তা হয়ে অন্যকেও কাজ করার সুযোগ করে দিতে পারছেন। তথ্যপ্রযুক্তি খাতে আন্তর্জাতিক অনলাইন জব মার্কেটে দক্ষ কর্মশক্তি সরবরাহে বাংলাদেশে কোডার্সট্রাস্ট সবচেয়ে আস্থার একটি প্রতিষ্ঠান, এমনটাই উল্লেখ করেন বক্তারা।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash Savings
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত